কক্সবাজার সাহিত্য একাডেমীর আলোচনা অনুষ্ঠানে বক্তারা

বার্তা পরিবেশক
প্রকৃতপক্ষে ফররুখ আহমদ ছিলেন মানবতাবাদী কবি। ইসলামী রেনেসাঁর কবি হিসেবে সমধিক পরিচিত হলেও তাঁর কবিতার মূল উপজীব্য মানবতাবাদ। আর ইসলামকে তিনি মানবতার আদর্শ হিসেবেই গ্রহণ করেছেন। ইসলামকে তিনি চেয়েছেন শোষণমুক্ত সমাজের নির্মাতা হিসেবে, মানবতার মুক্তির নিদের্শনা হিসেবে। এজন্য তাঁর ইসলামি ভাবধারার সাহিত্য মানবতাবাদী সাহিত্যে পরিণত হয়েছে। ইসলাম যে মানবতার আদর্শ তা বার বার উল্লেখিত হয়েছে কবি ফররুখের কবিতাতে। মানুষের তৈরি ইসলামের সংকীর্ণতা ও মেকীরূপ ছিন্ন হয়ে ইসলামের প্রকৃতরূপ উদ্ভাসিত ও মানবতার জয়গান উচ্চারিত হয়েছে তাঁর সাহিত্যে।
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৩৯৬তম পাক্ষিক সাহিত্য সভায় কবি ফররূখ আহমদের জন্ম শতবার্ষিকী উপলক্ষে কবির জীবনালেক্ষ নিয়ে আলোচনা অনুষ্ঠানে বক্তাগণ এসব কথা বলেন।
একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে আজ ২৫ আগস্ট ২০১৭ শুক্রবার বিকালে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে বক্তাগণ আরো বলেন, যিনি অনাহারক্লিষ্ট ক্ষুধাতুর মানুষের আর্তনাদ শুনে ব্যথিত হয়েছেন, জড়সভ্যতার মুখোশ উম্মোচন করে মানবিক সভ্যতার সন্ধান দিয়েছেন, যিনি জীবনের গতিপথ পরিবর্তন করেও মানবতাবাদের অভিন্ন লক্ষ্যে আজীবন নিবিষ্ট থেকেছেন, মানবতাবোধকেই যিনি সাহিত্যের মূল উপজীব্য করেছেন তিনি মানবতাবাদী কবি ফররুখ আহমদ। তাঁর কবিতার মূল সুর মানবতার জাগরণ। নির্যাতিত-নিপীড়িত ও দুর্ভিক্ষপীড়িত ক্ষুধাতুর মানুষের জন্য করুণ আর্তনাদ ধ্বনিত হয়েছে তাঁর কবিতায়। বুভুক্ষু মানুষের হাহাকার ও বিপর্যস্ত মানবতার জন্য গভীর বেদনায় ব্যথিত হয়েছে তাঁর হৃদয়। ১৯৪৩ সালে দুর্ভিক্ষের করুণ চিত্র মানবতাবাদী কবিকে দারুণভাবে আহত করেছে।
একাডেমীর সদস্য ও সমাজ গবেষক নির্বাণ পাল মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমেদ, স্থায়ী পরিষদ সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, একাডেমীর স্থায়ী পরিষদ সদস্য কবি অধ্যাপক দিলওয়ার চৌধুরী, একাডেমীর সহ-সভাপতি ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, একাডেমীর নির্বাহী সদস্য নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহানী, একাডেমীর জীবন সদস্য কবি মনজুরুল ইসলাম, একাডেমীর নির্বাহী সদস্য ছড়াকার নূরুল আলম হেলালী ও কক্সবাজার পৌর প্রিপ্যারটরী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক অমর চন্দ্র দাশ।
পরে সুলতান আহমেদ, মনজরুল ইসলাম, মোহাম্মদ আমিরুদ্দীন, নূর মোহাম্মদ, নূরুল ইলম হেলালী, হাসান আহমদ সোবহানী, তৌহিদা আজিম ও নির্বাহী সদস্য কল্লোল দে চৌধুরী স্বরচিত ও কবি ফররুখ আহমদের কবিতা পাঠ করেন।
১৫ সেপ্টেম্বর একাডেমীর ৩৯৭তম পাক্ষিক সাহিত্য সভা
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৩৯৭তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ১৫ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার বিকাল ৪টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠানে কক্সবাজার সাহিত্য একাডেমীর মুখপত্র সমুদ্র সংলাপের ২২তম সংখ্যা নিয়ে আলোচনা করা হবে। উক্ত অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী, চিন্তাশীল গবেষক, বুদ্ধিজীবীসহ সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুরোধ জানিয়েছেন।