কক্সবাজার সাহিত্য একাডেমীর প্রতিভা অন্বেষণ কর্মসূচি-২০১৭ শুরু হয়েছে

বার্তা পরিবেশক
কক্সবাজার সাহিত্য একাডেমীর শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক প্রতিভা অন্বেষণ কর্মসূচি-২০১৭ আজ ২২ আগস্ট ২০১৭ মঙ্গলবার জেলার রামু উপজেলার রশিদ নগর ইউনিয়নের নাদেরুজ্জামান উচ্চ বিদ্যালয়ে শুরু হচ্ছে। কর্মসূচির আওতায় কবিতা আবৃত্তি ও স্বরচিত ছড়া-কবিতা লিখন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। কক্সবাজার সাহিত্য একাডেমী আয়োজিত ও নাদেরুজ্জামান উচ্চ বিদ্যালয়ের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত প্রতিযোগিতার উদ্বোধন করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক রমিজ আহমদ।
প্রধান অতিথির বক্তব্যে রমিজ আহমদ বলেন, কক্সবাজার সাহিত্য একাডেমী শিশুদের প্রতিভা অন্বেষণে যে কর্মসূচি বাস্তবায়ন করছে সে জন্য তিনি একাডেমীর সকল কর্মকর্তাকে ধন্যবাদ জানান। একই সাথে এই কর্মসূচির জন্য উক্ত স্কুলকে বাচাই করার জন্য তিনি একাডেমীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, এধরণের কর্মসূচির ফলে শিশুদের প্রতিভার বিকাশ যেমন হবে তেমনিভাবে শিশুদেরকে আদর্শ মানুষ হতে সাহায্য করবে।
কক্সবাজার সাহিত্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানের স্বাগত বক্তব্য পেশ করেন একাডেমীর সহ-সভাপতি প্রতিভা অন্বেষণ উপ-কমিটির আহবায়ক ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন।
একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম বলেন, প্রতিটি শিশুর অন্তরে এক একজন শিশুর পিতা ঘুমিয়ে আছে। এসব শিশুর পিতাকে জাগাতে হবে। আজকের শিশুদেরকে পূর্ণাঙ্গ মানুষ হয়ে ভবিষ্যতে সমাজের, দেশের দায়িত্ব নিতে হবে। সে জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এখন থেকে তৈরি হতে হবে। শিশুদের লিখনির মাধ্যমে সমাজ পরিবর্তন হবে। তাই শিশুদের সাহিত্য মানস করে তোলার জন্য শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদেরকে ও বাড়িতে অভিভাবদেরকে শিশুদের প্রতি দায়িত্বশীল আচরণ করতে হবে। একই সাথে শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের সুকুমার বৃত্তির বিকাশে শিক্ষার্থীদের সম্পৃক্ততামূলক কর্মসূচি বাস্তবায়ন করতে হবে।
পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য পেশ করেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোহাম্মদ জসিম উদ্দিন, কক্সবাজার সাহিত্য একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল, বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মোহাম্মদ সরওয়ার কামাল।
বিদ্যালয়ের সহকারী শিক্ষক হারুন অর রশিদের সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে ফরিদা রশিদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক কবি-আবৃত্তিকার তৌহিদা আজিম রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নির্ঝরের স্বপ্নভঙ্গ’ কবিতা আবৃত্তি করেন।
প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন একাডেমীর প্রতিষ্ঠাতা সদস্য কবি মীর্জা মনোয়ার হাসান, সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল ও কবি তৌহিদা আজিম। ট্যাবুলেশনের দায়িত্ব পালন করেন সমাজ গবেষক নির্বাণ পাল।
প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
প্রতিষ্ঠানের ৩য় শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ‘ক’ গ্রুপ, ৬ষ্ঠ শ্রেণি থেকে ৮ম শ্রেণি পর্যন্ত ‘খ’ গ্রুপ ও ৯ম শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত ‘গ’ গ্রুপে বিভক্ত করে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ‘ক’ গ্রুপের জন্য রুহুল কাদের বাবুলের লিখা ‘স্বাধীনতার ছড়া’, ‘খ’ গ্রুপের জন্য মো. নাছির উদ্দিনের লিখা ‘ইচ্ছা করে’ ও ‘গ’ গ্রুপের জন্য কবি মুহম্মদ নূরুল হুদার ‘যতদূর বাংলাভাষা ততদূর বাংলাদেশ’ কবিতা আবৃত্তির জন্য নির্বাচিত করা হয়েছে।
প্রতিযোগিতায় স্বরচিত ছড়া-কবিতা বিভাগে ‘ক’ গ্রুপে ৩য় শ্রেণির ছাত্রী নুসতার জাহান নোভা প্রথম, ৪র্থ শ্রেণির ছাত্রী রাফি কায়েম শাপলা দ্বিতীয় ও ৫ম শ্রেণির ছাত্র ইসরাম উদ্দিন তৃতীয় স্থান, কবিতা আবৃত্তিতে ‘ক’ গ্রুপে ৫ম শ্রেণির ছাত্র রাব্বী রাহাত প্রথম, ৩য় শ্রেণির ছাত্রী নাঈমা সুলতানা নূরী দ্বিতীয় ও ৪র্থ শ্রেণির ছাত্রী সাদিয়া তামান্না ঐশি তৃতীয় স্থান অধিকার করে।
প্রতিযোগিতায় স্বরচিত ছড়া-কবিতা বিভাগে ‘খ’ গ্রুপে ৬ষ্ঠ শ্রেণির ছাত্র তারেকুর রহমান সৈকত প্রথম, ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী সাদিয়াতুল কুবরা দ্বিতীয় ও ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী রাফিয়া সুলতানা সুইটি তৃতীয় স্থান, কবিতা আবৃত্তিতে ‘খ’ গ্রুপে ৭ম শ্রেণির ছাত্রী সুমাইয়া তাবাস্সুম তানিয়া প্রথম, ৮ম শ্রেণির ছাত্রী সায়মা আলম দ্বিতীয় ও ৬ষ্ঠ শ্রেণির ছাত্র মুশফিক আহামদ মুনিম তৃতীয় স্থান অধিকার করে।
প্রতিযোগিতায় স্বরচিত ছড়া-কবিতা বিভাগে ‘গ’ গ্রুপে ১০ম শ্রেণির ছাত্রী আফসানা সারমিন রিতা প্রথম, ৯ম শ্রেণির ছাত্রী সাফিয়া নূর মোর্কারমা দ্বিতীয় ও ৯ম শ্রেণির ছাত্রী রাহিমা নূর ছোটন তৃতীয় স্থান, কবিতা আবৃত্তিতে ‘গ’ গ্রুপে ১০ম শ্রেণির ছাত্রী উম্মে সামরিনা প্রথম, ৯ম শ্রেণির ছাত্রী আফিয়া তাহমিদা দ্বিতীয় ও ১০ শ্রেণির ছাত্রী হান্না বিনতে সেলিম তৃতীয় স্থান অধিকার করে।
পরবর্তী অনুষ্ঠান
কক্সবাজার সাহিত্য একাডেমী প্রতিভা অন্বেষণ কর্মসূচি-২০১৭ আগামী ২৬ আগস্ট শনিবার কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়, ২৭ আগস্ট রবিবার উখিয়া উপজেলার সিএম উপকূলীয় উচ্চ বিদ্যালয়ে ও ২৯ আগস্ট মঙ্গলবার খুরুস্কুল উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।
অনুষ্ঠানসমূহে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

