রাশিয়ায় কম খরচে উচ্চ শিক্ষার সুযোগ : কক্সবাজারে সেমিনার অনুষ্ঠিত

আব্দুল আলীম নোবেল :

বিশ্ব রাজনীতি, অর্থনীতি কিংবা বিজ্ঞান অথবা সংস্কৃতি সকল ক্ষেত্রে রাশিয়ার রয়েছে বিশেষ অবদান। আর এই রাশিয়াতেই বাংলাদেশী শিক্ষার্থীরা পাচ্ছেন কম খরচে উচ্চশিক্ষার সুযোগ। এই বিষয়কে কেন্দ্র করে আজ (৩০ আগষ্ট) সকালে শহরের কলাতলী একটি অভিজাত হোটেল সম্মেলন কক্ষে রাশিয়ায় উচ্চ শিক্ষা বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে রাশিয়ান সেন্টার ফর এডুকেশন এর সিইও এলিনা বাস মুল প্রবন্ধ উপস্থান করেন। ওই সময় রাশিয়া থেকে উচ্চ শিক্ষা সম্পন্ন করা কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের বোর্ড সদস্য ইঞ্জিনিয়ার বদিউল আলম, মহিলা বিয়ক অধিদপ্তরের সাবেক ডিজি ড, নাজিমুদ্দিন আল হোসাইনী তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন। রাশিয়ায় উচ্চ শিক্ষা প্রত্যাশি প্রায় শতাধিক ছাত্র/ছাত্রী উপস্থিতির পাশাপাশি ছিলেন, কক্সবাজার সিটি কলেজের অধ্যাপক আকতার চৌধুরী,  অধ্যাপক মইনুল হাসান পলাশ,কমরেড গিয়াস উদ্দিন ও পরিকল্পিত কক্সবাজার আন্দোলনের (সমন্বয়ক) গবেষণা ও সমাজ গবেষক ঢাকা বিশ্ববিদ্যায়) নির্বাণ পাল,পরিকল্পিত কক্সবাজার আন্দোলনের সমন্বয়ক সাংবাদিক আব্দুল আলীম নোবেল ও বিদেশী টুরিষ্ট গাইডার ম্যাক্স।

বর্তমান বিশ্বে শিক্ষা, গবেষণা ও সংস্কৃতির ক্ষেত্রে রাশিয়া অনেক এগিয়ে, কিন্তু বাংলাদেশ থেকে রাশিয়ার দূরত্ব এবং ভূগোল গত অবস্থানের কারণে আমাদের দেশের মানুষ রাশিয়ার বিষয়ে অনেক কম আগ্রহী। রাশিয়া বাংলাদেশ সৃষ্টির শুরু থেকেই বাংলাদেশকে নানান ভাবে সাহায্য এবং সমর্থন দিয়ে আসছে। এখনও রাশিয়াতে বাংলাদেশি ছাত্ররা বিভিন্ন বৃত্তি সহ নানান সুবিধা পেয়ে থাকেন যদি সেখানে উচ্চশিক্ষা নিতে যান।

রাশিয়াতে উচ্চ শিক্ষা গ্রহণের জন্য বাংলাদেশী ছাত্র ছাত্রীদের জন্য রয়েছে বিশেষ সুবিধা, বিশেষ করে অন্যান্য সকল দেশে যেখানে উচ্চ শিক্ষা নিতে হলে উচ্চ মূল্য দিতে হয় সেখানে রাশিয়ায় থেকে বিভিন্ন বিষয়ে উচ্চতর শিক্ষা কিংবা ডিগ্রী নিতে অর্থ অপেক্ষাকৃত কম প্রয়োজন হয়। রাশিয়ার শিক্ষা ব্যবস্থা অনেক উন্নত এবং সেখানে বাংলাদেশ থেকে শিক্ষার্থীরা বিজ্ঞান, কলা, বাণিজ্য শাখার সব বিষয়ে পড়া সুযোগ নিতে পারেন। রাশিয়ার একাডেমিক শিক্ষা ব্যবস্থা সাধারণত ইউনিভার্সিটি, একাডেমি, ইনস্টিটিউট, টেকনিক্যাল ইউনিভার্সিটি, টেকনিক্যাল কলেজ ও স্পেশালাইজড ইনস্টিটিউশন ইত্যাদি স্তরে দেয়া হয়ে থাকে। আপনি চাইলে যেকোনো স্তরে আপনার ভবিষ্যৎ সেক্টর চিন্তা করেই শিক্ষা গ্রহণ করতে পারেন। বিশেষ করে বাংলাদেশের স্বাধীনতা উত্তর বাংলাদেশ ও রাশিয়ার মাঝে মৈত্রী ও সহযোগিতা চুক্তির পর থেকেই বাংলাদেশের শিক্ষার্থীরা রাশিয়াতে বিশেষ সুবিধা পেয়ে থাকেন। রাশিয়াতে থেকে আপনি যদি সফল ভাবে আপনার পড়াশুনা শেষ করতে পারেন । এছাড়াও ভালো মানের রেজাল্টের জন্য আপনি বিশেষ বৃত্তি পাবেন ফলে আপনার যদি মেধা থাকে তবে হয়তো পেয়ে যেতে পারেন ফ্রি পড়া লেখার সুযোগ।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

মহেশখালীতে বন্দুক ও কাতুর্জসহ মানবপাচার মামলার আসামী গ্রেফতার

চকরিয়া থানার আধুনিক দৃষ্টি নন্দন ভবন উদ্বোধন করলেন আইজিপি

অধ্যক্ষ আবদুল হক একটানা তিনবার সেরা প্রতিষ্ঠান প্রধান হলেন

প্রাথমিকে ‘কমন প্রশ্নে’ সহজ পরীক্ষা

আবদুর রহমান বদি কি নির্বাচন করতে পারবেন ?

পুলিশের আইজি এখন কক্সবাজারে

খরুলিয়ায় পিক-আপ সিএনজি ও বাসের ত্রিমুখী সংঘর্ষ

টেকনাফে কথিত বন্দুকযুদ্ধে একজন নিহত

দেশে ১৬৬৬ জন মৃত্যুদন্ডপ্রাপ্ত কয়েদীর ফাঁসি হাইকোর্টে অনুমোদনের অপেক্ষায়

বিএনপি’র মনোনয়ন প্রার্থীদের সাক্ষাতকার আজ রোববার থেকে শুরু

দুবাইয়ে সেরা গীতিকারের সম্মাননা পেলেন নাটোরের মেয়ে সোহানী

আজ চকরিয়া আসছে আইজিপি ড. জাবেদ পাটোয়ারী

পেকুয়ায় বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন!

তাহলে কী জাফর-আশেক-কানিজ-বদি পাচ্ছেন নৌকার টিকেট!

ইসলামাবাদে যাত্রীবাহী বাসের ধাক্কায় যুবক নিহত

‘নেতানিয়াহু, ট্রাম্প ও বিন সালমান শয়তানের ৩ অক্ষশক্তি’

উখিয়ায় অপহৃত যুবক উদ্ধার, দুই অপহরণকারী আটক

চ্যানেল কর্ণফুলীর কক্সবাজার প্রতিনিধি সেলিম উদ্দীন

‘পারস্পরিক কল্যাণকামিতার মাধ্যমেই সমৃদ্ধ রাষ্ট্র গঠন সম্ভব’

ধানের শীষে নির্বাচন করবে জামায়াত!