চট্রগ্রাম-কক্সবাজার মহাসড়কের একমাত্র নির্ভরযোগ্য বাকঁখালী (ছমুদা ব্রীজে) ফাটল ধরেছে। ব্রীজের ফাটল ও মাটি সরে যাওয়া নিয়ে এলাকাবাসী আতংকে রয়েছে।
গত তিন বছর ধরে উক্ত ব্রীজের পূর্ব পাশে প্রধান ঢালাইতে বড় ফাটল দেখা দিয়েছে। সড়ক ও জনপদ বিভাগ থেকে কোনমতে মেরামত করে দিলেও টিকছেনা বেশি দিন। বিশেষ করে বর্ষা আসলে ফাটল চোখে পড়ে ব্রীজের।
ব্রীজের পূর্ব পাশের অংশটি প্রধান অংশ হতে প্রায় ১০ ইঞ্চি সরে গেছে যা পূর্বে ছিল ৫ ইঞ্চির কম এবং ক্রমান্নয়ে এটি বাড়তেই আছে। ফাটল দিন দিন বড় হওয়ার প্রধান কারন জানা যায়, ব্রীজের পূর্ব পাশের অংশ রক্ষার জন্য নিছে যে মাটি ছিল তা ক্রমান্নয়ে সরে যাওয়া। নিছ থেকে মাটি সরে যাওয়ার আরেকটি কারন হচ্ছে ইট । ব্রীজের পূর্ব অংশে মাটি রক্ষার জন্য ইট বিছানো হয়েছিল কিন্তু দূর্ভাগ্যবশত একটা ইট ও এখন চোখে পড়ছেনা। ফলে সব মাটি আসতে আসতে সরে গিয়ে ব্রীজে ফাটল সৃষ্টি করেছে।
বাংলাবাজারের সমাজসেবক নুরুল আজিম জানান, ঐতিহ্যবাহি ছমুদা ব্রীজের ফাটল রুদে দ্রুত কোন সিদ্ধান্ত না নিলে চট্রগ্রাম-কক্সবাজারের একমাত্র যোগাযোগ মাধ্যম মহাসড়কের ব্রীজটি ধীরে ধীরে ধ্বংস হয়ে যাবে। কক্সবাজার থেকে চট্রগ্রামের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হবার আগেই তিনি প্রশাসনের দ্রুত সহযোগিতা কামনা করেছেন।
-শাহী কামরান