সিবিএন ডেস্ক:

সৌদি কর্তৃপক্ষ এবছর হজ পালনের জন্য বাংলাদেশের মোট ১ লাখ ১৮ হাজার ৯‘শ ২৪ জনের ভিসা অনুমোদন দিয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রনালয়।

১৪ আগস্ট সোমবার এই অনুমোদন দিয়েছে বলে জানিয়েছে ঢাকায় অবস্থিত সৌদি দূতাবাস।

ঢাকায় অবস্থিত সৌদি দূতাবাস এ তথ্য নিশ্চিত করে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছে, তাদের হাতে থাকা বাংলাদেশীদের হজের সকল ভিসার আবেদন অনুমোদন করা হয়েছে। আর কোন আবেদন তাদের কাছে নেই।

হজযাত্রী পরিবহন নিয়ে ১৪ আগস্ট সকালে বিমানের বলাকা কার্যালয়ে জরুরি প্রায় আড়াই ঘন্টা স্থায়ী বৈঠক বৈঠকে শেষে বিমানমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, শেষ মুহূর্তে কিভাবে এই বিপুল সংখ্যক হজযাত্রী পরিবহন করা হবে তার স্ট্র্যাটিজি ঠিক করা হয়েছে। এই মুহূর্তে সমন্বিত উদ্যোগের বিকল্প নেই।

২১টি ফ্লাইট বাতিল হওয়ার কারণে শেষ মুহূর্তে হজযাত্রী পরিবহন করতে ২৬ আগস্ট পর্যন্ত বিমানের দাম্মাম, রিয়াদ, দোহা, কুয়েত রুটের সব ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া লন্ডনসহ অন্য রুটগুলোর ফ্লাইটও রিসিডিউল করা হবে। শেষের দিকে প্রতিদিন বিমান সর্বোচ্চ ৭টি করে হজ ফ্লাইট পরিচালনা করবে।

ভিসা জটিলতায় বিমান এবং সাউদিয়ার এ বছরের প্রথম দিকের হজ ফ্লাইট কম যাত্রী নিয়ে জেদ্দা উদ্দেশ্যে ছেড়ে যায়। তবে ভিসা পাওয়ার পর এখন খুব দ্রুত সময়ের মধ্যেই হজ যাত্রীদের সকল কষ্টের অবসান ঘটবে বলে তারা আশাবাদী।