শহরে বাজারঘাটায় অবৈধ মাছ বাজার উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক :

কক্সবাজার শহরের বাজারঘাটা এলাকা অবৈধ মাছ বাজার উচ্ছেদ করেছে পৌরসভা।  বুধবার সন্ধ্যা সাতটায় পৌর প্রশাসন অভিযান চালিয়ে বাজারটি উচ্ছেদ করে।

সূত্রমতে, কক্সবাজার পৌরবাসির জন্য ঐতিহ্যবাহি বড়বাজার রয়েছে। বড়বাজার থেকে পৌরসভার মাধ্যমে লাখ লাখ টাকা রাজস্ব পায় সরকার। কিন্তু এই রাজস্ব আয়কে ভ-ুল করতে তৎপর হয়ে উঠে কতিপয় কিছু লোক। এরই অংশ হিসাবে বড়বাজার থাকা স্বত্বেও কয়েক বছর আগে বাজারঘাটা আইবিপি সড়কের মুখে অবৈধ মাছ বাজার বসায় জনৈক শহর মুল্লুক নামে এক ব্যক্তি। এরফলে লাখ লাখ রাজস্ব বঞ্চিত হয় সরকার। দীর্ঘদিন এভাবে চলে আসলেও শেষ পর্যন্ত অবৈধ মাছবাজারটি উচ্ছেদের সিদ্ধান্ত নেয় পৌরসভা। এরই অংশ হিসাবে পৌরসভার মেয়র (ভারপ্রাপ্ত) মাহবুবুর রহমানের নির্দেশে গতকাল বুধবার সন্ধ্যা সাতটায় পৌর প্রশাসন অভিযান চালিয়ে অবৈধ মাছবাজারটি উচ্ছেদ করে। এখন থেকে শহরের যেকোন স্থানে অবৈধভাবে মাছ বাজার বসলে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলেন মেয়র।

এদিকে বড়বাজারে শুরু হয়েছে রাত্রিকালিন বাজার ব্যবস্থা। গত সোমবার থেকে আনুষ্ঠানিকভাবে এই বাজার ব্যবস্থা চালু হয়। এখন থেকে তাজা মাছ, কাঁচা তরকারিসহ সব ধরণের নিত্যপণ্য সামগ্রি সার্বক্ষণিক পাওয়া যাবে।

সূত্রমতে, কক্সবাজার শহরের অন্যতম বাজার হচ্ছে ‘বড়বাজার’। কিন্তু এখানে সকাল থেকে দুপুর পর্যন্ত বাজার খোলা থাকে। একারণে বিকাল অথবা রাতের বেলায় অনেকে নিত্যপণ্যের বাজার বঞ্চিত হত। কিন্তু পৌরবাসির দাবীর প্রেক্ষিতে তাদের সুবিধার জন্য সার্বক্ষণিক বাজার ব্যবস্থা চালু রাখার সিদ্ধান্ত নেয় বড়বাজারের ব্যবসায়ীরা।

পৌর কর্তৃপক্ষের সাথে কয়েকদফা বৈঠকের পর শেষ পর্যন্ত গত সোমবার (৪ সেপ্টেম্বর) থেকে বড়বাজারে রাত্রিকালিন বাজার ব্যবস্থা চালু করেছে ব্যবসায়ীরা। ফলে এখন থেকে সকাল সাতটায় শুরু হয়ে বড়বাজার খোলা থাকবে রাত ১২ টা পর্যন্ত। এই সময়ে ক্রেতারা সব ধরণের নিত্যপণ্যের জিনিস ক্রয় করতে পারবেন।

গতকাল মঙ্গলবার সন্ধ্যা সাতটার দিকে বড়বাজারে গিয়ে দেখা যায়, বড়বাজারের মাছ বাজারের শেডে ব্যবসায়ীরা মাছের ঝুঁড়ির পসরা বসিয়েছেন। ক্রেতারা পছন্দের মাছ গুলো বেছে নিচ্ছেন। সকালের বাজারের মত রাতের বাজারেও ক্রেতাদের উপচে পড়া ভীড় দেখা যায়। একই সাথে কাঁচা তরকারির শেড, মাংসের শেডসজ অন্যান্য শেড গুলোতেও ক্রেতাদের ভীড় ছিল চোখে পড়ার মত।

