হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ :

বানের ¯্রােতের মতো অনুপ্রবেশ করা রোহিঙ্গাদের কারণে মূল ভু-খন্ড থেকে বিচ্ছিন্ন শাহপরীরদ্বীপে চরম খাদ্য সংকট দেখা দিয়েছে বলে খবর পাওয়া গেছে। সাবরাং ইউনিয়নের সচিব শেখ ফরিদুল আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

স্থানীয় সুত্রে জানা যায়, গত ২৫ আগস্ট থেকে রাত-দিন হাজার হাজার রোহিঙ্গা শাহপরীরদ্বীপ পয়েন্ট দিয়ে অনুপ্রবেশ করছে। এখনও তা অব্যাহত রয়েছে।

শাহপরীরদ্বীপ মূল ভু-খন্ড থেকে যোগাযোগ বিচ্ছিন্ন একটি ঐতিহাসিক এলাকা। গত কয়েক বছর ধরে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় নিত্য প্রয়োজনীয় মালামাল সহজে পরিবহন করা সম্ভব হচ্ছেনা।

এমনিতেই শাহপরীরদ্বীপের মানুষ ধার্মিক ও অতিথি পরায়ণ হিসাবে সুনাম রয়েছে। শাহপরীরদ্বীপের আবদুল হক প্রকাশ হক সাহেব জানান অর্ধাহারে অনাহারে দুর-দুরান্ত থেকে আসা বিশেষতঃ নারী-শিশু-বৃদ্ধের দুঃখ দুর্দশায় সহমর্তিতা ও সহানুভুতি দেখিয়ে শাহপরীরদ্বীপের মানুষ যতটুকু সম্ভব আপ্যায়ণের মাধ্যমে মানবতা দেখিয়েছেন। এমনকি ফ্রিজে রাখা সাধের কুরবানীর সমস্ত মাংস রান্ন করে অনেকেই অভুক্ত রোহিঙ্গাদের মেহমানদারী করেছেন। বস্ত্রহীনদের কাপড় দিয়েছেন। গাড়ি ভাড়ার ব্যবস্থা করেছেন। এভাবে অব্যাহত থাকায় এবং সহজে সরবরাহের অভাবে বর্তমানে শাহপরীরদ্বীপে চরম খাদ্য সংকট দেখা দিয়েছে। মুসলমান হিসাবে মানবিক কারণে সকলেই মেহমানদারী করতে ব্যস্ত। কিন্ত সে পরিমাণ পণ্য মজুদ নেই। সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় নিত্য প্রয়োজনীয় মালামাল সহজে পরিবহন করা সম্ভব হচ্ছেনা।

চাল-ডাল তেল তরিতরকারীর মুল্য আকাশ ছোঁয়া। এমনকি ১ কেজির আলুর দাম ৫০ টাকার উপরে চলে গেছে।