রামুতে বিনম্র শ্রদ্ধায় জাতীয় শোক দিবস পালন

খালেদ হোসেন টাপু, রামু:

সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনসহ রাজনৈতিক, সামাজিক, ক্রীড়া, সাংস্কৃতিক ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। এছাড়া ১১টি ইউনিয়ন পরিষদ, ইউনিয়ন আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয় শোক দিবস পালন করেছে।

রামুতে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় সাংসদ সাইমুম সরওয়ার কমল:

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে রামু হাইস্কুল মিলনায়তনে আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে আলোচনা সভা, শোক র‌্যালী, জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, কুরআন তেলাওয়াত ও মিলাদ মাহফিল, কালোব্যাজ ধারণ, জাতীয় পতাকা অর্ধনমিত করণ, বঙ্গবন্ধুর ভাষণ প্রচারসহ ইত্যাদি কর্মসূচি পালন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন, রামু কক্সবাজার সদর আসনের সাংসদ আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল।

জেলা আওয়ামীলীগের সহ সভাপতি জাফর আলম চৌধুরীর সভাপতিত্বে আলোচন সভায় বক্তব্য রাখেন, রামু উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলম, জেলা আওয়ামীলীগের মহিলা সম্পাদক, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান নারী নেত্রী মুসরাত জাহান মুন্নি, জেলা পরিষদ চেয়ারম্যান আওয়ামীলীগ নেতা শামসুল আলম, নুরুল হক কোম্পানী, আওয়ামীলীগ নেতা মাষ্টার ফরিদ আহমদ ও নুরুল হক, ফতেখাঁরকুল চেয়ারম্যান ফরিদুল আলম, গর্জনিয়া চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসরাম, ফতেখাঁরকুলের সাবেক চেয়ারম্যান সিরাজুল ইসলাম ভূট্টো, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক নীতিশ বড়–য়া, যুবলীগ নেতা নবীউল হক আরকান, উপজেলা কৃষকলীগের সভাপতি সালাহ উদ্দিন, সাধারণ সম্পাদক মিজানুর রহমান, এমপি কমলের ব্যক্তিগত সহকারি আবু বক্কর ছিদ্দিক, মৎস্যজীবিলীগের সভাপতি মোঃ সেলিম, জাতীয় শ্রমিকলীগের আহবায়ক শফিকুল আলম কাজল, যুগ্ম আহবায়ক সাহাব উদ্দিন, আওয়ামীলীগ নেতা মাষ্টার ফরিদ আহমদ, নুরুল হক, তাতীঁলীগের সভাপতি নুরুল আলম জিকু, সাধারণ সম্পাদক মোস্তাক আহমদ, ওলামালীগের সভাপতি মাওলানা নুরুল আজিম, ছাত্রলীগ নেতা সাদ্দাম হোসেন, নোমান, স্বেচ্ছাসেবকলীগ নেতা মোঃ নাছির, বঙ্গবন্ধু ছাত্র পরিষদের সভাপতি মোঃ ইয়াছিন ও মোঃ ফরহাদ প্রমুখ। পরিচালনায় ছিলেন, আওয়ামীলীগ নেতা সৈয়দ আহমদ আব্দুর শুক্কুর ও সদর ফতেখাঁরকুল ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আজিজুল হক আজিজ।

এছাড়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী জাতীয় শোক দিবস উপলক্ষে রামুতে আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল এমপি’র নেতৃত্বে আগামী ২২ আগস্ট বৃহত্তম মেজবানের উদ্যোগ নেয়া হয়েছে।