মো. ইউনুছ (৪০) নামে এক ক্রেতা জানান, মাঝে মধ্যে ব্যবস্তার কারণে সকালে বাজার করা হয় না। একারণে বিকালে বাজার করতে অনেক সময় বিপাকে পড়তে হয়। কিন্তু বড়বাজারে রাত্রিকালিন বাজার চালুর কারণে অফিস শেষ করেও বাজার করতে পারছি। এটি চালু রাখার দাবী জানান তিনি।

বড়বাজার মৎস্য ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক সরওয়ার করিম জানান, রাত্রিকালিন বাজার পৌরবাসির দীর্ঘদিনের দাবী। নানা কারণে এতদিন চালু করা সম্ভব হয়নি। তবে এখন থেকে রাত্রিকালিন বাজার চালু থাকবে। সকাল সাতটা থেকে রাত ১২ টা পর্যন্ত বড়বাজারে সব ধরণের পণ্য পাওয়া যাবে বলে জানান তিনি।

ওই সংগঠনের সভাপতি সিরাজুল মোস্তফা জানান, এখন থেকে বড়বাজারে সার্বক্ষণিক তাজা মাছ পাওয়া যাবে। একই সাথে মাংস. তরকারিসহ সব ধরণের মানসম্মত পণ্য পাওয়া যাবে।

কক্সবাজার পৌরসভার মেয়র (ভারপ্রাপ্ত) মাহবুবুর রহমান চৌধুরী জানান, পৌরবাসির দাবীর প্রেক্ষিতে বড়বাজারে রাত্রিকালিন অর্থাৎ সার্বক্ষণিক বাজার ব্যবস্থা চালু করা হয়েছে।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

আইসিসির নতুন প্রধান নির্বাহী ভারতীয় মানু সনি

জামায়াতের মনোযোগ সংগঠনে

কী ঘটতে যাচ্ছে ব্রিটেনে?

বদলে গেছে ফারজানা ব্রাউনিয়ার জীবন

আত্মসমর্পণ করতে যাচ্ছে বদির ভাই ও স্বজনেরা

হিফজুল কুরআন প্রতিযোগিতায় দারুল আরক্বমের দুই ছাত্রের কৃতিত্ব

প্রধানমন্ত্রীর উপদেষ্টা হলেন সালমান এফ রহমান

রাখাইনে আবারো সঙ্ঘাতের শঙ্কা, জাতিসঙ্ঘ দূতের সফর স্থগিত

কী হচ্ছে তাবলীগ জামাতের অভ্যন্তরে? সমস্যার সমাধান ভারতে?

সাংবাদিক আমানুল্লাহ কবীর আর নেই

থেরেসার ব্রেক্সিট চুক্তি পার্লামেন্টে প্রত্যাখ্যান

কেনিয়ায় জঙ্গি হামলায় নিহত ১১

ধুলায় ধূসর রামু কলেজ গেইট, দুর্ভোগ পথচারী ও শিক্ষার্থীদের

পেকুয়া প্রেসক্লাব সভাপতি ছফওয়ানুলকে মিথ্যা মামলায় আসামি,সাংবাদিকদের নিন্দা

প্রবাসের মাটিতে বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছেন ক্রীড়াবিদ তৌহিদ

চকরিয়া-পেকুয়ার সকল শিক্ষাপ্রতিষ্ঠানকে আধুনিক পাঠশালায় পরিণত করা হবে

কালারমারছড়ায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের উপজেলা প্রশাসনের ঢেউটিন বিতরণ

ব্যবসায়ীদের সদাচারী হতে বললেন পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন

পর্যটক বেড়েছে ইনানী বীচে

দৈনিক মানবকন্ঠ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদকের মৃত্যুতে নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের শোক