চট্টগ্রাম প্রতিনিধি:
মিয়ানমারে সেনা অভিযানের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য ইন্দোনেশিয়া থেকে ত্রাণের একটি চালান চট্টগ্রামে পৌঁছেছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় দুটি উড়োজাহাজ ২০ টন ত্রাণ নিয়ে চট্টগ্রাম শাহ আমানত আর্ন্তজাতিক বিমানবন্দরে পৌঁছায়। চট্টগ্রাম জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরীর কাছে এসব ত্রাণ হস্তান্তর করেন ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা প্রিথিয়াসমিয়ারসি সোয়েমারনো।

বিষয়টি নিশ্চিত করে জেলা প্রশাসকের স্টাফ অফিসার মো. রমিজ আলম জানান, ইন্দোনেশিয়া থেকে ত্রাণ হিসেবে চাল, তাঁবু, কম্বল ও শুকনো খাবার পাঠানো হয়েছে।

এছাড়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য জাতিসংঘ মানবাধিকার সংস্থার (ইউএনএইচসিআর) ত্রাণের দুটি চালান ইতোমধ্যে দুবাই থেকে ঢাকায় পৌঁছেছে। সেখানে ২৫ হাজার মানুষের তাৎক্ষণিক চাহিদা মেটানোর মত তাঁবু, কম্বলসহ অন্যান্য জিনিসপত্র রয়েছে।

এছাড়া আরও ১ লাখ ২০ হাজার শরণার্থীর জন্য ত্রাণ বহনের ফ্লাইট তৈরি হচ্ছে বলে ইউএনএইচসিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। রোহিঙ্গা শিশুদের জন্য ইউনিসেফের পাঠানো জরুরি সামগ্রীর চালান কক্সবাজারের পথে রয়েছে।

এর আগে ভারত সরকারের পাঠানো ৫৩ মেট্রিক টন চাল, ডাল, বিস্কুট, লবণ, চিনি, সাবান, মশারি ও গুঁড়ো দুধের প্রথম চালানটি বৃহস্পতিবার চট্টগ্রাম বিমানবন্দরে খালাস করা হয়েছে।

পাশাপাশি মরক্কোর পাঠানো ১৪ টন ত্রাণ সামগ্রীও ইতোমধ্যে চট্টগ্রামে পৌঁছেছে। এর আগে মালয়েশিয়া থেকে ত্রাণ নিয়ে চট্টগ্রাম বন্দরে আসে একটি বিমান।