টেকনাফ সদরের ১৩১ ভোটার হালনাগাদ ফরম বাতিল

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ:
ভোটার তালিকা হালনাগাদে বিশেষ কমিটির বাছাইয়ে টেকনাফ সদর ইউনিয়নের ১৩১টি ফরম বাতিল করা হয়েছে। ১৬ আগস্ট টেকনাফ ইউনিয়নের পূরণকৃত ফরমের বিশেষ কমিটির বাছাই কাজ সম্পন্ন হয়। এ ইউনিয়নের পূরণকৃত ফরমের সংখ্যা ছিল ৯৮৩টি। বর্তমানে চলছে সাবরাং ইউনিয়নের পূরণকৃত ফরমের বিশেষ কমিটির বাছাই কাজ। সাবরাং ইউনিয়নের পূরণকৃত ফরমের সংখ্যা হচ্ছে ১ হাজার ২১৫টি। এর আগে ১৩ আগস্ট হোয়াইক্যং ইউনিয়নের ১৭৭টি ফরম বাতিল করা হয়েছিল। ১৬ আগস্ট বিকালে টেকনাফ উপজেলা নির্বাচন অফিস সুত্র উক্ত তথ্য নিশ্চিত করেছে।
জানা যায়, ১৭ আগস্ট বৃহষ্পতিবার টেকনাফ পৌরসভা ও সেন্টমার্টিনদ্বীপ ইউনিয়ন, ১৮ আগস্ট জুমাবার বাহারছড়া ইউনিয়ন, ১৯ আগস্ট শনিবার হ্নীলা ইউনিয়নের পূরণকৃত ফরমের বিশেষ কমিটির বাছাই কাজ চলবে। টেকনাফ উপজেলা পরিষদ মিলনায়তনে হচ্ছে বিশেষ কমিটির যাচাই-বাছাই কাজ। নির্ধারিত সিডিউল অনুসারে সরকারী বন্ধের দিনেও এক টানা বাছাই কার্যক্রম চলছে।
উল্লেখ্য, এবারের হালনাগাদে ১নং হোয়াইক্যং মডেল ইউনিয়নে ১ হাজার ২০৪টি ফরম পূরণ করা হয়েছিল। তম্মধ্যে বিশেষ কমিটির বাছাইয়ে ১৭৭টি ফরম বাতিল করা হয়েছে। অবশিষ্ট ১ হাজার ২৭টি ফরম গৃহীত হয়েছে। ৩নং টেকনাফ সদর ইউনিয়নের ১০৩১টি পুরণকৃত ফরমের মধ্যে ১৩১টি বাতিল হওয়ায় গৃহীত ফরমের সংখ্যা ৮৫২টি। চাহিত কাগজপত্র সংযুক্ত না করা, ভুয়া কাগজপত্র দাখিল ইত্যাদি কারণে ফরম বাতিল করা হচ্ছে বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে।
২৫ জুলাই সারাদেশে একযোগে শুরু হওয়া ভোটার তালিকা হালনাগাদের কাজ ৯ আগস্ট শেষ হয়। ১৬ দিন সারাদেশে তথ্য সংগ্রহের কাজ চলে। টেকনাফ উপজেলা রোহিঙ্গা অধ্যুষিত বিধায় গঠিত বিশেষ কমিটির বাছাই কাজ শুরু হয় ১২ আগস্ট। ২০ আগস্ট থেকে ২২ অক্টোবর নিবন্ধন চলবে। নির্বাচন কমিশন ২০১৮ সালের ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে।
এবারে টেকনাফ উপজেলার ৬টি ইউনিয়ন এবং ১টি পৌরসভা এলাকায় ভোটার তালিকা হালনাগাদে ৭২ জন তথ্য সংগ্রহকারীদের কাছে প্রথমে ৫ হাজার ১৫০টি এবং পরবর্তীতে আরও ১ হাজার ৬টি সর্বমোট ৬ হাজার ১৫৬টি ফরম সরবরাহ দেয়া হয়েছিল। ভোটার তালিকা হালনাগাদে তথ্য সংগ্রহের শেষ দিন ৯ আগস্ট সন্ধ্যা পর্যন্ত মোট ৫ হাজার ৯৪৭টি ফরম পুরণ করা হয়। নিবন্ধনের শতকরা হার ছিল ৪.১২%। পুরণকৃত ফরমের মধ্যে মোট পুরুষ ৩ হাজার ৪০৮ জন এবং মহিলা ২ হাজার ৫৩৯ জন। টেকনাফ রোহিঙ্গা অধ্যুষিত এলাকা বিধায় কঠোর কড়াকড়ির কারণে আনুষাঙ্গিক কাগজপত্রের জটিলতায় সরবরাহকৃত ফরমের মধ্যে ২০৯টি ফরম ফেরৎ এসেছে।
ইউনিয়নওয়ারী পূরণকৃত ফরম হচ্ছে হোয়াইক্যং ১ হাজার ২০৪টি, হ্নীলা ১ হাজার ৩১টি, টেকনাফ সদর ৯৮৩টি, সাবরাং ১ হাজার ২১৫টি, বাহারছড়া ৭৩৮টি, সেন্টমার্টিনদ্বীপ ১৩৭টি, টেকনাফ পৌরসভা ৬৩৯টি। ভোটার তালিকা হালনাগাদের তথ্য সংগ্রহের জন্য ১৭ জন সুপারভাইজার এবং ৭২ জন তথ্য সংগ্রহকারী নিয়োগ দেয়া হয়েছিল।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বৃহস্পতিবারের মধ্যে চূড়ান্ত হতে পারে মহাজোটের আসন বণ্টন

ভোটের আগে ওয়াজ মাহফিল বন্ধ

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

নড়াইলে মাশরাফির প্রচারণা শুরু

৬৪ আসনে মনোনয়ন তুলেছে জামায়াত

বিএনপি নেতা রফিকুল ইসলাম মিয়া গ্রেফতার

তিন মাস পর কারামুক্ত শহিদুল আলম

কাবুলে ঈদে মিলাদুন্নবীর জমায়েতে বোমা হামলায় নিহত ৪০

হেফাজত কাউকে সমর্থন দেবে না : আল্লামা শফী

কক্সবাজার শহরে যানজট নিরসনে জেলা পুলিশের চেকপোস্ট স্থাপন

নির্বাচনী সমীকরণ : আসন কক্সবাজার-৪

জিএম রহিমুল্লাহর ইন্তেকালে নেজামে ইসলাম পার্টি ও ইসলামী ছাত্রসমাজের শোক

আদর্শ নেতৃত্ব সৃষ্টির জন্য সৎকর্মশীলদের সান্নিধ্য অপরিহার্য

শেষ মুহূর্তে তারুণ্যের শক্তি দেখাতে চান সফল উদ্যোক্তা আনিসুল হক চৌধুরী সোহাগ

রামুতে মাসব্যাপী পণ্য প্রদর্শনী মেলা উদ্বোধন

রামুতে জেএসসিতে এ-প্লাস ও বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা

’সুজন’ চকরিয়া উপজেলা কমিটি গঠিত

বদির স্ত্রীকে আ. লীগের প্রার্থী ঘোষণা

প্রেমে বাঁধা দেওয়ায় ছাত্রীর মাকে কুপিয়ে হত্যা করেছে গৃহশিক্ষক

কক্সবাজারে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার