ব্যাংকে আবেদন করতে পারবেন যে কোনো শিক্ষার্থী

ডেস্ক নিউজ:
কোনো সুনির্দিষ্ট বিশ্ববিদ্যালয় কিংবা বিষয়ের শিক্ষার্থী নয়, এখন থেকে ব্যাংকের চাকরিতে আবেদন করতে পারবেন যে কোনো শিক্ষার্থী।

রোববার বিকেলে দেশের সব তফসিলি ব্যাংকের শীর্ষ নির্বাহীদের নিয়ে বাংলাদেশ ব্যাংকে ব্যাংকার্স সভায় এ সিদ্ধান্ত হয়। সভা শেষে একথা জানান বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী। সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

এস কে সুর চৌধুরী বলেন, ব্যাংকের চাকরির সার্কুলারে এমটিও (ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার) ও প্রবেশনারি অফিসার (পিও) পদের চাকরির সার্কুলারে কোনো নির্দিষ্ট বিশ্ববিদ্যালয় কিংবা নির্ধারিত বিষয়ের নাম উল্লেখ করা যাবে না। যে কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ব্যাংকের চাকরিতে আবেদন করতে পারবেন। সভায় এ প্রস্তাবটি দেয় বাংলাদেশ ব্যাংক। এ প্রস্তাবে একমত হয়েছে প্রাইভেট ব্যাংকগুলোও।

তিনি আরও বলেন, সভায় প্রাইভেট ব্যাংকগুলোয় নিয়োগ পরীক্ষার ফি বাবদ ২০০ টাকা আদায় করার প্রস্তাব জানায়। তবে বাংলাদেশ ব্যাংক প্রস্তাব নাকচ করে দেয়। অর্থাৎ ব্যাংকের নিয়োগ পরীক্ষায় কোনো ফি আদায় করা যাবে না। মেধাবীদের চাকরিতে সুযোগ করে দিতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

এস কে সুর চৌধুরী বলেন, চাকরির ক্ষেত্রে সাবজেক্ট ও বিশ্ববিদ্যালয় মূল বিষয় নয়। সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় কিংবা মাদরাসা যে কোনো প্রতিষ্ঠান থেকে যে বিষয়ে পাস করুক ব্যাংকের চাকরির ক্ষেত্রে কোনো সমস্যা নেই। যার মেধা আছে সেই চাকরি পাবে। তাই এখন থেকে ব্যাংকে সবাই আবেদন করতে পারবেন। তবে কিছু ক্ষেত্রে সাবজেক্ট মূখ্য হয়ে থাকে। যেমন আইটি ও সিএফও এসব পদে নির্ধারিত বিষয়ে পড়াশুনা করা লোকেদের নিতে হবে। এক্ষেত্রে ব্যাংকগুলো তাদের নিয়ম অনুসারে নিয়োগ দেবে।

সভা শেষে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী আনিস এ খান বলেন, ব্যাংকার্স সভায় বেশ কিছু বিষয়ে আলোচনা হয়েছে। এ সময় কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, ব্যাংকগুলোতে নিয়োগের সার্কুলারে নির্ধারিত কোনো বিষয় ও বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ করা যাবে না। অর্থাৎ স্বীকৃত সব বিশ্ববিদ্যালয়ের যে কোনো বিষয়ের ছাত্রছাত্রীরা ব্যাংকের নিয়োগের ক্ষেত্রে আবেদন করতে পারবেন। এ বিষয়ের বাণিজ্যিক ব্যাংকগুলো বাংলাদেশে ব্যাংকের সঙ্গে একমত হয়েছে।

সর্বশেষ সংবাদ

জয়শঙ্করের সফরে গুরুত্ব পাবে তিস্তা চুক্তি

চট্টগ্রামে সাড়ে ৭ মাসে ৮০০ ছাড়ালো ডেঙ্গু রোগী

এতিম-মিসকিনের টাকা নিয়ে নৈরাজ্য

শোকের মাসে বর্ষপূর্তি অনুষ্ঠান করছে না আলীরাজ পরিবহণ

বৈদ্যুতিক খুটি সরাতে ২৬ আগষ্ট বন্ধ থাকবে মেরিন ড্রাইভ সংযোগ সড়ক

কক্সবাজার কলাতলী ফ্লাট থেকে ইয়াবাসহ আটক ৩

কিশোরী ধর্ষণের দায়ে ভুয়া পীর ‘নেজাম মামা’ গ্রেফতার

শাহীনুল হক মার্শালকে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় স্থায়ী জামিন পেলেন চকরিয়া প্রেসক্লাব সভাপতি আবদুল মজিদ

ইন্ডিপেনডেন্ট কমিশন অব ইনকোয়ারি প্রতিনিধিদল সোমবার ক্যাম্প পরিদর্শনে আসছেন

চকরিয়া শপিং সেন্টারে আবর্জনার স্তুপ

পৌরসভার ২ নং ওয়ার্ডে মশক নিধন অভিযান

চট্টগ্রামে পাঁঠা বলির সময় যুবকের হাত বিচ্ছিন্ন

ওষুধ কোম্পানির ৭ প্রতিনিধিকে জরিমানা

রাঙামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনাসদস্য নিহত

প্রত্যাবাসন নিয়ে গুজবে রোহিঙ্গা ক্যাম্পে আতঙ্ক, সতর্ক প্রশাসন

সাংবাদিক বশির উল্লাহর পিতার মৃত্যুতে মহেশখালী প্রেসক্লাবে শোক

শহরে খাদ্য নিয়ন্ত্রণ কার্যালয় কর্মচারীর উপর হামলা

মহেশখালীর সাংবাদিক বশিরের পিতার মৃত্যু, কাল জানাযা

রামুতে সন্ত্রাসী হামলার শিকার আওয়ামী লীগ নেতা, চমেকে ভর্তি