পুর্ব পশ্চিম :
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা ও জেল হত্যা মামলার অনেক কিছুই তদন্তে উঠে আসেনি, তাই একদিন আমি লিখে সবকিছু প্রকাশ করে যাবো। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের শহীদ শফিউর রহমান মিলনায়তনে ‘জুডিসিয়াল ইন্টারপ্রিটেশন গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যের সময় এসব কথা বলেন।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেন, শোকের মাস চলছে। বঙ্গবন্ধু হত্যা মামলা পরিচালনা করতে গিয়ে ব্যথিত হয়েছি। বাচ্চা ছেলে রাসেলকেও (শেখ রাসেল) পর্যন্ত হত্যা করা হয়েছে। এটা পশুর থেকেও …

তিনি বলেন, বঙ্গবন্ধু হত্যা মামলার তদন্তে ও প্রসিকিউশনে অনেক ত্রুটি ছিলো। বিচারপতি হওয়ায় তা বলতে পারিনি। এ নিয়ে আমি ভবিষ্যতে কিছু লেখার চেষ্টা করছি। জেল হত্যা মামলা ও বঙ্গবন্ধু হত্যা মামলা নিয়ে লিখবো। মামলা দুটিতে অপরাধমূলক ষড়যন্ত্র ছিলো। ক্যান্টনমেন্ট থেকে ষড়যন্ত্র করা হয়েছে।

তিনি আরও বলেন, এই ষড়যন্ত্রে যারা ছিলো তারা সবাই দায়ী। এরা ওই রাত্রে ষড়যন্ত্র করেছে, মার্চ করেছে। আমি লিখে যাবো। দেখিয়ে যাবো কারা কারা ছিলো (ষড়যন্ত্রকারী)। সেনাবাহিনীতে অনেকেই সুযোগ নিয়ে চলে গিয়েছে (দেশের বাইরে)। ওসব লিখে যাবো।

ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার উদ্দেশ্যে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেন, আপনাদের কাছে আমার আবেদন, আমাকে মিস কোট (ভুলভাবে উদ্ধৃত বা ব্যাখ্যা) করবেন না। এতে আমাকে বিব্রত হতে হয়।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা আরো বলেন, আমাকে মিডিয়ায় মিস কোট করা হলে আমার পক্ষে সংবাদ সম্মেলন করা সম্ভব হয়না। আমি কোর্টে মামলা চলাকালে আইনজীবীদের অনেক কথাই বলতে পারি। কিন্তু সংবাদ মাধ্যমে বলতে পারিনা। এ বিষয়ে আপনারা খেয়াল রাখবেন।

আইনজীবীদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনার গরীব-অসহায় আইন প্রত্যাশীদের কাছে আইনের ন্যায্য সুবিধা পৌঁছে দেবেন।

বিচারপতিদের উদ্দেশ্যে তিনি বলেন, ছাত্র জীবনে অনেকেই অনেক ধরণের রাজনীতি করেছেন। কিন্তু বিচারপতি হবার পর আপনারা অতীত ভুলে যাবেন। সঠিক বিচারের চেষ্টা করবেন।

উক্ত অনুষ্ঠানে ড. কামাল হোসেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি আইনজীবী জয়নুল আবেদীন, সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সহ অসংখ্য আইনজীবীরা উপস্থিত ছিলেন।