বিদেশ ডেস্ক:
রোহিঙ্গাদের উপর নির্যাতন বন্ধের আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। লন্ডনে এক সংবাদ সম্মেলনে তারা দুজনই রোহিঙ্গা নির্যাতন বন্ধে মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারে সহিংসতার শিকার হয়ে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসছে। রোহিঙ্গা গ্রামগুলোতে সামরিক অভিযানে হত্যা ও ধর্ষণের অভিযোগ রয়েছে মিয়ানমারের সেনাবাহিনীর। লন্ডন সফররত টিলারসন বলেছেন, রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমারের বাহিনীর সহিংসতা মোটেই গ্রহণযোগ্য নয় এবং অবিলম্বে এটা বন্ধ করতে হবে।

তিনি বলেন, ‘অং সান সুচি যে কঠিন এবং জটিল পরিস্থিতির মুখোমুখি হয়েছেন, সেটা আমরা বুঝতে পারছি। জাতিগত পরিচয়ে বাইরে গিয়ে মানুষের সাথে আচরণ কী হবে আমরা সবাই সেটা জানি। আন্তর্জাতিক সম্প্রদায়ও তাই সমর্থন করে। কিন্তু এই সহিংসতা অবশ্যই থামাতে হবে, মানুষের ওপর এই নির্যাতন থামাতেই হবে।’

এর আগে জাতিসংঘ মহাসচিব এই অভিযানকে জাতিগত নিধনযজ্ঞ হিসেবে উল্লেখ করেছেন। তার বক্তব্যকে সমর্থন জানিয়ে টিলারসন বলেন, এটাও বন্ধ করতে হবে।

ওই সংবাদ সম্মেলনে টিলারসনের পাশে ছিলেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনও। তিনিও কথা বলেছেন রোহিঙ্গা ইস্যু নিয়ে। তিনি বলেন, ‘রোহিঙ্গাদের ওপর মানবাধিকার লঙ্ঘনের ঘটনা বন্ধে মিয়ানমারের প্রকৃত ক্ষমতাধর নেতা অং সান সু চিকেই তার নৈতিক ক্ষমতা ব্যবহার করতে হবে।’

তিনি আরও বলেন, ‘অং সান সুচি যেসব মূল্যবোধে বিশ্বাস করেন, যেভাবে তিনি গণতন্ত্রের জন্য লড়াই করেছেন, সেই জন্য তার প্রতি আমার প্রশংসা কারো কথায় কমে যাবে না। আমি জানি বিশ্বব্যাপী বহু মানুষও একইভাবে তার গুণমুগ্ধ।’ তবে রাখাইনের মানুষের দুর্দশা বন্ধে সু চিকে এখন তার নৈতিক কর্তৃত্ব ব্যবহার করতে হবে বলে জানান ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী।