কুরবানীর বাজারে ভেজাল মসলা

মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া:
আসন্ন কুরবানীকে সামনে রেখে অসাধু ব্যাবসায়ীদের ভেজাল মসলা সামগ্রীর ধুম পড়েছে। মজুদ করে রাখছে হলুদ, মরিচসহ অন্যান্য মসলাদি। দীর্ঘদিন ভেজাল বিরুধী অভিযান না থাকায় চকরিয়া উপজেলার ডুলাহাজারা বাজারে অবাধে বিক্রি করছে নিত্য প্রয়োজনীয় এসব মসলা দ্রব্য। অভিযোগ রয়েছে এসব ব্যবসায়ীরা দুসর রঙ্গের ভেজাল হলুদ, মরিচে ক্ষতিকর কৃত্রিম রং মিশিয়ে অবাধে বিক্রি করছে খোলা বাজারে।

২০ আগস্ট সন্ধ্যায় বাজারের বিশিষ্ট ব্যাবসায়ী বাদল কান্তি দে মালিকানাধীন এক মনের অধিক পরিমান ভেজাল গুড়া মরিচ জব্দ করেন বাজার ব্যবসায়ী সমিতি। ডুলাহাজারা বাজারে অবস্থিত খায়রুল বশর চেয়ারম্যানের রাইস মিল থেকে অস্বাস্থ্যকর পরিবেশে রক্ষিত বাদল ষ্টোরের ভেজাল মরিচগুলো জব্দ করেন।

ডুলাহাজারা বাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক জমির উদ্দিন জানান, বশর চেয়ারম্যান মালিকানাধীন রাইচ মিলে পঁচা মরিচ চুর্ণ করছে এমন খবর পেয়ে ইউপি সদস্যসহ আমাদের সদস্যরা সরেজমিনে যাই। এতে দেখাই পঁচা ও সাদা রঙ্গের কয়েক বস্তা মরিচ থেকে কিছু অংশ চুর্ণ মরিচ বালি মিশ্রিত অস্বাস্থ্যকর পরিবেশে রক্ষিত আছে। তাৎক্ষণিক সকলের উপস্থিতিতে মরিচগুলো জব্দ করে বাজার সমিতির অফিসে নিয়ে আসা হয়।’ বিষয়টির ব্যাপারে কিছুই জানেন না বলে জানায় ওই মরিচের মালিক বাদল সওদাগর।

স্থানীয়রা জানায় ইতিপূর্বেও হলুদের গুড়ায় ভেজাল করতে গিয়ে জনসম্মুখে ধরা পড়ে এ ব্যবসায়ী এবং ওই সময়ও ব্যাপারটি নিয়ে পুরো এলাকাজুড়ে তোলপাড় চলছিল। তবে এ বারের ঘটনা ধামাচাপা দিতে একটি প্রভাবশালী মহল বাদল সওদাগরের পক্ষ নিয়ে কলকাঠি নাড়ানোর চেষ্টা করলেও ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ শওকত আলীর সঠিক তত্ত্বাবধানে তা সম্ভব হয়নি। পরে চেয়ারম্যান ও বাজার ব্যবসায়ী সদস্যদের নিয়ে বৈঠকের মাধ্যমে অভিযুক্তদের শাস্তি ও মুচলেকার মাধ্যমে সুষ্ঠু সমাধান দেন। এসময় বাজার কমিটির জব্দকৃত ভেজাল মরিচগুলো বাজারের পার্শ্ববর্তী নদীতে নিক্ষেপ করেন।

অপরদিকে স্থানীয়দের অভিযোগে আরো জানা যায় বাজারের খায়রুল বশরের রাইচ মিল সহ কয়েকটি মিলে লোকচক্ষুর অন্তরালে গভীর রাতে এসব দুর্নীতিমূলক কর্মকান্ড চলে আসছে দীর্ঘদিন ধরে।

এ বিষয়ে ডুলাহাজারা ইউপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ শওকত আলী বলেন ‘এসব ভেজালের বিরুদ্ধে আমি ইউনিয়নবাসীর সহযোগীতা কামনা করি। অপরাধী যেই হউক সঠিক প্রমাণ পেলে কাউকে ছাড় দেব না। যেকোনো সময় ভেজাল, অনিয়ম, দুর্নীতি সম্পর্কে যথাযথ তথ্য পেলে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।’

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

এসকে সিনহাকে চ্যালেঞ্জ বিচারকের

ম্যাচ সেরা মাহমুদউল্লাহ রিয়াদ

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চান ড. কামাল

দেশের হয়ে প্রথম ২৫০ মাশরাফির

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি পরিবারের ৩ জন খুন

কী হবে অক্টোবর-নভেম্বর-ডিসেম্বরে?

চট্টগ্রামে ১লক্ষ ১৫ হাজার ইয়াবা উদ্ধার: গ্রেফতার-১

কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য পরিমল পালের পরলোকগমন

ঈদগাঁও জনসভায় এমপি কমলের নেতৃত্বে যোগ দিয়েছে লাখো জনতা

সাংবাদিক সোহেলের ল্যাপটপ ও মোবাইল চুরির দায়ে আটক ১

শ্বাসরুদ্ধকর ম্যাচে টাইগারদের জয়

বিপুল নেতাকর্মী নিয়ে চকরিয়া ও ঈদগাঁও’র জনসভায় যোগ দিলেন ড. আনসারুল করিম

সুন্দর বিলবোর্ড দেখে নয় জনপ্রিয় নেতাকে মনোনয়ন দেওয়া হবে : ঈদগাঁওতে ওবায়দুল কাদের

জাতীয় ক্রীড়ায় কক্সবাজারের অনন্য সফলতা রয়েছে: মন্ত্রী পরিষদ সচিব

নদী পরিব্রাজক দলের বিশ্ব নদী দিবস পালন

মহেশখালীতে ১১টি বন্দুক ও বিপুল পরিমাণ সরঞ্জামসহ কারিগর আটক

টেকনাফে ২ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার

যারা আন্দোলনের কথা বলেন, তারা মঞ্চে ঘুমায় আর ঝিমায় : চকরিয়ায় ওবায়দুল কাদের

কোন অপশক্তি নির্বাচন বানচাল করতে পারবে না : হানিফ

৭-২৮ অক্টোবর ইলিশ ধরা নিষিদ্ধ