শিশু হত্যা ও নির্যাতন বন্ধে দেশব্যাপী খেলাঘরের ‘না’ বলা কর্মসূচী কক্সবাজারে সূচিত

প্রেস বিজ্ঞপ্তি :

সারাদেশে অব্যাহত শিশু হত্যা, নির্যাতন ও নিপীড়নের প্রেক্ষিতে বোধশক্তিহীন বেড়ে উঠা প্রজন্মের মানবিক বিকাশে জাতীয় শিশু-কিশোর সংগঠন খেলাঘর আসরের কেন্দ্রিয় ঘোষিত দশটি বিষয়ে ‘না’ বলা কর্মসূচী কক্সবাজার থেকে শুরু হয়েছে।

পর্যটন নগরী কক্সবাজারের পাবলিক লাইব্রেরী ও ইনস্টিটিউটের শহীদ সুভাষ হলেও বৃহস্পতিবার সকাল থেকে সূচনা হওয়া দিনব্যাপী এ কর্মসূচী চলবে আগামী নভেম্বর মাস পর্যন্ত।

কর্মসূচীর সমাপ্তি হবে দিনাজপুর জেলার ফুলবাড়ীয়ায়।

দেশব্যাপী খেলাঘর ঘোষিত ‘না’ বলা এ ১০ টি বিষয় হল, শিশু হত্য ও নির্যাতন, পাঠ্যবইসহ সর্বস্তরে সাম্প্রদায়িকতা, নিপীড়নমূলক শিক্ষা, ছুটির দিনে লেখাপড়া, সহিংসতায় শিশুর ব্যবহার, খেলার মাঠ ও শহীদ মিনার বিহীন বিদ্যালয়, বাল্যবিবাহ, খাদ্যে ভেজাল, মাদক এবং মুক্তি সংগ্রামের ইতিহাস বিকৃতকরণ।

বৃহস্পতি সকালে কর্মসূচীর উদ্বোধন করেন খেলাঘর আসর কেন্দ্রিয় কমিটির চেয়ারপার্সন সাবেক ও ডাকসু’র সাবেক ভিপি অধ্যাপক মাহাফুজা খানম।

উদ্বোধনী বক্তব্যে মাহফুজা খানম বলেন, সারাদেশে শিশু হত্যা-নির্যাতন ও নিপীড়নের ঘটনা দিন দিন বেড়েই চলছে। এতে প্রতিনিয়ত যোগ হচ্ছে নির্যাতন-নিপীড়নের নতুন মাত্রা। মূলত: সামাজিক মূল্যবোধ আর মানবিক দৃষ্টিভঙ্গির দিন দিন অবক্ষয় ঘটায় এ ধরনের ঘটনা ঘটেই চলছে। পাশাপাশি সামাজিক এ অবক্ষয় রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণে রাষ্ট্রযন্ত্র এক প্রকার ব্যর্থ।

খেলাঘর চেয়ারপার্সন মাহফুজা বলেন, সারাদেশে অব্যাহত শিশু হত্যা, নির্যাতন ও নিপীড়নের প্রেক্ষিতে খেলাঘর শিশু-কিশোরদের অধিকার সংরক্ষণে ১০টি নেতিবাচক বিষয়ে ‘না’ বলা কর্মসূচীকে জাতীয় কর্তব্য হিসেবে নির্ধারণ করেছে। এটিকে সামাজিক আন্দোলনে রূপ দিতে খেলাঘর দেশব্যাপী কেন্দ্রিয়ভাবে এ কর্মসূচী ঘোষণা করেছে। এতে মহান মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনায় বেড়ে উঠা মানবিক প্রজন্মের বিকাশ ঘটবে বলে খেলাঘর বিশ্বাস করে।

অধ্যাপিকা মাহফুজা বলেন, কক্সবাজার থেকে শুরু হওয়া দেশব্যাপী এ কর্মসূচী অব্যাহত থাকবে আগামী নভেম্বর মান পর্যন্ত।

খেলাঘরের এ কর্মসূচীর প্রতি সমাজের প্রত্যেক স্তরের সকল শ্রেণী-পেশার মানুষের অংশগ্রহন ও সংহতি প্রকাশের জন্য আহবান জানান তিনি।

উদ্বোধন শেষে জেলা খেলাঘর আসরের সভাপতি আবুল কাশেম বাবুর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক করিম উল্লাহ কলিমের সঞ্চালনায় অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও শিশু সমাবেশ।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খেলাঘর কেন্দ্রীয় সভাপতিমন্ডলীর সদস্য লায়লা হাসান, প্রফেসর রথিন সেন ও জিয়াউদ্দিন আহামেদ, কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জহির।

