যে কারণে ছেলেরা বিয়ে করতে চায় না

অনলাইন ডেস্ক:
এই তো বেশ আছি! ব্যাচেলরদের এই এক কথা। অনেকেই বিয়েকে ঝামেলা মনে করে ব্যাচেলর জীবনটাকেই উপভোগ করতে চান। কিন্তু সামর্থ্য থাকলেও বিয়ে করতে না চাওয়ার কারণ কী? ব্যাচেলরদের কাছে নানা যুক্তি-অজুহাত শুনবেন। কিন্তু সত্যিকার কারণটি কি জানা আছে? গোপনে তথ্য শেয়ার করার অ্যাপ্লিকেশন হুইসপারে অনেকে বিষয়টি শেয়ার করেছেন। জেনে নিন বিয়ে না করার কয়েকটি কারণ:

বিয়ে ঝামেলার: বিয়ে করার বিষয়টিকে অনেকেই ঝামেলার বলে মনে করেন। বিয়ের দিনের বিভিন্ন আনুষ্ঠানিকতা বোঝা বলে মনে হয়। বিয়ের দিনটিতে বরের করার কিছু থাকে না। যা আনুষ্ঠানিকতা, সব কনেপক্ষের। সাজগোজ থেকে শুরু করে সবকিছু তো কনেপক্ষের। তাই কনেপক্ষের অনুষ্ঠানে নিজেকে বোকা সেজে বসে থাকাকে অনেকেই মেনে নিতে পারেন না। তাই বিয়েতে ‘না’ করে দেন অনেকেই।

সম্পর্ক ভাঙার ভয়: সম্পর্ক ভেঙে যাওয়ার তিক্ত অভিজ্ঞতা আছে অনেকের। কেউ পরিবারের মধ্যে, কেউবা বন্ধুদের মধ্যে এ বিষয়টি দেখেছেন। মনের মধ্যে সম্পর্ক ভেঙে যাওয়ার বিষয়টি দাগ কেটে থাকে। তাই বিয়েতে অনেকের আপত্তি। অনেকে প্রেমের সম্পর্কে জড়ালে তা বিয়ের দিকে নিতে চান না শুধু সম্পর্ক ভাঙার ভয়ে।

নিরাপত্তাহীনতা: অনেকে শারীরিক বিষয়ে অস্বস্তিতে ভোগেন। উচ্চতা, চুল, ওজন প্রভৃতি নিয়ে নিরাপত্তাহীনতা বোধ করেন। বিয়ের পর এগুলো নানা সমস্যা তৈরি করবে বলে মনে সংশয় ভর্তি থাকে। বিয়েতে উৎসাহ পান না।

বিয়ে মানে খরচ: অনেকে শুধু অর্থের কথা ভেবে বিয়ে করতে চান না। তাঁরা মনে করেন, বিয়ে মানেই তো শুধু খরচ। বিয়ের দিনের খরচ তো আছেই। বিয়ের পরের খরচও তো কম নয়! খরচের কথা ভেবে অনেকেই বিয়ের দিকে এগোতেই চান না।

বিয়ে মানে বাগড়া: অনেকেই মনে করেন, বিয়ে মানে সবকিছুতে বাগড়া। তাঁদের সহজ-সরল নির্ঝঞ্ঝাট জীবনযাপনে কর্তৃত্বের ভার অন্যের ওপর তুলে দেওয়া। অর্থ খরচ থেকে শুরু করে পছন্দের সবকিছুতে বউয়ের বিচার-আচার শুনতে হবে। কে মানবে এত কথা? বিয়ে করলেই জটিলতা বাড়বে। কে আর জটিলতায় জড়াতে চায়?

আনুষ্ঠানিকতা: বিয়ের পর শুরু হয় নানা আনুষ্ঠানিকতা। সাজ-পোশাক, গয়না পরার তোড়জোড়। আনুষ্ঠানিকতার ভয়ে অনেকে বিয়ে এড়াতে চান।

দায়িত্বের বোঝা: অনেকেই আছেন, শুধু প্রেম করতে চান, বিয়ে করতে নয়। বিয়েতে দায়িত্ব বেড়ে যায়। অনেকের কাছে তাই বিয়ে মানে আটকা পড়া। সারা জীবনের জন্য প্রতিশ্রুতি দেওয়া। এত বড় দায়িত্ব নেওয়ার প্রস্তুতি নেই বলে অনেকে বিয়ে করতে চান না।

স্বাধীনতা খর্ব: বয়স ৩৮ হয়ে যাচ্ছে কিন্তু বিয়ে করছেন না, এমন অনেকেই আছেন। তাঁদের নাকি সময় নেই! কাজের চাপে প্রেম, ডেটিং, বিয়ে করার ফুরসত মেলে না অনেকের। তাঁদের যুক্তি, কাজ না করলে কি পেট ভরবে? বিয়ে করলে কাজের স্বাধীনতা থাকবে না। ক্যারিয়ারের কী হবে?

পরকীয়ার ভয়: বিয়ের পরে যদি অন্য কারও সঙ্গে সম্পর্ক তৈরি হয়? পরকীয়ার মতো বিষয়গুলো সহ্য করতে পারব না। সঙ্গীর প্রতি বিশ্বাসহীনতায় ভোগেন অনেকে। বিয়ে এড়াতে চান এ কারণেই। তথ্যসূত্র: হাফিংটন পোস্ট।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বান্দরবানের কোথায় কী দেখবেন

নিজেদের সংশোধন করি, আইন মানার সংস্কৃতি গড়ে তুলি- ইলিয়াস কাঞ্চন

বিএনপি ক্ষমতার লোভে অন্ধ হয়ে গেছে : কর্ণফুলীতে ওবায়দুল কাদের

ক্যান্সার, হৃদরোগ, শ্বাসযন্ত্রের রোগ ও ডায়াবেটিসের কাছে হারছে মানুষ

মাতারবাড়ি ইউপি চেয়ারম্যান মাস্টার মাহমুদুল্লাহ কারাগারে

রাজনৈতিক নেতাকর্মীদের বিরুদ্ধে গায়েবি মামলার তদন্ত বন্ধের নির্দেশনা চেয়ে রিট

অনুপ্রবেশের অপেক্ষায় আরও ৫ লাখ রোহিঙ্গা

চকরিয়া পালাকাটা দাখিল মাদ্রাসার প্রাক্তন ছাত্র সংসদের পূর্ণাঙ্গ কমিটি 

চট্টগ্রামে প্রাইভেটকার-মাইক্রোবাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ২

৬০ হাজার রোহিঙ্গা শিশুকে ভাষা শেখাবে সরকার

ক্যান্সার চিকিৎসায় কত লাগে?

সরকারের সেবায় সোনালী ব্যাংকের ক্ষতি হাজার কোটি টাকা

যেসব আসনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত

ঈদগাঁওতে মাধ্যমিক শিক্ষকদের এমপি ও কউক চেয়ারম্যানের সহযোগিতার আশ্বাস

কাঁচা মরিচের অনেক ঔষধি গুণ রয়েছে। এবার কাঁচা মরিচের ৫ গুণ জেনে নিন

কোটি কোটি টাকার আন্তর্জাতিক বিমানবন্দর এখন ধ্বংসস্তূপ!

মুখ ধোওয়ার সময় যে ভুল করবেন না

তুরস্কে মেঘ আর মসজিদের মিতালি!

মালয়েশিয়ায় ব্যাপক ধর-পাকড়, ৫৫ বাংলাদেশি আটক

কক্সবাজার থেকে ফটোশুট ফেরত মডেলের গাড়িতে পৌনে দুই লাখ ইয়াবা!