সঙ্গীতায়তনে রবীন্দ্র নজরুল স্মরণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

সম্প্রতি ককসবাজার এর প্রাচীন সঙ্গীত বিদ্যাপীঠ “ সঙ্গীতায়তনে” অনুষ্ঠিত হয়ে গেলো রবীন্দ্র নজরুল স্মরণে আলোচনা সভা ও মন্জ্ঞো সাংস্কৃতিক অনুষ্ঠান। সাধারন সম্পাদক সেলিম নেওয়াজ এর সুচনা বত্তৃতা ও সভাপতি অধ্যাপক রায়হান উদ্দিনের স্বাগত ভাষনে অনুষ্ঠানের দুটি পর্বে প্রথমে কবিগুরু রবীন্দ্রনাথ ও জাতীয় কবি কাজী নজরুলকে নিয়ে আলোচনায় আসেন পৌর প্রিপ্যার‌্যাটরী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক পরেশ কান্তি দে ও পরে ককসবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য ইঞ্জিনিয়ার বদিউল আলম। এর পর বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ এর প্রাক্তন কমিটির সদস্য ও জয়বাংলা বাহিনীর প্রধান বীর মুক্তিযোদ্ধা কামাল হোসেন চৌধুরী। তিনি বাঙ্গালী জাতির দুই দিকপাল কবিগুরু রবিন্দ্রনাথ ও জাতীয় কবি নজরুলের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তিনি বলেন,“বঙ্গবন্ধু শেখ মুজিব আমাদের এই দুই মহাকবির কৃষ্টি ও চেতনাকে ধারণ করে বাঙ্গালী জাতীর মার্যাদাকে আরো বাড়িয়ে দিয়েছেন।”

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীতায়তনের শিশু শিল্পীরা কবিগুরু রবীন্দ্রন্থা এর “ওগো নদী আপন বেগে পাগল পারা” এই বৃন্দ গানটি গেয়ে শোনান। এর পর ইমন ধর, ¯েœহা নন্দী, তাবাচ্ছুম কাদের তিথী, রোদ্র দে, আফিয়া শামা বৃন্তা, মৃত্তিকা মজুমদার, নুসরাত তাবাচ্ছুম জেবা, নিসাদ সালছাবিল পুষ্পা, শ্রেয়া, জাইফা, সুবায়াত, মাহি পর পর রবীন্দ্র নজরুলের গান পরিবেশন করেন। সঙ্গীতায়তনের শিশু শিল্পীরা কবিগুরুর “অন্ধকারের উৎস হতে উৎসারিত আলো”বৃন্দ আবৃত্তি শোনান। প্রতিষ্ঠানের শিক্ষক শামিম আকতার “নম নম নম বাংলাদেশ মম” কবিতা সবার ভালো লেগেছে। এর পর শব্দায়ন আবৃত্তি একাডেমীর পরিচালক কবি জসিম উদ্দিন বকুল ও এডভোকেট প্রতিভা দাশের “এমন দিনে তারে বলা যায় এমন ঘন ঘোর বরিয়ায়” যুগল আবৃত্তি শুনে সবাই মুগ্ধ হন। অনুষ্ঠানে জাতীয় কবি নজরুলের“ ও আমার বাংলা দেশের মাটি” গানটি শিশু শিল্পীদের সমবেত পরিবেশনা সাবার মন কেড়েছে।

অনুষ্ঠানে সঙ্গীত পরিচালনায় ছিলেন অধ্যাপক রায়হান উদ্দিন ও নুপুর বড়–য়া। তাল যন্ত্র ও পারকেশানে সাগর দাশ ও শিক্ষক জাহাঙ্গীর আলম খাঁন। গিটারে জুলফিকার আলী। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সঙ্গীতায়তনের শিক্ষক ও বাংলাদেশ বেতারের সিনিয়র উপস্থাপক শামিম আক্তার। শব্দ নিয়ন্ত্রন ও সার্বিক তত্বাবধানে ছিলেন সহ সভাপতি জনাব আলম শাহ, প্রচার সম্পাদক আবুদল মতিন আজাদ ও সদস্য তালেব মাহমুদ, নাছির উদ্দিন বিপু, দেলোয়ার হোসেন।

-প্রেস বিজ্ঞপ্তি

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

অপরাধ দমনে চট্টগ্রামে আইপি ক্যামেরা বসাচ্ছে সিএমপি পুলিশ 

বিশ্ব ইজতেমা স্থগিত হয়নি: স্বরাষ্ট্রমন্ত্রণালয়

রামুতে ৩৮ হাজার ইয়াবার ট্রাক সহ আটক ২

খুরুস্কুল বাসীকে কাঁদিয়ে চির বিদায় নিল মেধাবী ছাত্র মিশুক

টেকনাফে অভিযানেও থামছে না ৩ ভাইয়ের ইয়াবা বানিজ্য

পেকুয়ায় চাঁদার দাবীতে দোকান সংস্কারে বাধা ও ভাংচুর

গণমাধ্যম ও সাংবাদিকদের সহযোগিতা চেয়েছেন মেয়র মুজিবুর রহমান

চকরিয়ায় সুরাজপুর আলোকশিখা পাঠাগার’র চিত্রাংকন প্রতিযোগিতা পুরস্কার বিতরণ ও গুণীশিক্ষক সংবর্ধনা

কক্সবাজার ক্রীড়া লেখক সমিতির কমিটি গঠিত

সাংবাদিক বশিরের মাতার জানাযা সম্পন্ন বিভিন্নমহলের শোক

বিজিবি ক্যাম্প এলাকায় সরকারের উন্নয়ন কর্মকান্ডের প্রামান্য চিত্র প্রদর্শন

টেকনাফ সাংবাদিক ফোরাম’র আহবায়ক কমিটি গঠিত

কক্সবাজার-৩ আসনে বিএনপির মনোনয়নপত্র জমা দিলেন অধ্যাপক আজিজ

“দুখরে রোগে ও ভয় পায়!”

নিরাপদ জীবনে ফিরতে চায় ইয়াবা ব্যবসায়ীরা

রোববার থেকে বিএনপির সাক্ষাৎকার শুরু

মিয়ানমারে শতাধিক রোহিঙ্গা গ্রেফতার

বিএনপি নেতা আবু সুফিয়ান (চট্টগ্রাম-৮) আসনে মনোনয়নপত্র নিলেন

কক্সবাজার-২ আসনে কারাবন্দী আবুবকরের পক্ষে মনোনয়ন ফরম জমা

ঈদগাঁওতে ইউনিক পরিবহন ও টমটমের মুখোমুখি সংঘর্ষে আহত ৪