শহরে বাজারঘাটায় অবৈধ মাছ বাজার উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক :

কক্সবাজার শহরের বাজারঘাটা এলাকা অবৈধ মাছ বাজার উচ্ছেদ করেছে পৌরসভা।  বুধবার সন্ধ্যা সাতটায় পৌর প্রশাসন অভিযান চালিয়ে বাজারটি উচ্ছেদ করে।

সূত্রমতে, কক্সবাজার পৌরবাসির জন্য ঐতিহ্যবাহি বড়বাজার রয়েছে। বড়বাজার থেকে পৌরসভার মাধ্যমে লাখ লাখ টাকা রাজস্ব পায় সরকার। কিন্তু এই রাজস্ব আয়কে ভ-ুল করতে তৎপর হয়ে উঠে কতিপয় কিছু লোক। এরই অংশ হিসাবে বড়বাজার থাকা স্বত্বেও কয়েক বছর আগে বাজারঘাটা আইবিপি সড়কের মুখে অবৈধ মাছ বাজার বসায় জনৈক শহর মুল্লুক নামে এক ব্যক্তি। এরফলে লাখ লাখ রাজস্ব বঞ্চিত হয় সরকার। দীর্ঘদিন এভাবে চলে আসলেও শেষ পর্যন্ত অবৈধ মাছবাজারটি উচ্ছেদের সিদ্ধান্ত নেয় পৌরসভা। এরই অংশ হিসাবে পৌরসভার মেয়র (ভারপ্রাপ্ত) মাহবুবুর রহমানের নির্দেশে গতকাল বুধবার সন্ধ্যা সাতটায় পৌর প্রশাসন অভিযান চালিয়ে অবৈধ মাছবাজারটি উচ্ছেদ করে। এখন থেকে শহরের যেকোন স্থানে অবৈধভাবে মাছ বাজার বসলে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলেন মেয়র।

এদিকে বড়বাজারে শুরু হয়েছে রাত্রিকালিন বাজার ব্যবস্থা। গত সোমবার থেকে আনুষ্ঠানিকভাবে এই বাজার ব্যবস্থা চালু হয়। এখন থেকে তাজা মাছ, কাঁচা তরকারিসহ সব ধরণের নিত্যপণ্য সামগ্রি সার্বক্ষণিক পাওয়া যাবে।

সূত্রমতে, কক্সবাজার শহরের অন্যতম বাজার হচ্ছে ‘বড়বাজার’। কিন্তু এখানে সকাল থেকে দুপুর পর্যন্ত বাজার খোলা থাকে। একারণে বিকাল অথবা রাতের বেলায় অনেকে নিত্যপণ্যের বাজার বঞ্চিত হত। কিন্তু পৌরবাসির দাবীর প্রেক্ষিতে তাদের সুবিধার জন্য সার্বক্ষণিক বাজার ব্যবস্থা চালু রাখার সিদ্ধান্ত নেয় বড়বাজারের ব্যবসায়ীরা।

পৌর কর্তৃপক্ষের সাথে কয়েকদফা বৈঠকের পর শেষ পর্যন্ত গত সোমবার (৪ সেপ্টেম্বর) থেকে বড়বাজারে রাত্রিকালিন বাজার ব্যবস্থা চালু করেছে ব্যবসায়ীরা। ফলে এখন থেকে সকাল সাতটায় শুরু হয়ে বড়বাজার খোলা থাকবে রাত ১২ টা পর্যন্ত। এই সময়ে ক্রেতারা সব ধরণের নিত্যপণ্যের জিনিস ক্রয় করতে পারবেন।

গতকাল মঙ্গলবার সন্ধ্যা সাতটার দিকে বড়বাজারে গিয়ে দেখা যায়, বড়বাজারের মাছ বাজারের শেডে ব্যবসায়ীরা মাছের ঝুঁড়ির পসরা বসিয়েছেন। ক্রেতারা পছন্দের মাছ গুলো বেছে নিচ্ছেন। সকালের বাজারের মত রাতের বাজারেও ক্রেতাদের উপচে পড়া ভীড় দেখা যায়। একই সাথে কাঁচা তরকারির শেড, মাংসের শেডসজ অন্যান্য শেড গুলোতেও ক্রেতাদের ভীড় ছিল চোখে পড়ার মত।

মো. ইউনুছ (৪০) নামে এক ক্রেতা জানান, মাঝে মধ্যে ব্যবস্তার কারণে সকালে বাজার করা হয় না। একারণে বিকালে বাজার করতে অনেক সময় বিপাকে পড়তে হয়। কিন্তু বড়বাজারে রাত্রিকালিন বাজার চালুর কারণে অফিস শেষ করেও বাজার করতে পারছি। এটি চালু রাখার দাবী জানান তিনি।

বড়বাজার মৎস্য ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক সরওয়ার করিম জানান, রাত্রিকালিন বাজার পৌরবাসির দীর্ঘদিনের দাবী। নানা কারণে এতদিন চালু করা সম্ভব হয়নি। তবে এখন থেকে রাত্রিকালিন বাজার চালু থাকবে। সকাল সাতটা থেকে রাত ১২ টা পর্যন্ত বড়বাজারে সব ধরণের পণ্য পাওয়া যাবে বলে জানান তিনি।

ওই সংগঠনের সভাপতি সিরাজুল মোস্তফা জানান, এখন থেকে বড়বাজারে সার্বক্ষণিক তাজা মাছ পাওয়া যাবে। একই সাথে মাংস. তরকারিসহ সব ধরণের মানসম্মত পণ্য পাওয়া যাবে।

কক্সবাজার পৌরসভার মেয়র (ভারপ্রাপ্ত) মাহবুবুর রহমান চৌধুরী জানান, পৌরবাসির দাবীর প্রেক্ষিতে বড়বাজারে রাত্রিকালিন অর্থাৎ সার্বক্ষণিক বাজার ব্যবস্থা চালু করা হয়েছে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে ‘ধোঁয়াশা’ কাটবে এ মাসেই

বিষাদময় কারবালার ইতিহাস

পবিত্র আশুরা : সত্যের এক অনির্বাণ শিখা

নবাগত জেলা জজ দায়িত্ব গ্রহন করে কোর্ট পরিচালনা করলেন

নজিব আমার রাজনৈতিক বাগানের প্রথম ফুটন্ত ফুল- মেয়র মুজিবুর রহমান

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে  “শুদ্ধ উচ্চারণ, আবৃত্তি, সংবাদপাঠ ও সাংবাদিকতা” বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা 

রামুর কচ্ছপিয়াতে রুমির বাল্য বিবাহের আয়োজন

সরকার শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে- এমপি কমল

আইসক্রিমের নামে শিশুরা কী খাচ্ছে?

উদীচী কক্সবাজার সরকারি কলেজ শাখার দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত

পেকুয়ায় বৃদ্ধকে কুপিয়ে জখম

আনিস উল্লাহ টেকনাফ উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত

চকরিয়া উপজেলা যুবদলের কমিটি বিলুপ্ত ও আহবায়ক কমিটি গঠিত

জেলা আ.লীগের জরুরি সভা শুক্রবার

চবি উপাচার্যের সাথে হিস্ট্রি ক্লাবের সাক্ষাৎ

পেকুয়ায় কুপে আহত ব্যবসায়ী হাসপাতালে যন্ত্রনায় কাতরাচ্ছে

সদর-রামু আসনে নজিবুল ইসলামকে নৌকার একক প্রার্থী ঘোষণা পৌর আ. লীগের

যোগাযোগ মন্ত্রীর আগমনে ঈদগাঁওতে চলছে ব্যাপক প্রস্তুতি

রাষ্ট্রপতির প্রতি আহবান: ডিজিটাল নিরাপত্তা আইনে স্বাক্ষর না সংসদে ফেরৎ পাঠান

উত্তপ্ত চট্টগ্রাম কলেজ, সক্রিয় বিবদমান তিনটি গ্রুপ