class="post-template-default single single-post postid-96329 single-format-standard custom-background">

এক নজরে রোহিঙ্গা নির্যাতনের সব খবর

rohingya3-20170913173240-1.jpg

নিউজ ডেস্ক:
মিয়ানমার সেনাবাহিনীর তাণ্ডবে রাখাইন রাজ্য ছেড়ে বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা। এর মধ্যে নারী এবং শিশুর সংখ্যাই বেশি। রোহিঙ্গারা কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন আশ্রয় শিবিরসহ খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছেন।

মিয়ানমার সেনাবাহিনী ও স্থানীয় বৌদ্ধ সন্ত্রাসী গোষ্ঠীর নিপীড়নে এখন পর্যন্ত ৩ হাজার রোহিঙ্গা মারা গেছে। বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

এদিকে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর অত্যাচার, নির্যাতন, হত্যা, ধর্ষণের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। রোহিঙ্গা সঙ্কট সমাধানে আলোচনা করতে আজ (বুধবার) থেকে এক জরুরি বৈঠকে বসেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এছাড়া বিভিন্ন দেশ রোহিঙ্গা নিপীড়নের ঘটনায় নিন্দা ও উদ্বেগ প্রকাশ করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পসহ আরও কয়েকটি ক্যাম্প পরিদর্শন করেন। এসময় শরণার্থী শিবিরে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দেখে আবেগাপ্লুত হয়ে পড়েন তিনি। প্রধানমন্ত্রী এই সময় ঘোষণা দেন, যতদিন পর্যন্ত রোহিঙ্গা সঙ্কটে শান্তিপূর্ণ সমাধান না হয় ততদিন রোহিঙ্গাদের আশ্রয়-প্রশ্রয় দেবে বাংলাদেশ। একইসঙ্গে তিনি রোহিঙ্গাদের নিপীড়ন বন্ধ এবং তাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানান।

Top