যে রেকর্ড শুধুই সাকিবের

ডেস্ক নিউজ:

রেকর্ডটা মনে হয় গা সওয়া হয়ে গেছে সাকিবের। যেভাবে রেকর্ড গড়ে চলেছেন, তাতে কিছুদিন পর রেকর্ডের পসরা সাজিয়ে বসলে হয়তো সাকিবই রেকর্ডের ভিড়ে হারিয়ে যাবেন! থেকে যাবে শুধু তার অমর সব কীর্তি। তেমনই আরেকটি অমর কীর্তি গড়ে ফেলেছেন অসিদের হারিয়ে। এক ইনিংসে ৮০ প্লাস রান এবং ১০ উইকেট নিয়ে টেস্টের রেকর্ড বইটাকে নতুন করে লিখলেন। টেস্টে ক্রিকেটে এখন একমাত্র সাকিবই এমন রেকর্ডের মালিক!

সাকিবের এমন কীর্তির খবর অ্যাডাম বারনেটই দেন ঘণ্টা দুয়েক আগে। অস্ট্রেলিয়ার ক্রিকেট বিষয়ট ওয়েবসাইট ক্রিকেট অস্ট্রেলিয়ার এই নিউজ এডিটর টুইটারে লিখে ফেললেন এভাবেই, ‘টেস্টে একমাত্র টেস্ট ক্রিকেটার হিসেবে ৮০ প্লাস রান এবং ১০ উইকেট নেওয়া ক্রিকেটার বনে গেলেন সাকিব।’

এখানেই শেষ হয়ে যায়নি সাকিব অখ্যান। অস্ট্রেলিয়ার বিপক্ষে ঢাকা টেস্ট সাকিবকে দুইহাত ভরেই দিয়েছে ক্রিকেট বিধাতা। এই টেস্টে অনেক কীর্তিই নিজের করে নিয়েছেন। বুধবার ম্যাচের চতুর্থ দিনে ৫ উইকেট তুলে নিয়েছেন। প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার সুবাদে এই টেস্টে সাকিবের এটা দ্বিতীয় ‘দশ’ উইকেট অর্জন। ব্যাট হাতেও প্রথম ইনিংসে করেন ৮৪ রান।

বিশ্ব ক্রিকেটে সবচেয়ে বেশি দশ উইকেট নিয়েছেন মুত্তিয়া মুরালিধরন। তিনি মোট ২২বার এই কীর্তি গড়েন। এছাড়া শেন ওয়ার্ন দশবার, রিচার্ড হ্যাডলি ৯ বার দশ উইকেট করে নিয়েছেন।

সাকিব প্রথমবার দশ উইকেট নিয়েছিলেন ২০১৪ সালে। সেবার খুলনা টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথমবার এই কীর্তি গড়েছিলেন। খুলনা অনুষ্ঠিত ওই টেস্টের দুই ইনিংসেই ৫ উইকেট করে মোট দশ উইকেট নেন। প্রথম ইনিংসে ব্রেন্ডন টেলর, ক্রেগ আরভিন, এলটন চিগুম্বুরা, হ্যামিল্টন মাসাকাদজা ও ম্যালকম ওয়েলারকে তুলে নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে তুলে নেন ব্রেন্ডন টেলর, হ্যামিল্টন মাসাকাদজা, এলটন চিগুম্বুরা, সিকান্দার রাজা ও নাতসাই এম’শাঙউইকে।

এবার অস্ট্রেলিয়ার সঙ্গে নিজের ‘অভিষেক’ টেস্টেই তিনি বুঝিয়ে দিলেন কেন তিনি বিশ্বসেরা! ঢাকা টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৫ ব্যাটসম্যানকে সাজঘরে ফিরিয়ে অনন্য এক রেকর্ডে মালিক বনে যান সাকিব। ঢাকা টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের সেরা এই অলরাউন্ডার শিকার করেন নাথান লিওন, গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাট রেনশ, প্যাট কামিন্স ও জশ হ্যাজেলউড। দ্বিতীয় ইনিংসে সেই ধারা অব্যাহত রেখে ওয়ার্নার, স্মিথ, ম্যাক্সওয়েল, ওয়েড ও খাজাকে ফিরিয়ে পূরণ করেন দশ উইকেটের কোটা।

এর আগে সর্বপ্রথম এনামুল হক জুনিয়র এক টেস্টে দশ বা ততোধিক উইকেট নিয়েছিলেন। ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টে এনামুল হক জুনিয়র। এনামুলের প্রথম ইনিংসে ৭টি উইকেট নিলেও দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন পাঁচটি উইকেট।

এছাড়া তরুণ অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের এই কীর্তি আছে। ইংলিশদের বিপক্ষে নিজের অভিষেক সিরিজে টেস্টে ১৯ উইকেট নিয়ে রেকর্ডবুকে নাম লেখিয়েছেন এই তরুণ। ঢাকা অনুষ্ঠিত দ্বিতীয় টেস্টেরে প্রথম ইনিংসে ৬টি উইকেট নিয়ে ইংলিশদের ধসিয়ে দিয়েছিলেন। দ্বিতীয় ইনিংসেও সমান সংখ্যক উইকেট নিয়ে তিনি তার প্রতিভার প্রমাণ রাখেন।

cbn

সর্বশেষ সংবাদ

“রোহিঙ্গা ক্যাম্পে চাকুরী চাই, আবার রোহিঙ্গা মুক্তও চাই”

চট্টগ্রামে ছুরাসহ সক্রিয় দুই ছিনতাইকারী আটক

আলীকদমে বিভিন্ন জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ

এড. অনিলের মা সুভাষী বালা বড়ুয়া আর নেই

যুবলীগ নেতা হত্যার প্রতিবাদে সড়ক অবরোধ, বিক্ষোভ ও ভাংচুর

শিশু তাসিমকে বাঁচানো গেলনা

ইসলামী জনকল্যাণ ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ২৭

পেকুয়ায় সংগ্রামের জুমে চলছে বালি উত্তোলন

B a n g a b a n d h u : The epic poet of politics

সদর উপজেলা ছাত্রলীগ সভাপতির উপর হামলার প্রতিবাদে জেলা ছাত্রলীগের মিছিল-সমাবেশ

দৈনিক সৈকত সম্পাদকের পিতা হাবিবুর রহমানের ৩৩তম মৃত্যুবার্ষিকী আজ

কক্সবাজার জেলা জয় বাংলা তথ্য-প্রযুক্তি লীগের আহবায়ক তুহিনের বিবৃতি

আজ শুভ জন্মাষ্টমী: কক্সবাজারে নানা আয়োজন

কক্সবাজার ইনার হুইল ক্লাবের শিক্ষা উপকরণ বিতরণ

টেকনাফে যুবককে তুলে নিয়ে হত্যা করলো রোহিঙ্গা সন্ত্রাসীরা

সব ধরনের মতামত প্রকাশের নিরাপত্তা আছে?

চীন বলেছে মধ্যস্থতার দায়িত্ব নিয়েছি : মায়ানমার কিন্তু মুখ খুলছেনা

যে মসজিদ নির্মাণে কাজ করে ২ লাখ ১০ হাজার শ্রমিক

সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশের জন্য কাজ করতে হবে