সিনেটে ট্রাম্পের অভিশংসনে প্রয়োজন মাত্র ‘ছয়টি ভোট’!

সিবিএন ডেস্ক:
মার্কিন পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থন নড়বড়ে অবস্থায় পৌঁছেছে; আভাস দিয়েছে সে দেশেরই এক স্বনামধন্য থিংক ট্যাংক। ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান দ্য ব্রুকিংস ইনস্টিটিউশনকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, সিনেটের আর ৬ জন সদস্য ট্রাম্পের বিরুদ্ধে অবস্থান নিলেই উচ্চকক্ষে মার্কিন প্রেসিডেন্টের অপসারণে আর কোনও বাধা থাকবে না।
উল্লেখ্য, মার্কিন সংবিধান অনুযায়ী সিনেটে প্রেসিডেন্টের অপসারণের প্রস্তাব তখনই তোলা যাবে, যখন নিম্নকক্ষ তথা প্রতিনিধি পরিষদে তার অভিশংসনের পক্ষে রায় দেবে। সেই প্রতিনিধি পরিষদে ট্রাম্প চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারেন; এমন কোনও আশঙ্কার কথা বলা হয়নি দ্য ব্রুকিংস ইনস্টিটিউশন-এর পক্ষ থেকে। তারা কেবলই সিনেটে ট্রাম্পের সমর্থন কমে আসার কথা জানিয়েছে।
মার্কিন সংবিধানের ১৯৬৭ সালে প্রণীত এক সংশোধনীতে বলা হয়েছে, প্রেসিডেন্ট যদি তার ক্ষমতা ও দায়িত্ব পালনে অক্ষম হন, তাহলে তাকে অপসারণ করা যাবে। অভিশংসন প্রক্রিয়ার অধীনে, কংগ্রেসের প্রতিনিধি পরিষদের জুডিশিয়ারি কমিটি প্রথমে শুনানি শুরু করবে। এরপর প্রতিনিধি পরিষদের সদস্যরা প্রেসিডেন্টকে অভিশংসন করার প্রশ্নে ভোট দেবেন। সংখ্যাগরিষ্ঠ সদস্য প্রেসিডেন্টের অভিশংসনের পক্ষে থাকলে পরবর্তী পদক্ষেপ হিসেবে প্রস্তাবটি সিনেটে যাবে। সেখানে প্রেসিডেন্টকে চূড়ান্তভাবে অপসারণের জন্য দুই-তৃতীয়াংশ সিনেটরের ভোট প্রয়োজন হবে।
ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান দ্য ব্রুকিংস ইনস্টিটিউশনের সেন্টার ফর ইফেক্টিভ পাবলিক ম্যানেজমেন্ট’র পরিচালকের দায়িত্বে রয়েছেন এলেই কামার্ক। প্রেসিডেন্ট পদে ট্রাম্প মূলত ছয় জন সিনেটরের সমর্থনে টিকে আছেন বলে মন্তব্য করেছেন তিনি। কামার্কের মতে, অন্তত ১২ জন রিপাবলিকান সিনেটর এখন আর প্রেসিডেন্টকে কোনও ভয় পান না। তারা জানিয়েছেন, প্রয়োজনে প্রেসিডেন্টের বিপক্ষে ভোট দিবেন।
১০০ জনের মার্কিন সিনেটে রিপাবলিকান সদস্যের সংখ্যা ৫২ জন। এতে ৪৬ জন ডেমোক্র্যাট রয়েছেন। সিনেটের অন্য দুই সদস্য স্বতন্ত্র সাংসদ। দুই তৃতীয়াংশ সমর্থন নিশ্চিত করে ট্রাম্পের অভিশংসনে প্রয়োজন হবে ৬৬ জন সিনেটরের ভোট। কামার্কের মতে, রিপাবলিকান দলের ১২ জন বিদ্রোহী সিনেটরের সঙ্গে ৪৮ জন বিরোধী সিনেটর অভিশংসনের পক্ষে অবস্থান নিতে পারেন। সেক্ষেত্রে অভিশংসনের পক্ষে ইতোমধ্যেই ৬০ জন সিনেটর অবস্থান নিয়েছেন। সে কারণেই তিনি মনে করছেন, এখন ট্রাম্পের অভিশংসনে আর মাত্র ছয় জন সিনেটরের ভোট প্রয়োজন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

৬৪ আসনে মনোনয়ন তুলেছে জামায়াত

বিএনপি নেতা রফিকুল ইসলাম মিয়া গ্রেফতার

তিন মাস পর কারামুক্ত শহিদুল আলম

কাবুলে ঈদে মিলাদুন্নবীর জমায়েতে বোমা হামলায় নিহত ৪০

হেফাজত কাউকে সমর্থন দেবে না : আল্লামা শফী

কক্সবাজার শহরে যানজট নিরসনে জেলা পুলিশের চেকপোস্ট স্থাপন

নির্বাচনী সমীকরণ : আসন কক্সবাজার-৪

জিএম রহিমুল্লাহর ইন্তেকালে নেজামে ইসলাম পার্টি ও ইসলামী ছাত্রসমাজের শোক

আদর্শ নেতৃত্ব সৃষ্টির জন্য সৎকর্মশীলদের সান্নিধ্য অপরিহার্য

শেষ মুহূর্তে তারুণ্যের শক্তি দেখাতে চান সফল উদ্যোক্তা আনিসুল হক চৌধুরী সোহাগ

রামুতে মাসব্যাপী পণ্য প্রদর্শনী মেলা উদ্বোধন

রামুতে জেএসসিতে এ-প্লাস ও বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা

’সুজন’ চকরিয়া উপজেলা কমিটি গঠিত

বদির স্ত্রীকে আ. লীগের প্রার্থী ঘোষণা

প্রেমে বাঁধা দেওয়ায় ছাত্রীর মাকে কুপিয়ে হত্যা করেছে গৃহশিক্ষক

কক্সবাজারে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার

জিএম রহিমুল্লাহর মৃতুতে জেলা বিএনপির শোক

জিএম রহিমুল্লাহ’র মৃত্যুতে কক্সবাজার পৌর পরিষদের শোক

বিশ্বের সর্বোচ্চ ১৫০ বছর বয়সের জীবিত মানুষ খুটাখালীর সিকান্দর!

আলোকচিত্রী শহিদুল আলম কারামুক্ত