উপজেলা পরিষদ ও রামু উপজেলা প্রশাসন: মঙ্গলবার (১৫ আগষ্ট) রামু উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের যৌথ উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে প্রথমে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোকর‌্যালী বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এরপর উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, অফিসার্স ক্লাবের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান রিয়াজ উল আলম, ভাইস-চেয়ারম্যান আলী হোসেন কোম্পানী, মহিলা ভাইস-চেয়ারম্যান ফরিদা ইয়াছমিন, উপজেলা নির্বাহী অফিসার মোহা: শাহজাহান আলি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ নিকারুজ্জামান, রামু থানার ওসি একেএম লিয়াকত আলী, উপজেলা প্রকৌশলী এলজিইডি জাকের হাসান, সহকারী প্রকৌশলী আবুজ উদ্দীন আলাউদ্দিন খান, কৃষি কর্মকর্তা আবু মাসুদ সিদ্দিকী, একাডেমী সুপারভাইজার মোহাম্মদ তৈয়ব, শিক্ষা কর্মকর্তা আঞ্জুমান আরা বেগম, যুব উন্নয়ন কর্মকর্তা মাহবুবুর রহমান, জনস্বাস্থ্য উপ-সহকারী দ্বীপ শিখা চাকমা, ফতেখাঁরকুল চেয়ারম্যান ফরিদুল আলম, গর্জনীয়া চেয়ারম্যান ছৈয়দ নজরুল ইসলাম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা আনোয়ার হোসেন, যুব উন্নয়ন সহকারী কর্মকর্তা ছৈয়দুর রহমান প্রমুখ।

কর্মসূচির মধ্যে ছিল সূর্যোদয়ের সাথে সাথে সরকারি, আধা-সরকারি, সায়ত্বশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বে-সরকারি ভবনগুলিতে জাতীয় পতাকা অর্ধনমিত করণ, আলোচনা সভা, সকল মসজিদে মোনাজাত ও দোয়া মাহফিল এবং মন্দির, গির্জা ও প্যাগোডাতে প্রার্থনা, মসজিদ ভিত্তিক শিশু ও গনশিক্ষা কেন্দ্রে আলোচনা সভা ও দোয়া মাহফিল, রচনা প্রতিযোগিতা, সকল শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা ও বঙ্গবন্ধুকে নিয়ে চিত্রাংকনসহ বিভিন্ন প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপরে প্রামাণ্য চিত্রের প্রদর্শন ইত্যাদি।

এতে রামু খিজারী আদর্শ উচ্চ বিদ্যালয়, রামু উচ্চ বালিকা বিদ্যালয়, বাঁকখালী উচ্চ বিদ্যালয়, মন্ডলপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, আলহাজ্ব ফজল আম্বিয়া উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান রিয়াজ উল আলম বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে এই বাংলাদেশের সৃষ্টি হতো না। বঙ্গবন্ধু মানেই স্বাধীনতা। বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ।

রামু উপজেলা যুবলীগ: মঙ্গলবার (১৫ আগষ্ট) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদৎবার্ষিকী উপলক্ষ্যে রামু উপজেলা আওয়ামী যুবলীগের উদ্যোগে শোক র‌্যালী, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, আলোচনা সভা, কালোব্যাজ ধারণ, কোরআন খানি ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। রামু বাইপাসস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরন ও কালো পতাকা উত্তোলন ও মাইকে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার করা হয়। এতে সভাপতিত্ব করেন, রাম্ ুউপজেলা চেয়ারম্যান ও যুবলীগ সভাপতি রিয়াজ উল আলম। এতে সমগ্র অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, যুবলীগের সাধারণ সম্পাদক নীতিশ বড়–য়া। উক্ত কর্মসূচিতে উপজেলা যুবলীগের সকল নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

রামু প্রেস ক্লাব: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে প্রেস ক্লাব কার্যালয়ে বর্তমান আহ্বায়ক এসএস স্বদেশ শর্মার নেতৃত্বে আলোচনা সভা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরন ও কালো পতাকা উত্তোলন করা হয়। অনুষ্ঠানে রামু প্রেস ক্লাবের সকল নেতৃবৃন্দ ও কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

