টেকনাফে কালো টাকা সাদা করতে ইয়াবা ব্যবসায়ীরা মরিয়া

মোঃ আশেক উল্লাহ ফারুকী, টেকনাফ :

টেকনাফে স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের তালিকাভূক্ত ইয়াবা কারবারীরা আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী, দুর্নীতিদমন বিভাগ (দুদক) এবং আয়কর বিভাগ থেকে বাঁচতে কালোটাকা সাদা করতে ওরা মরিয়া হয়ে উঠেছে। এদের মধ্যে কেউ কেউ অভিজাত দোকান, যাত্রীবাহী বাস, ট্রাক, নোহা, জায়গা জমি ও ফ্লাটের মালিক বনে বৈধ ব্যবসার নামের  ইয়াবা ব্যবসার টাকা সাদা করার চেষ্টা করছে ।

অনুসন্ধানে জানা যায়, টেকনাফ সীমান্তের সমূদ্র উপকূলীয় এলাকা এবং চিহ্নিত ইয়াবা এলাকার ইয়াবা কারবারিরা মুরগির ফার্ম ব্যবসা চালিয়ে নিজেদের ইয়াবা ব্যবসায়া কলংমুক্ত করতে চায়। মুরগির ফার্ম ব্যবসা নামে মাত্র, নেপথ্যে চলছে রমরমা ইয়াবা বাণিজ্য। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে এ ব্যবসাকে ওরা নিরাপদ মনে করছেন। যদিও মুরগির ফার্ম নামে বৈধব্যবসা হলেও ওরা কিন্তু ইয়াবা  ব্যবসা  এখনো ছাড়তে পারেনি। ইয়াবা ব্যবসা থেকে যারা হঠাৎ অর্থের আঙ্গুল ফুলে কলাগাছে পরিনত হয়েছে, তারা কিন্তু এটি সহজেই ছাড়তে পারেনা। কারণ এটি আরো বড়লোক হবার নেশায় ওরা বিভোর হয়ে থাকে। ইয়াবা বনাম মুরগির ফার্ম এলাকাগুলো হচ্ছে, সাবরাং, শাহপরীরদ্বীপ, টেকনাফ সদর, মহেশখালীয়া পাড়া, গোদারবিল, লেঙ্গুরবিল, সী-বীচ সড়ক, হাবিরছড়া, মিঠাপানিরছড়া, রাজারছড়া নতুন পল্লান পাড়াসহ হ্নীলা এলাকায় যত্রতত্র স্থানে বেঙের ছাড়ার ন্যায় গড়ে উঠেছে, মুরগির ফার্ম এর রমরমা বাণিজ্য।

খোজ নিয়ে আরো জানা গেছে, টেকনাফ সী-বিচ সড়কের দক্ষিণ-পার্শ্বে তালিকাভূক্ত শীর্ষ ইয়াবা ব্যবসায়ী কালোটাকা সাদা করতে বিশাল আকারে মুরগির ফার্ম ব্যবসা চালিয়ে যাচ্ছে। দৈনিক ৫ হাজার ডিম এ প্রতিষ্ঠান থেকে উৎপাদিত হয় বলে জানা যায়। এর পরও নেপথ্যে চালিয়ে যাচ্ছে, ইয়াবা ব্যবসা। সমূদ্র সৈকতে যে ক’টি মৎস্য ঘাট রয়েছে, তার মধ্যে সাবরাং কাটাবনিয়া, খুরেরমূখ, মুন্ডার ডেইল, মহিশখালীয়াপাড়া, লেঙ্গুরবিল ও হাবিরছড়া, মৎস্য ঘাট দিয়ে দুদেশের জেলেদের মাধ্যমে হাত বদল হয়ে মৎস্যের আড়ালে ইয়াবার বস্তা খালাস হয়ে মুরগির ফার্মে মওজুদ হয়। পরে সেখান থেকে বিভিন্ন পণ্যভর্তি ট্রাকের আড়ালে পাচার হয়ে যায়। উল্লেখ্য টেকনাফ মডেল থানার পুলিশ টেকনাফ মহিশখালীয়া পাড়া সী-বীচ সংলগ্ন মৎস্য খামারে অভিযান চালিয়ে ৫০ হাজার ইয়াবা উদ্ধার করে। চলবে…………

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

শহীদ জাফর মাল্টিডিসিপ্লিনারী একাডেমিক ভবনের উদ্বোধন

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের ন্যায় বিচার কোথায়?

আইনগত ভিত্তি পেলেই ইভিএম ব্যবহার : সিইসি

খাগড়াছড়িতে ব্রিজ ভেঙে ট্রাক নদীতে, নিখোঁজ ১

আজ ঈদগাঁওতে ওবায়দুল কাদের’র জনসভা

সাগরে বৈরি আবহাওয়ার কবলে পড়ে ফিশিং ট্রলার ডুবি

‘ডিজিটাল নিরাপত্তা আইন মুক্তগণমাধ্যমের জন্য বড় বাধা হয়ে দাঁড়াবে’

ফাইভ-জি মোবাইল নেটওয়ার্কে বিকিরণের ঝুঁকি বেশি?

রাখাইনে এখনো থামেনি সেনা ও মগের বর্বরতা

জাতীয় ঐক্য নিয়ে অস্বস্তিতে আ’লীগ

প্রধানমন্ত্রীর জাতিসঙ্ঘ সফরে প্রাধান্য পাচ্ছে রোহিঙ্গা ইস্যু

সাকা চৌধুরীর কবরের ‘শহীদ’ লেখা নামফলক অপসারণ করলো ছাত্রলীগ

তিন মাসের জন্য প্রত্যাহার আনোয়ার চৌধুরী

মনোনয়ন দৌড়ে শতাধিক ব্যবসায়ী

ফখরুল-মোশাররফ-মওদুদ যাচ্ছেন ঐক্য প্রক্রিয়ার সমাবেশে

এবার ভারতের কাছেও শোচনীয় হার বাংলাদেশের

রোহিঙ্গা শিশুদের শিক্ষায় ২০০ কোটি টাকা অনুদান বিশ্বব্যাংকের

বিরোধীরা সব জায়গায় সমাবেশ করতে পারবে

চাকরি না পেয়ে সুইসাইড নোট লিখে খুবি ছাত্রের আত্মহত্যা

নবাগত এসপি মাসুদ হোসেনের চকরিয়া থানা পরিদর্শন