স্বাগত বক্তব্য প্রদান করেন কেন্দ্রিয় কমিটির সদস্য জাহেদ সরওয়ার সোহেল।

আলোচনা সভা শেষে কর্মসূচীর ১০টি বিষয়ের প্রতি ‘না’ বলা শপথবাক্য পাঠ করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, মুক্তিযোদ্ধা ও চলচিত্র নির্মাতা কাউসার চৌধুরী, শিক্ষাবিদ প্রফেসর সোমেশ্বর চক্রবর্তী, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের চৌধুরী, জেলা খেলাঘর উপদেষ্টা শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী, খেলাঘরের সভাপতিমন্ডলীর সাবেক সদস্য আশিষ ধর, খেলাঘর সম্পাদকমন্ডলীর সদস্য তৌহিদ রিপন, সোমেন পোদ্দার, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সদস্য তারেক সোলায়মান ও সম্মিলিত সাংস্কৃতিক জোট কক্সবাজারের সভাপতি সত্যপ্রিয় চৌধুরী দোলন।

এতে উপস্থিত ছিলেন. খেলাঘর কেন্দ্রীয় কমিটির সদস্য রেজাউল করিম, বাদল রায়, এস এম জাহিদ, অধ্যাপক আবুল হাশেম, গোলাম আব্বাস, প্রদীপ বট্টাচার্য্য, মোস্তাক আহামদ ভুঁইয়া, এনামূল হক জিন্না, হাসানুজ্জামান, খন্দকার তাজুল ইসলাম, শাহিন আকতার, অরুপ শ্যাম বাপ্পী, মাহাবুর রহমান বাবলু, রোজী সেন, প্রহল্লাদ বনিক, জাতীয় পরিষদের সদস্য বিশ্বজিত পাল বিশু, মৃনাল বড়–য়া, এম জসিম উদ্দিন, ওয়াহিদ মুরাদ সুমন ও উদ্বোধনী কর্মসূচী উদযাপন কমিটির সদস্য সচিব শহিদুল্লাহ শহিদ।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ফাইভ-জি মোবাইল নেটওয়ার্কে বিকিরণের ঝুঁকি বেশি?

রাখাইনে এখনো থামেনি সেনা ও মগের বর্বরতা

জাতীয় ঐক্য নিয়ে অস্বস্তিতে আ’লীগ

প্রধানমন্ত্রীর জাতিসঙ্ঘ সফরে প্রাধান্য পাচ্ছে রোহিঙ্গা ইস্যু

সাকা চৌধুরীর কবরের ‘শহীদ’ লেখা নামফলক অপসারণ করলো ছাত্রলীগ

তিন মাসের জন্য প্রত্যাহার আনোয়ার চৌধুরী

মনোনয়ন দৌড়ে শতাধিক ব্যবসায়ী

ফখরুল-মোশাররফ-মওদুদ যাচ্ছেন ঐক্য প্রক্রিয়ার সমাবেশে

এবার ভারতের কাছেও শোচনীয় হার বাংলাদেশের

রোহিঙ্গা শিশুদের শিক্ষায় ২০০ কোটি টাকা অনুদান বিশ্বব্যাংকের

বিরোধীরা সব জায়গায় সমাবেশ করতে পারবে

চাকরি না পেয়ে সুইসাইড নোট লিখে খুবি ছাত্রের আত্মহত্যা

নবাগত এসপি মাসুদ হোসেনের চকরিয়া থানা পরিদর্শন

উখিয়ার একজন অনন্য কারুকাজ শিল্পী প্রমোতোষ বড়ুয়া

বিশ্বে অাজ মুসলিমরা এত বেশি নির্যাতিত কেন?

নাইক্ষ্যংছ‌ড়ি‌তে ডাকাত আনোয়ার বলি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

মহেশখালীতে আদিনাথ ও সোনাদিয়া পরিদর্শন করলেন মন্ত্রী মোস্তফা জব্বার

পেকুয়া জীম সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন

২৩ সেপ্টেম্বর ওবাইদুল কাদেরের আগমন উপলক্ষে পেকুয়ায় প্রস্তুতি সভা সম্পন্ন

পেকুয়ায় ৬দিন ধরে খোঁজ নেই রিমা আকতারের