ঈদগাঁওতে গভীর শ্রদ্ধায় জাতীয় শোক দিবস পালিত

এস. এম. তারেক, ঈদগাঁও:
কক্সবাজার সদরের ঈদগাঁওতে গভীর শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে জাতীয় শোক দিবস। মহান স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষীকি উপলক্ষে দেশের অন্যান্য স্থানের ন্যায় ঈদগাঁওতেও আওয়ামীলীগ এবং তার সহযোগীসংগঠণসমুহ ও এলাকার শিক্ষাপ্রতিষ্টানগুলো দিনব্যাপী বিভিন্ন কর্মসূচীর আয়োজন করে। কর্মসূচীর মধ্যে ছিল খতমে কোরআন, জাতির জনকের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরন, মিলাদ ও দোয়া মাহফিল, বঙ্গবন্ধুর জীবনীর উপর উপস্থিত বক্তৃতা ও রচনা প্রতিযোগিতা, কাংগালীভোজ এবং বৃক্ষরোপন।

আওয়ামীলীগ ও সহযোগী সংগঠণসমুহ: শোক দিবস উপলক্ষে আ’লীগ ও সহযোগী সংগঠণসমুহের পক্ষ থেকে দিনব্যাপী নানা কর্মসূচী গ্রহণ করা হয়। সকালে ঈদগাঁও সাংগঠণিক উপজেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ উদ্দিন রাশেল এবং সাধারণ সম্পাদক আবু হেনা বিশাদের নেতৃত্বে বের করা হয় বিশাল শোক র‌্যালী। র‌্যালীটি বাস ষ্টেশন ও ঈদগাঁও বাজারের বিভিন্ন অলিগলি প্রদক্ষিণ করে। র‌্যালী পরবর্তী বাস স্টেশনে এক সংক্ষিপ্ত সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে স্থানীয় আওয়ামীলীগ ও সহযোগী সংগঠণের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সদর উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকে আয়োজন করা হয় কাংগালী ভোজ, মিলাদ মাহফিল এবং শোকসভার। সদর উপজেলা আ’লীগ সভাপতি আবু তালেব এবং সাধারণ সম্পাদক মাহমুদুল করিম মাদুর নেতৃত্বে ওই কর্মসূচী পালিত হয়। সদর উপজেলা যুবলীগের সভাপতি ইফতেখার উদ্দিন পুতু এবং সাধারণ সম্পাদক রাজীবুল হক চৌধুরী রিকোর নেতৃত্বে যুবলীগের বিভিন্ন ইউনিটসমুহ শোক দিবসের আলোচনা অনুষ্ঠানে যোগদান করে।

ঈদগাহ্ আদর্শ উচ্চ বিদ্যালয়: জেলার ঐতিহ্যবাহী ও প্রাচীণতম বিদ্যাপীঠ ঈদগাহ্ আদর্শ উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকেও বঙ্গবন্ধুর শাহদত বার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। সকালে প্রধান শিক্ষক খুরশীদুল জন্নাতের নেতৃত্বে কর্মরত শিক্ষক – কর্মচারী এবং অধ্যয়নরত শিক্ষার্থীরা জাতীয় পতাকা অর্ধনমিতকরন এবং জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণের মধ্য দিয়ে দিবসের কর্মসূচী শুরু করে। সকাল ১০ টা’য় প্রধান শিক্ষকের সভাপতিত্বে শুরু হয় আলোচনা অনুষ্ঠানের। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সদর উপজেলা আ’লীগ সভাপতি আলহাজ্ব আবু তালেব। শিক্ষক কামাল উদ্দিন ও মোজাম্মেল হকের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন শিক্ষক আবু তাহের। পরে অধ্যয়নরত শিক্ষার্থীদের অংশগ্রহণে শুরু হয় উপস্থিত বক্তৃতা ও রচনা প্রতিযোগিতার। সবশেষে বিপন্ন প্রজাতির বকুল, কাঠবাদামসহ বিভিন্ন প্রজাতির চারা রোপন ও মোনাজাত শেষে বিকেল ৩ টা’য় প্রধান শিক্ষক কর্মসূচীর সমাপ্তি ঘোষনা করেন। বৃক্ষ রোপন অনুষ্ঠানটির সার্বিক তত্বাবধানে ছিলেন বিদ্যালয়ের কৃষি শিক্ষক এস. এম. তারিকুল হাসান তারেক।

ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতন: ঈদগাহর ঐতিহ্যবাহী অপর বিদ্যাপীঠ ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতনের পক্ষ থেকেও প্রধান শিক্ষক একেএম আলমগীর চৌধুরীর নেতৃত্বে অনুরুপ কর্মসূচীর আয়োজন করা হয়। কর্মসূচীর মধ্যে ছিল খমতে কোরআন, আলোচনা অনুষ্টান এবং বঙ্গবন্ধুর জীবনীর উপর উপস্থিত বক্তৃতা ও রচনা প্রতিযোগিতা।

এছাড়া ঈদগাহ জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়, গোমাতলী আদর্শ উচ্চ বিদ্যালয়, নাপিতখালী মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসাসমুহ, মাইজপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, ঈদগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয়, জমিরিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ এলাকার বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্চাসেবী প্রতিষ্টানসমুহ দিবসটি যথাযোগ্য মর্যাদা গভীর শ্রদ্ধাভরে পালন করে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

চকরিয়া কোরক বিদ্যাপীঠে আন্ত:ফুটবল টুর্ণামেন্ট উদ্বোধন

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে হোপ ফাউন্ডেশনের ৪০শয্যার হসপিটাল উদ্বোধন

পৌর কাউন্সিলরসহ ৪ মাদক কারবারির বাড়িতে অভিযান, নারীসহ দুই জনের সাজা

কক্সবাজার সিটি কলেজে পদার্থ বিজ্ঞান ও প্রাণ-রসায়ন অনার্স অধিভুক্তি লাভ

সাবেক এমপি মরহুম এড. খালেকুজ্জামান স্মরণে সপ্তাহব্যাপী কর্মসূচী

কুতুবদিয়ায় অস্ত্রসহ আন্তঃজেলা ডাকাত দলের ৩ সদস্য আটক

কক্সবাজারে ‘শেখ হাসিনার উন্নয়নের গল্প’ প্রচারে ছাত্রনেতা ইশতিয়াক

লামায় কারিতাস টেকনিক্যাল ট্রেনিং কোর্সের সনদ বিতরণ

গোলদিঘীর সৌন্দর্য্য বর্ধন, মাস্টার প্ল্যান নিয়ে ৮ ও ৯নং ওয়ার্ডের সাথে কউকের মতবিনিময়

টেকনাফের ইয়াবা রানী ইয়াসমিনসহ দুইজন আটক, মিললো বস্তাভর্তি ৭২ হাজার ইয়াবা

টেকনাফে ২০ হাজার ইয়াবাসহ তিনজন আটক

বালুখালী শরণার্থী ক্যাম্প থেকে রোহিঙ্গা বৃদ্ধ অপহরণ, মুক্তিপণ দাবী

যানজটমুক্ত করতে মাঠে অটোবাইক মালিক চালকরা

বিতর্কিত ডিজিটাল আইন সংবিধান বিরোধী

কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন রোনালদো

ঘামের গন্ধে কাছে আসে যে সাপ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব ফের গ্রেফতার

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কবার্তা

এক নিয়োগ আবেদনে ৪০ কোটিরও বেশি আয়

আলোচনায় বসতে মোদিকে ইমরানের চিঠি