রামু টেক্সটাইল ভোকেশনাল ইন্সটিটিউট: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে রামু টেক্সটাইল ভোকেশনাল ইন্সটিটিউটের আয়োজনে ¡ আলোচনা সভা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরন ও কালো পতাকা উত্তোলন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান রিয়াজ উল আলম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গর্জনীয়া চেয়ারম্যান ছৈয়দ নজরুল ইসলাম। উক্ত কর্মসূচিতে রামু টেক্সটাইল ভোকেশনাল ইন্সটিটিউটের সকল শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সন্তান কমান্ড রামু উপজেলা শাখা:  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড রামু উপজেলা শাখার উদ্যোগে চৌমুহনীস্থ অস্থায়ী কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, কালোব্যাজ ধারণ, জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরন ও কালো পতাকা উত্তোলন করা হয়। এতে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড রামু উপজেলা শাখার আহ্বায়ক আনছারুল হক ভুট্টো ও সদস্য সচিব সাংবাদিক খালেদ হোসেন টাপুসহ সকল মুক্তিযোদ্ধা সন্তানরা উপস্থিত ছিলেন। এছাড়াও উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মসূচিতে রামু সন্তান কমান্ডের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

রামু উপজেলা ছাত্রলীগ: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে উপজেলা ছাত্রলীগ বিভিন্ন কর্মসূচী পালন করেছে। তৎমধ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরন, কালো পতাকা উত্তোলন, কালোব্যাজ ধারণ ও রামু হাসপাতালে রোগীদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ। এ সময় যুবলীগ সাধারণ সম্পাদক নীতিশ বড়–য়া, যুবলীগ নেতা নবীউল হক আরকান, সাংসদ কমলের পিএস মিজানুর রহমান, ব্যক্তিগত সহকারী আবু বকর ছিদ্দিক, ছাত্রলীগ নেতা সাদ্দাম হোসেনসহ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামীলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, বঙ্গবন্ধু সৈনিক লীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ, তাঁতীলীগ, বঙ্গবন্ধু ছাত্র পরিষদ, রামু খিজারী আদর্শ উচ্চ বিদ্যালয়, রামু উচ্চ বালিকা বিদ্যালয়, আলহাজ্ব ফজল আম্বিয়া উচ্চ বিদ্যালয়, বাঁকখালী উচ্চ বিদ্যালয়, মন্ডলপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, পশ্চিম মেরংলোয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদ, কাউয়ারখোপ ইউনিয়ন পরিষদ, গর্জনিয়া ইউনিয়ন পরিষদ,চাকমারকুল সরকারী প্রাথমিক বিদ্যালয়, কাউয়ারখোপ সরকারী প্রাথমিক বিদ্যালয়, কাউয়ারখোপ, রশিদ নগর ইউনিয়ন আওয়ামীলীগ, ঈদগড় ইউনিয়ন আওয়ামীলীগ, ঈদগড় এএমবি উচ্চ বিদ্যালয়, বদর মোকাম জামিয়া ফেরদৌসিয়া দাখিল মাদ্রাসা, ঈদগড় ১৩ নং সরকারি প্রাথমকি বিদ্যালয়সহ ৪টি স্কুল, কচ্ছপিয়া ও গর্জনিয়া যুবলীগ, রামু উপজেরা পরিবহন মটর শ্রমিক ঐক্য পরিষদ, রামু উপজেলা মুক্তিযুদ্ধ প্রজম্মলীগ, পূর্ব মুহাম্মদ পুরা সরকারী প্রাথমিক বিদ্যালয়,রামু উপজেলা জাতীয় শ্রমিকলীগ বাস-মিনিবাস ও কোচ, মাইক্রোবাস, জাতীয় শ্রমিকলীগ টমটম (ইজিবাইক) ও রিক্সা, কচ্ছপিয়া জাতীয় শ্রমিকলীগ, জাতীয় শ্রমিকলীগ সিএনজি, অটোরিক্সা, মাহিন্দ্রা, জাতীয় শ্রমিকলীগ পেইন্টার, রশিদ নগর জাতীয় শ্রমিকলীগ, ঈদগড় জাতীয় শ্রমিকলীগ, জোয়ারিয়ানালা জাতীয় শ্রমিকলীগসহ বিভিন্ন সরকারী, বেসরকারী প্রতিষ্ঠানের উদ্যোগে আলাদাভাবে নানা কর্মসূচি পালন করেন।

