রোহিঙ্গা অনুপ্রবেশ থেমে নেই, কক্সবাজারে আইনশৃঙ্খলার অবনতির আশংকা

আব্দুল আলীম নোবেল :

কক্সবাজারের সীমান্তে বিভিন্ন পয়েন্টে দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশ অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। বানের পানিরমতো রোহিঙ্গা জন স্রোত জেলা জুড়ে ছড়িয়ে যাচ্ছে। মিশে যাচ্ছে সাধারণ মানুষের সাথে। এমন সুযোগে তারা যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটাতে পারে। এখন তাদের লাগাম টেনে না ধরলে ভবিষ্যৎ এ রোহিঙ্গাদের নিয়ন্ত্রন করা দুরুহ হবে।

উখিয়া টেকনাফ বিভিন্ন এলাকায় পাহাড়ে জঙ্গলে, রাস্তার ধারে শত শত অস্থায়ী বস্তি গড়ে তুলেছে রোহিঙ্গারা। সুযোগ বুঝে কিছু কিছু রোহিঙ্গা বস্তি ছেড়ে বিভিন্ন গন্তব্যে চলে যাচ্ছে। বিভিন্ন যানবাহনে করে চট্টগ্রাম সহ তারা সারা দেশের জনস্রোতে মিশে যাচ্ছে। বিশাল এই জন গোষ্ঠি কারা কোথায় এখনও সঠিক হিসাব কারো কাছে নেই। বেসরকারী সংস্থা গুলো নানা সময়ে কিছু রোহিঙ্গার হিসাব দিলেও স্থানীয়দের মতে এই হিসাবের সাথে বাস্তবতার কোন মিল নেই। এই রোহিঙ্গারা কখন কি ঘটনা ঘটিয়ে ফেলে খোদ স্থানীয়রা চরম আতংকের মধ্যে রয়েছে। এক্ষেত্রে প্রশাসনের তেমন কোন দৃশ্যমান কার্যক্রম চোখে পড়ছে না। অনিয়ন্ত্রিত এসব রোহিঙ্গারা জীবন জীবিকার তাগিদে অপরাধ প্রবণতায় সম্পৃক্ত হলে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি, শ্রমের বাজার দখল, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বনভূমি উজারসহ সার্বিক বিষয়ের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে আশংকা করা হচ্ছে।

উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মনজুরুল আলম জানান, রেজিস্টার্ড, আনরেজিস্টার্ড ছাড়াও উখিয়া- টেকনাফের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে অবস্থান করছে প্রায় ৩ লক্ষাধিক রোহিঙ্গা। এমনিতে রোহিঙ্গার ভারে নুয়ে পড়া জনপদ উখিয়া-টেকনাফ জনজীবন সার্বিকভাবে ক্ষতিগ্রস্থ। এসব রোহিঙ্গাদের নির্দিষ্ট শিবির বা ক্যাম্পের মধ্যে আনা না হলে, চরম মূল্য দিতে হবে আমাদেরকে।

সাম্প্রতিক সময়ে বালুখালী,থাইংখালীতে নতুনভাবে গড়ে ওঠা রোহিঙ্গা শিবির যে কোনভাবে ভয়ংকর হতে পারে। কারণ ওই এলাকার তাজনিমার খোলায় বেশ কিছু উপজাতির বসবাস রয়েছে। এইসব উপজাতির বাড়ি ঘরে যে কোন মহূর্তে হামলার আশংকা করছেন তিনি। এছড়াও নতুন অনুপ্রবেশ করা রোহিঙ্গাদের সাথে বেশ কিছু জায়গায় দুই একটি অপ্রীতিকর ঘটনার খবরও পাওয়া গেছে। এই ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রশাসনকে আরো অনেক বেশি কঠিন ভূমিকা পালন করতে হবে।

রোহিঙ্গাদের নানা অপ্রীতিকর ঘটনার কথা কারো অজানা নয়। ইতোপূর্বে এই রোহিঙ্গা এমন কিছু ঘটনা ঘটিয়েছে এই জেলায় যেটি বর্নণা করলেও ঘা শিউরে উঠে। নতুন যারা এসেছে তারা কোন ঘটনা ঘটনাবে এমন নিশ্চিতা কে দিবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বাংলাদেশি স্বামী পেয়ে সুখী মালয়েশীয় নারীরা

টেকনাফে পুলিশের সাথে ‘বন্দুকযুদ্ধে’ দুইজন নিহত

জিএম রহিমুল্লাহর প্রথম জানাযা সম্পন্ন, শোকাহত জনতার ঢল

সৌদিআরবে জিএম রহিমুল্লাহর গায়েবানা জানাজা

মহাজোটের মনোনয়নে ইলিয়াসসহ জাপার ৯ এমপি বাদ!

বৃহস্পতিবারের মধ্যে চূড়ান্ত হতে পারে মহাজোটের আসন বণ্টন

ভোটের আগে ওয়াজ মাহফিল বন্ধ

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

নড়াইলে মাশরাফির প্রচারণা শুরু

৬৪ আসনে মনোনয়ন তুলেছে জামায়াত

বিএনপি নেতা রফিকুল ইসলাম মিয়া গ্রেফতার

তিন মাস পর কারামুক্ত শহিদুল আলম

কাবুলে ঈদে মিলাদুন্নবীর জমায়েতে বোমা হামলায় নিহত ৪০

হেফাজত কাউকে সমর্থন দেবে না : আল্লামা শফী

কক্সবাজার শহরে যানজট নিরসনে জেলা পুলিশের চেকপোস্ট স্থাপন

নির্বাচনী সমীকরণ : আসন কক্সবাজার-৪

জিএম রহিমুল্লাহর ইন্তেকালে নেজামে ইসলাম পার্টি ও ইসলামী ছাত্রসমাজের শোক

আদর্শ নেতৃত্ব সৃষ্টির জন্য সৎকর্মশীলদের সান্নিধ্য অপরিহার্য

শেষ মুহূর্তে তারুণ্যের শক্তি দেখাতে চান সফল উদ্যোক্তা আনিসুল হক চৌধুরী সোহাগ

রামুতে মাসব্যাপী পণ্য প্রদর্শনী মেলা উদ্বোধন