রোহিঙ্গা অনুপ্রবেশ থেমে নেই, কক্সবাজারে আইনশৃঙ্খলার অবনতির আশংকা

আব্দুল আলীম নোবেল :

কক্সবাজারের সীমান্তে বিভিন্ন পয়েন্টে দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশ অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। বানের পানিরমতো রোহিঙ্গা জন স্রোত জেলা জুড়ে ছড়িয়ে যাচ্ছে। মিশে যাচ্ছে সাধারণ মানুষের সাথে। এমন সুযোগে তারা যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটাতে পারে। এখন তাদের লাগাম টেনে না ধরলে ভবিষ্যৎ এ রোহিঙ্গাদের নিয়ন্ত্রন করা দুরুহ হবে।

উখিয়া টেকনাফ বিভিন্ন এলাকায় পাহাড়ে জঙ্গলে, রাস্তার ধারে শত শত অস্থায়ী বস্তি গড়ে তুলেছে রোহিঙ্গারা। সুযোগ বুঝে কিছু কিছু রোহিঙ্গা বস্তি ছেড়ে বিভিন্ন গন্তব্যে চলে যাচ্ছে। বিভিন্ন যানবাহনে করে চট্টগ্রাম সহ তারা সারা দেশের জনস্রোতে মিশে যাচ্ছে। বিশাল এই জন গোষ্ঠি কারা কোথায় এখনও সঠিক হিসাব কারো কাছে নেই। বেসরকারী সংস্থা গুলো নানা সময়ে কিছু রোহিঙ্গার হিসাব দিলেও স্থানীয়দের মতে এই হিসাবের সাথে বাস্তবতার কোন মিল নেই। এই রোহিঙ্গারা কখন কি ঘটনা ঘটিয়ে ফেলে খোদ স্থানীয়রা চরম আতংকের মধ্যে রয়েছে। এক্ষেত্রে প্রশাসনের তেমন কোন দৃশ্যমান কার্যক্রম চোখে পড়ছে না। অনিয়ন্ত্রিত এসব রোহিঙ্গারা জীবন জীবিকার তাগিদে অপরাধ প্রবণতায় সম্পৃক্ত হলে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি, শ্রমের বাজার দখল, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বনভূমি উজারসহ সার্বিক বিষয়ের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে আশংকা করা হচ্ছে।

উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মনজুরুল আলম জানান, রেজিস্টার্ড, আনরেজিস্টার্ড ছাড়াও উখিয়া- টেকনাফের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে অবস্থান করছে প্রায় ৩ লক্ষাধিক রোহিঙ্গা। এমনিতে রোহিঙ্গার ভারে নুয়ে পড়া জনপদ উখিয়া-টেকনাফ জনজীবন সার্বিকভাবে ক্ষতিগ্রস্থ। এসব রোহিঙ্গাদের নির্দিষ্ট শিবির বা ক্যাম্পের মধ্যে আনা না হলে, চরম মূল্য দিতে হবে আমাদেরকে।

সাম্প্রতিক সময়ে বালুখালী,থাইংখালীতে নতুনভাবে গড়ে ওঠা রোহিঙ্গা শিবির যে কোনভাবে ভয়ংকর হতে পারে। কারণ ওই এলাকার তাজনিমার খোলায় বেশ কিছু উপজাতির বসবাস রয়েছে। এইসব উপজাতির বাড়ি ঘরে যে কোন মহূর্তে হামলার আশংকা করছেন তিনি। এছড়াও নতুন অনুপ্রবেশ করা রোহিঙ্গাদের সাথে বেশ কিছু জায়গায় দুই একটি অপ্রীতিকর ঘটনার খবরও পাওয়া গেছে। এই ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রশাসনকে আরো অনেক বেশি কঠিন ভূমিকা পালন করতে হবে।

রোহিঙ্গাদের নানা অপ্রীতিকর ঘটনার কথা কারো অজানা নয়। ইতোপূর্বে এই রোহিঙ্গা এমন কিছু ঘটনা ঘটিয়েছে এই জেলায় যেটি বর্নণা করলেও ঘা শিউরে উঠে। নতুন যারা এসেছে তারা কোন ঘটনা ঘটনাবে এমন নিশ্চিতা কে দিবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ইসলামাবাদে বিয়ের আগেই হবু স্বামীর আত্নহত্যা!

ব্রেকাপ

জেলার উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে শিল্প মন্ত্রীর মতবিনিময়

মুক্তিপণ দিয়ে ছাড় পেল অপহৃত তারেক!

৩দিন সাগরে ভেসে ফিরে আসল কুতুবজোমের জেলে রফিক

১০ হাজার ইয়াবাসহ ট্রাক চালক ও হেলপার আটক

এমপি হওয়া বড় কথা নয়, শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করাই বড় কথা

লুৎফুর রহমান কাজলের স্টাটাস : নাড়া দিয়েছে সচেতন মহলে

মাতৃস্বাস্থ্যের সেবাদানে কুতুপালং আইওএম ক্লিনিক জাতীয় পুরস্কারের জন্য মনোনীত

কলাতলী থেকে মেরিন ড্রাইভ সড়ক পর্যন্ত সড়কের বেহাল দশা

পেকুয়ায় ৩০ পরিবারের চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দিল প্রভাবশালী

সকল ষড়যন্ত্র প্রতিহত করে আগামী নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ী হবে : আমু

শিল্পমন্ত্রীকে আমির হোসেন আমুকে ফুলেল শুভেচ্ছা

মেয়র মুজিবের আবেদনে শহরের প্রধান সড়ক সংস্কারের নির্দেশ মন্ত্রী ওবায়দুল কাদেরের

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৩

পেকুয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

চকরিয়ায় সাজাপ্রাপ্তসহ ৪ আসামি গ্রেফতার

নাইক্ষ্যংছড়িতে পরিচ্ছনতা অভিযান

কক্সবাজারে কিন্ডার গার্ডেন এসোসিয়েশন’র বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন