ঈদগাঁওতে গভীর শ্রদ্ধায় জাতীয় শোক দিবস পালিত

এস. এম. তারেক, ঈদগাঁও:
কক্সবাজার সদরের ঈদগাঁওতে গভীর শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে জাতীয় শোক দিবস। মহান স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষীকি উপলক্ষে দেশের অন্যান্য স্থানের ন্যায় ঈদগাঁওতেও আওয়ামীলীগ এবং তার সহযোগীসংগঠণসমুহ ও এলাকার শিক্ষাপ্রতিষ্টানগুলো দিনব্যাপী বিভিন্ন কর্মসূচীর আয়োজন করে। কর্মসূচীর মধ্যে ছিল খতমে কোরআন, জাতির জনকের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরন, মিলাদ ও দোয়া মাহফিল, বঙ্গবন্ধুর জীবনীর উপর উপস্থিত বক্তৃতা ও রচনা প্রতিযোগিতা, কাংগালীভোজ এবং বৃক্ষরোপন।

আওয়ামীলীগ ও সহযোগী সংগঠণসমুহ: শোক দিবস উপলক্ষে আ’লীগ ও সহযোগী সংগঠণসমুহের পক্ষ থেকে দিনব্যাপী নানা কর্মসূচী গ্রহণ করা হয়। সকালে ঈদগাঁও সাংগঠণিক উপজেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ উদ্দিন রাশেল এবং সাধারণ সম্পাদক আবু হেনা বিশাদের নেতৃত্বে বের করা হয় বিশাল শোক র‌্যালী। র‌্যালীটি বাস ষ্টেশন ও ঈদগাঁও বাজারের বিভিন্ন অলিগলি প্রদক্ষিণ করে। র‌্যালী পরবর্তী বাস স্টেশনে এক সংক্ষিপ্ত সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে স্থানীয় আওয়ামীলীগ ও সহযোগী সংগঠণের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সদর উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকে আয়োজন করা হয় কাংগালী ভোজ, মিলাদ মাহফিল এবং শোকসভার। সদর উপজেলা আ’লীগ সভাপতি আবু তালেব এবং সাধারণ সম্পাদক মাহমুদুল করিম মাদুর নেতৃত্বে ওই কর্মসূচী পালিত হয়। সদর উপজেলা যুবলীগের সভাপতি ইফতেখার উদ্দিন পুতু এবং সাধারণ সম্পাদক রাজীবুল হক চৌধুরী রিকোর নেতৃত্বে যুবলীগের বিভিন্ন ইউনিটসমুহ শোক দিবসের আলোচনা অনুষ্ঠানে যোগদান করে।

ঈদগাহ্ আদর্শ উচ্চ বিদ্যালয়: জেলার ঐতিহ্যবাহী ও প্রাচীণতম বিদ্যাপীঠ ঈদগাহ্ আদর্শ উচ্চ বিদ্যালয়ের পক্ষ থেকেও বঙ্গবন্ধুর শাহদত বার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। সকালে প্রধান শিক্ষক খুরশীদুল জন্নাতের নেতৃত্বে কর্মরত শিক্ষক – কর্মচারী এবং অধ্যয়নরত শিক্ষার্থীরা জাতীয় পতাকা অর্ধনমিতকরন এবং জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণের মধ্য দিয়ে দিবসের কর্মসূচী শুরু করে। সকাল ১০ টা’য় প্রধান শিক্ষকের সভাপতিত্বে শুরু হয় আলোচনা অনুষ্ঠানের। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সদর উপজেলা আ’লীগ সভাপতি আলহাজ্ব আবু তালেব। শিক্ষক কামাল উদ্দিন ও মোজাম্মেল হকের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন শিক্ষক আবু তাহের। পরে অধ্যয়নরত শিক্ষার্থীদের অংশগ্রহণে শুরু হয় উপস্থিত বক্তৃতা ও রচনা প্রতিযোগিতার। সবশেষে বিপন্ন প্রজাতির বকুল, কাঠবাদামসহ বিভিন্ন প্রজাতির চারা রোপন ও মোনাজাত শেষে বিকেল ৩ টা’য় প্রধান শিক্ষক কর্মসূচীর সমাপ্তি ঘোষনা করেন। বৃক্ষ রোপন অনুষ্ঠানটির সার্বিক তত্বাবধানে ছিলেন বিদ্যালয়ের কৃষি শিক্ষক এস. এম. তারিকুল হাসান তারেক।

ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতন: ঈদগাহর ঐতিহ্যবাহী অপর বিদ্যাপীঠ ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতনের পক্ষ থেকেও প্রধান শিক্ষক একেএম আলমগীর চৌধুরীর নেতৃত্বে অনুরুপ কর্মসূচীর আয়োজন করা হয়। কর্মসূচীর মধ্যে ছিল খমতে কোরআন, আলোচনা অনুষ্টান এবং বঙ্গবন্ধুর জীবনীর উপর উপস্থিত বক্তৃতা ও রচনা প্রতিযোগিতা।

এছাড়া ঈদগাহ জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়, গোমাতলী আদর্শ উচ্চ বিদ্যালয়, নাপিতখালী মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসাসমুহ, মাইজপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, ঈদগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয়, জমিরিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ এলাকার বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্চাসেবী প্রতিষ্টানসমুহ দিবসটি যথাযোগ্য মর্যাদা গভীর শ্রদ্ধাভরে পালন করে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

উখিয়া কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফেজ আনোয়ার আর নেই

আরব আমিরাতে উখিয়া প্রবাসীদের মিলনমেলা উপলক্ষে আলোচনা সভা

আ’লীগ জনগনের সংগঠন, নির্বাচনের বিধি মেনে কাজ করুন : মেয়র নাছির

গায়েবি মামলা প্রত্যাহার চেয়ে প্রধানমন্ত্রীর কাছে তালিকা দিল বিএনপি

রোহিঙ্গা সংকট নিয়ে সু চিকে ভর্ৎসনা মাহাথিরের

হালদা নদীকে দুষণমুক্ত করতে সবার সহযোগিতা চাইলেন ইউএনও রুহুল আমিন

সুব্রত চৌধুরীকে দিয়ে অলির রাজত্ব খতম করতে চায় গণফোরাম

দলীয় পরিচয় বহাল রেখে অন্যের প্রতীকে ভোট নয় অনিবন্ধিতদের

জাতীয় হিফযুল কুরআন প্রতিযোগিতায় বিচারক মনোনীত হলেন মাওলানা মুহাম্মদ ইউনুস ফরাজী

১০ বিশিষ্ট ব্যক্তিকে নির্বাচনে সম্পৃক্ত করতে চান ড. কামাল

আবারও স্পেনের সেরা লিওনেল মেসি

ট্রাম্পের বিরুদ্ধে সিএনএনের মামলা

জিএম রহিমুল্লাহ, ভিপি বাহাদুরসহ ৬ জনের আগাম জামিন

লক্ষ্যারচরে দরিদ্রদের মাঝে স্বল্প মূল্যে খাদ্যশস্য বিতরণ

কক্সবাজার ১ ও ২ থেকে সালাহউদ্দিন ও হাসিনা আহমদ’র মনোয়নপত্র গ্রহণ

চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে ক্যানসারের রেডিওথেরাপি চালু 

পেশকার পাড়ায় সরকারের উন্নয়ন কর্মকান্ডের প্রামান্য চিত্র প্রদর্শন

পেকুয়ায় শ্রমিকলীগ নেতা শাহাদাতকে হত্যাচেষ্টার ঘটনায় অবশেষে মামলা

নুরুল বশর চৌধুরী কক্সবাজার-২ আসনের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন

পর্দা উঠলো ওয়ালটন বীচ ফুটবল টূর্ণামেন্ট’র উদ্বোধন