রোহিঙ্গা অনুপ্রবেশ থেমে নেই, কক্সবাজারে আইনশৃঙ্খলার অবনতির আশংকা

আব্দুল আলীম নোবেল :

কক্সবাজারের সীমান্তে বিভিন্ন পয়েন্টে দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশ অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। বানের পানিরমতো রোহিঙ্গা জন স্রোত জেলা জুড়ে ছড়িয়ে যাচ্ছে। মিশে যাচ্ছে সাধারণ মানুষের সাথে। এমন সুযোগে তারা যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটাতে পারে। এখন তাদের লাগাম টেনে না ধরলে ভবিষ্যৎ এ রোহিঙ্গাদের নিয়ন্ত্রন করা দুরুহ হবে।

উখিয়া টেকনাফ বিভিন্ন এলাকায় পাহাড়ে জঙ্গলে, রাস্তার ধারে শত শত অস্থায়ী বস্তি গড়ে তুলেছে রোহিঙ্গারা। সুযোগ বুঝে কিছু কিছু রোহিঙ্গা বস্তি ছেড়ে বিভিন্ন গন্তব্যে চলে যাচ্ছে। বিভিন্ন যানবাহনে করে চট্টগ্রাম সহ তারা সারা দেশের জনস্রোতে মিশে যাচ্ছে। বিশাল এই জন গোষ্ঠি কারা কোথায় এখনও সঠিক হিসাব কারো কাছে নেই। বেসরকারী সংস্থা গুলো নানা সময়ে কিছু রোহিঙ্গার হিসাব দিলেও স্থানীয়দের মতে এই হিসাবের সাথে বাস্তবতার কোন মিল নেই। এই রোহিঙ্গারা কখন কি ঘটনা ঘটিয়ে ফেলে খোদ স্থানীয়রা চরম আতংকের মধ্যে রয়েছে। এক্ষেত্রে প্রশাসনের তেমন কোন দৃশ্যমান কার্যক্রম চোখে পড়ছে না। অনিয়ন্ত্রিত এসব রোহিঙ্গারা জীবন জীবিকার তাগিদে অপরাধ প্রবণতায় সম্পৃক্ত হলে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি, শ্রমের বাজার দখল, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বনভূমি উজারসহ সার্বিক বিষয়ের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে আশংকা করা হচ্ছে।

উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মনজুরুল আলম জানান, রেজিস্টার্ড, আনরেজিস্টার্ড ছাড়াও উখিয়া- টেকনাফের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে অবস্থান করছে প্রায় ৩ লক্ষাধিক রোহিঙ্গা। এমনিতে রোহিঙ্গার ভারে নুয়ে পড়া জনপদ উখিয়া-টেকনাফ জনজীবন সার্বিকভাবে ক্ষতিগ্রস্থ। এসব রোহিঙ্গাদের নির্দিষ্ট শিবির বা ক্যাম্পের মধ্যে আনা না হলে, চরম মূল্য দিতে হবে আমাদেরকে।

সাম্প্রতিক সময়ে বালুখালী,থাইংখালীতে নতুনভাবে গড়ে ওঠা রোহিঙ্গা শিবির যে কোনভাবে ভয়ংকর হতে পারে। কারণ ওই এলাকার তাজনিমার খোলায় বেশ কিছু উপজাতির বসবাস রয়েছে। এইসব উপজাতির বাড়ি ঘরে যে কোন মহূর্তে হামলার আশংকা করছেন তিনি। এছড়াও নতুন অনুপ্রবেশ করা রোহিঙ্গাদের সাথে বেশ কিছু জায়গায় দুই একটি অপ্রীতিকর ঘটনার খবরও পাওয়া গেছে। এই ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রশাসনকে আরো অনেক বেশি কঠিন ভূমিকা পালন করতে হবে।

রোহিঙ্গাদের নানা অপ্রীতিকর ঘটনার কথা কারো অজানা নয়। ইতোপূর্বে এই রোহিঙ্গা এমন কিছু ঘটনা ঘটিয়েছে এই জেলায় যেটি বর্নণা করলেও ঘা শিউরে উঠে। নতুন যারা এসেছে তারা কোন ঘটনা ঘটনাবে এমন নিশ্চিতা কে দিবে।

সর্বশেষ সংবাদ

অগ্নিকান্ডে মৃতের সংখ্যা ৬৮, হস্তান্তর ৩৪টি : তদন্ত কমিটি গঠন

একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে মুক্তিযোদ্ধা সংসদের শ্রদ্ধা নিবেদন

সুন্দর হস্তলিপিতে প্রথম সাংবাদিকপুত্র উমামা

অগ্নিকাণ্ডে নিহতরা শহীদ : আল্লামা আহমদ শফী

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে রামু আজিজুল উলুম মাদ্রাসায় মাতৃভাষা দিবস পালিত

রায় বাংলায় লিখতে বিচারকদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

দৈনিক কক্সবাজার পত্রিকায় ‘জমি দেব ঘুষ দেব না’-শীর্ষক সংবাদের আংশিক প্রতিবাদ

একুশের প্রভাতে কক্সবাজার ইন্টারন্যাশনাল স্কুলের শ্রদ্ধাঞ্জলি

হুফফাজুল কুরআন সংস্থার উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

অপহরণকারী গুজবে ৩ জার্মান সাংবাদিকের উপর রোহিঙ্গাদের হামলা

চকরিয়ায় হেলিকপ্টারে এসে মাদ্রাসা উদ্বোধন করলেন আল্লামা আহমদ শফি

বেনাপোল নোম্যান্সল্যান্ডে দু‘বাংলার হাজার হাজার ভাষাপ্রেমী মানুষের মিলন মেলা

শহীদ মিনারে ইইডি কক্সবাজার জোনের শ্রদ্ধা নিবেদন

মানবপাচারের মামলায় চৌফলদন্ডী ছাত্রলীগ নেতা জিকু গ্রেফতার

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রামু লেখক ফোরামের আলোচনা সভা

শহীদ মিনারে জেলা পরিষদের শ্রদ্ধা নিবেদন

একুশ তুমি

চট্টগ্রাম শহীদ মিনারে কক্সবাজার সমিতির শ্রদ্ধা নিবেদন

শহীদ মিনারে আইনজীবী সমিতির শ্রদ্ধা ও আলোচনা সভা অনুষ্ঠিত

শহীদ মিনারে জেলা পুলিশের শ্রদ্ধা নিবেদন