রাশিয়ায় কম খরচে উচ্চ শিক্ষার সুযোগ : কক্সবাজারে সেমিনার অনুষ্ঠিত

আব্দুল আলীম নোবেল :

বিশ্ব রাজনীতি, অর্থনীতি কিংবা বিজ্ঞান অথবা সংস্কৃতি সকল ক্ষেত্রে রাশিয়ার রয়েছে বিশেষ অবদান। আর এই রাশিয়াতেই বাংলাদেশী শিক্ষার্থীরা পাচ্ছেন কম খরচে উচ্চশিক্ষার সুযোগ। এই বিষয়কে কেন্দ্র করে আজ (৩০ আগষ্ট) সকালে শহরের কলাতলী একটি অভিজাত হোটেল সম্মেলন কক্ষে রাশিয়ায় উচ্চ শিক্ষা বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে রাশিয়ান সেন্টার ফর এডুকেশন এর সিইও এলিনা বাস মুল প্রবন্ধ উপস্থান করেন। ওই সময় রাশিয়া থেকে উচ্চ শিক্ষা সম্পন্ন করা কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের বোর্ড সদস্য ইঞ্জিনিয়ার বদিউল আলম, মহিলা বিয়ক অধিদপ্তরের সাবেক ডিজি ড, নাজিমুদ্দিন আল হোসাইনী তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন। রাশিয়ায় উচ্চ শিক্ষা প্রত্যাশি প্রায় শতাধিক ছাত্র/ছাত্রী উপস্থিতির পাশাপাশি ছিলেন, কক্সবাজার সিটি কলেজের অধ্যাপক আকতার চৌধুরী,  অধ্যাপক মইনুল হাসান পলাশ,কমরেড গিয়াস উদ্দিন ও পরিকল্পিত কক্সবাজার আন্দোলনের (সমন্বয়ক) গবেষণা ও সমাজ গবেষক ঢাকা বিশ্ববিদ্যায়) নির্বাণ পাল,পরিকল্পিত কক্সবাজার আন্দোলনের সমন্বয়ক সাংবাদিক আব্দুল আলীম নোবেল ও বিদেশী টুরিষ্ট গাইডার ম্যাক্স।

বর্তমান বিশ্বে শিক্ষা, গবেষণা ও সংস্কৃতির ক্ষেত্রে রাশিয়া অনেক এগিয়ে, কিন্তু বাংলাদেশ থেকে রাশিয়ার দূরত্ব এবং ভূগোল গত অবস্থানের কারণে আমাদের দেশের মানুষ রাশিয়ার বিষয়ে অনেক কম আগ্রহী। রাশিয়া বাংলাদেশ সৃষ্টির শুরু থেকেই বাংলাদেশকে নানান ভাবে সাহায্য এবং সমর্থন দিয়ে আসছে। এখনও রাশিয়াতে বাংলাদেশি ছাত্ররা বিভিন্ন বৃত্তি সহ নানান সুবিধা পেয়ে থাকেন যদি সেখানে উচ্চশিক্ষা নিতে যান।

রাশিয়াতে উচ্চ শিক্ষা গ্রহণের জন্য বাংলাদেশী ছাত্র ছাত্রীদের জন্য রয়েছে বিশেষ সুবিধা, বিশেষ করে অন্যান্য সকল দেশে যেখানে উচ্চ শিক্ষা নিতে হলে উচ্চ মূল্য দিতে হয় সেখানে রাশিয়ায় থেকে বিভিন্ন বিষয়ে উচ্চতর শিক্ষা কিংবা ডিগ্রী নিতে অর্থ অপেক্ষাকৃত কম প্রয়োজন হয়। রাশিয়ার শিক্ষা ব্যবস্থা অনেক উন্নত এবং সেখানে বাংলাদেশ থেকে শিক্ষার্থীরা বিজ্ঞান, কলা, বাণিজ্য শাখার সব বিষয়ে পড়া সুযোগ নিতে পারেন। রাশিয়ার একাডেমিক শিক্ষা ব্যবস্থা সাধারণত ইউনিভার্সিটি, একাডেমি, ইনস্টিটিউট, টেকনিক্যাল ইউনিভার্সিটি, টেকনিক্যাল কলেজ ও স্পেশালাইজড ইনস্টিটিউশন ইত্যাদি স্তরে দেয়া হয়ে থাকে। আপনি চাইলে যেকোনো স্তরে আপনার ভবিষ্যৎ সেক্টর চিন্তা করেই শিক্ষা গ্রহণ করতে পারেন। বিশেষ করে বাংলাদেশের স্বাধীনতা উত্তর বাংলাদেশ ও রাশিয়ার মাঝে মৈত্রী ও সহযোগিতা চুক্তির পর থেকেই বাংলাদেশের শিক্ষার্থীরা রাশিয়াতে বিশেষ সুবিধা পেয়ে থাকেন। রাশিয়াতে থেকে আপনি যদি সফল ভাবে আপনার পড়াশুনা শেষ করতে পারেন । এছাড়াও ভালো মানের রেজাল্টের জন্য আপনি বিশেষ বৃত্তি পাবেন ফলে আপনার যদি মেধা থাকে তবে হয়তো পেয়ে যেতে পারেন ফ্রি পড়া লেখার সুযোগ।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

`রাঙামাটির রূপ দিনদিন হারিয়ে যেতে চলেছে’

বান্দরবানে শ্রেষ্ঠ উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা কালাম হোসেন

বর্তমান সরকারই পাহাড়ের মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছে : বীর বাহাদুর এমপি

কুতুবদিয়ায় শহীদ উদ্দিন ছোটনসহ ৬ জনের বিরুদ্ধে ফের গ্রেপ্তারি পরোয়ানা

লামায় ক্যাম্প প্রত্যাহার ষড়যন্ত্রের প্রতিবাদ ও রাজার সনদ বাতিল দাবীতে মানববন্ধন

লবণ আমদানি হবেনা, মজুদদারের বিরুদ্ধে ব্যবস্থা -শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

১ লাখ ৬০ হাজার মেট্রিকটন লবণ উদ্বৃত্ত, তবু আমদানির চক্রান্ত

ঈদগাঁও থেকে দোকানদার অপহরণঃ ৫ লাখ টাকা মুক্তিপণ দাবী!

‘হিংসাবিহীন মানুষ পাওয়া কঠিন’

যখন দশম শ্রেণির ছাত্রী এই সময়ের পিয়া

উখিয়ায় অসহায় মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন এসিল্যান্ড একরামুল ছিদ্দিক

কক্সবাজার শহরে বেড়েই চলছে চুরি ছিনতাই

হোটেল সী-গালের সংবর্ধনায় সিক্ত মেয়র মুজিবুর রহমান

বর্জ্য অপসারণে আরো একটি গাড়ি সংযোজন করলেন মেয়র মুজিব

মদ পানের অভিযোগে প্রধানমন্ত্রীর ফ্লাইটের ক্রু বহিষ্কার

এই জনপদটি ইয়াবা নামক বিষ বৃক্ষের আবক্ষে নিম্মজ্জিত : সকলের সহযোগিতা প্রয়োজন

যুগ্মসচিব হলেন কক্সবাজারের সন্তান শফিউল আজিম : অভিনন্দন

ধর্মীয় শিক্ষা মানুষের মাঝে মূলবোধের সৃষ্টি করে-এমপি কমল

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ১৪জন আসামী গ্রেফতার

কক্সবাজার জেলা পুলিশকে আইসিআরসির ২৫০ বডি ব্যাগ হস্তান্তর