মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:
চকরিয়া উপজেলার ডুলাহাজারা বাজারে পঁচা ও অর্ধমৃত পশুর মাংস বিক্রির অভিযোগে অভিযান পরিচালিত হয়েছে। এসময় আনুমানিক ৩০ কেজির অধিক পঁচা মাংস উদ্ধার করে বাজার পার্শ্ববর্তী খালে নিক্ষেপ করা হয়। মঙ্গলবার ২২(আগস্ট) ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান শওকত আলীর সহযোগীতায় স্থানীয় বাজার পরিচালনা কমিটি এ অভিযান চালায়।

স্থানীয় লোকজন ও কয়েকজন মাংস ক্রেতা জানায়, ডুলাহাজারা বাজারে বশির কসাইর দোকানে প্রতিদিন পঁচা মাংস বিক্রি হচ্ছে। ২-৩দিন আগের ফ্রিজে রক্ষিত মাংস বিক্রি করতে প্রতিদিন চালানো হচ্ছিল মাইকিং। প্রতিদিন এ মাইকিংএর কারণে বাজারে প্রতিনিয়ত শব্দ দূষণ হচ্ছে বলে জানায় দোকানদারগন।

অভিযোগে আরো জানা যায় বিগত কয়েক মাস আগে রাতের বেলায় খোকন মিয়ার ঘোনা থেকে একটি অর্ধ মৃত মহিষ পায়ের রগ কেটে এনে তার বাড়ির আঙ্গিনায় রাখেন। পরদিন জবেহ করার পূর্বেই স্থানীয় লোকজন তা খবর পেয়ে যায়। এসময় বাজারের জনসম্মুখে ভবিষ্যতে এ কাজ আর করবেনা মর্মে তাকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু পরে একইভাবে স্থানীয় কিছু প্রভাবশালীর খুঁটির জোরে চালিয়ে আসছে এ ভেজাল ব্যবসা।

এদিকে বশির কসাইয়ের মাংসের দোকানে দীর্ঘ সময় ধরে রোগাক্রান্ত পশু সহ পঁচা মাংস বিক্রি করে আসলেও তার সহযোগী প্রভাবশালীদের দাপটে প্রতিবাদের বাকশক্তি হারিয়ে ফেলে স্থানীয় লোকজন। সোমবার তার দোকানে অভিযান চালিয়ে পঁচা মাংস উদ্ধার করার খবর চতুর্দিক ছড়িয়ে পড়লে অভিযান পরিচালকদের প্রতি কৃতজ্ঞ জানান ইউনিয়নের জনসাধারণ।

এ ব্যাপারে ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান শওকত আলী বলেন ‘বাজারে পঁচা মাংস বিক্রি হচ্ছে এমন খবর পেয়ে ডুলাহাজারা বাজার পরিচালনা কমিটি সহ এ অভিযান পরিচালনা করি। ক্রেতাদের অভিযোগ সত্যতা পেয়ে বশির কসাইর দোকান থেকে প্রায় ৩০ কেজিরও বেশি মাংস জব্দ করা হয়। এসময় উদ্ধার করা মাংস গুলো ছিন্নভিন্ন করে বাজারের পার্শ্ববর্তী খালে ফেলে দেওয়া হয়েছে।’