রামুতে ওবায়দুল কাদেরের আগমনে প্রস্তুতি সভা ও স্বাগত মিছিল অনুষ্ঠিত

‘সড়ক পথে নির্বাচনী প্রতিটি পথসভা জন সমুদ্রে পরিণত হবে’

শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্রের আদর্শে মানব সেবায় ব্রতী হতে হবে : বিনায়ক চক্রবর্তী

মহেশখালী শাপলাপুর উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ অনুষ্টিত

উখিয়ায় বজ্রপাতে নিহত ১ আহত ২

বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেল গ্রেফতার

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

কক্সবাজারে প্রথম নির্মিত হচ্ছে সি,আই কোম্পানি ইন্ডাস্ট্রি

মহেশখালী পৌর ছাত্রদলের আংশিক কমিটি বিলুপ্ত ঘোষণা

এসপি মাসুদ হোসাইনের কক্সবাজারে যোগদান, ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

জেলা প্রশাসকের কার্যালয়ে দূর্যোগ ব্যবস্থাপনার জন্য ইওসি স্থাপন

পেকুয়ায় প্রবাহমান খালে মাটি ভরাট করলেন প্রভাবশালী

কোনাখালীতে দোকান পুড়ে ছাই

বুবলীর সঙ্গে শাকিবের বিয়ে, গুঞ্জন নাকি সত্যি?

সাবেক ডিসি ও ইউএনওসহ তিনজনের কারাদণ্ড

ইয়াবাসহ আইন মন্ত্রণালয়ের কর্মকর্তা আটক

চকরিয়া উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

চকরিয়ায় কথিত চিকিৎসকের ভূল চিকিৎসার শিকার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

মালুমঘাটে প্রভাবশালীর সহযোগিতায় চলছে বাল্য বিবাহ!