এদিকে রামু চৌমুহনী চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান অনুষ্ঠানে অংশগ্রহণ করেন জয়বাংলা বাহিনীর প্রধান বীর মুক্তিযোদ্ধা কামাল হোসেন, জেলা বঙ্গবন্ধু সৈনিকলীগের সভাপতি আলহাজ্ব তৈয়ব উল্লাহ মাতব্বর, আওয়ামীলীগ নেতা মাষ্টার ফরিদ আহমদ, নুরুল হক, নুরুল ইসলাম বকুল, জেলামৎস্যজীবিলেিগর সহ-সভাপতি আনচারুল হক ভূট্টো, বঙ্গবন্ধু সৈনিকলীগের সভাপতি মিজানুল হক রাজা, সাধারণ সম্পাদক রাশেদুল হক বাবু, রামু উপজেলা জাতীয় শ্রমিকলীগের আহবায়ক শফিকুল আলম কাজল, যুগ্ম আহবায়ক শাহাব উদ্দীন, আরিফুল ইসলাম ও সিরাজুল ইসলা, উপদেষ্টা আবু কালাম সিকদার, রামু উপজেলা পরিবহন মোটর শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি আহসান উল্লাহ, সাধারণ সম্পাদক জালাল আহমদ ও সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান, রামু উপজেলা মুক্তিযুদ্ধ প্রজম্মলীগের সভাপতি আনোয়ার হোসেন বাবলাসহ মো: ফরহাদ, ইউনুছ, মোস্তাক, নুরুল কবির প্রমুখ ।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

টেকনাফে ৭৫৫০টি ইয়াবাসহ দুইজন আটক

এলোমেলো রাজনীতির খোলামেলা আলোচনা

কক্সবাজারে হারিয়ে যাওয়া ব্যাগ ফিরে পেলেন পর্যটক

সুষ্ঠু নির্বাচনে জাতীয় ঐক্য

সঠিক কথা বলায় বিচারপতি সিনহাকে দেশত্যাগে বাধ্য করেছে সরকার : সুপ্রিম কোর্ট বার

সিনেমায় নাম লেখালেন কোহলি

যুক্তরাষ্ট্রের কথা শুনছে না মিয়ানমার

তানজানিয়ায় ফেরিডুবিতে নিহতের সংখ্যা শতাধিক

যশোরের বেনাপোল ঘিবা সীমান্তে পিস্তল,গুলি, ম্যাগাজিন ও গাঁজাসহ আটক-১

তরুণদের এগিয়ে নিয়ে যাওয়াটা অনেক বেশি জরুরি- কক্সবাজারে মোস্তফা জব্বার

চলন্ত অটোরিকশায় বিদ্যুতের তার, দগ্ধ হয়ে নিহত ৪

খরুলিয়ায় বখাটেকে পুলিশে দিলো জনতা, রাম দা উদ্ধার

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

সতীদাহ প্রথা: উপমহাদেশের ইতিহাসে কলঙ্কজনক অধ্যায়

খুরুশকুলে সন্ত্রাসী হামলায় কলেজ ছাত্র আহত

নুরুল আলম বহদ্দারের কবর জিয়ারত করলেন লুৎফুর রহমান কাজল

জীবনের প্রথম প্রচেষ্টাতে ঈর্ষনীয় সাফল্য মৌসুমীর

এলআইসিটি বেস্ট অ্যাওয়ার্ড পেলো চবি শিক্ষার্থী নিপুন

খরুলিয়ায় মাদকবিরোধী মতবিনিময় সভা

ঈদগাঁও-খুটাখালী থেকে দিনদুপুরে কাঠ পাচার!