শাহেদ মিজান, সিবিএন:
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক শেখ মুজিবের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস কক্সবাজার গভীর শ্রদ্ধার সাথে পালিত হচ্ছে। জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদসহ আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান জাতীয় শোক দিবস পালন করছে। কর্মসূচীর মধ্যে রয়েছে খতমে কোরআন, শোক র‌্যালী, পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও কাঙ্গালী ভোজ চলছে।
জাতির জনকের শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে বের করা হয় এক শোকর‌্যালী। সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে বের হওয়া শোকর‌্যলীতে নেতৃত্ব দেন জেলা প্রশাসক মো: আলী হোসেন। র‌্যালটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সাংস্কৃতিক কেন্দ্রে এসে শেষ হয়। এ সময় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে: কর্ণেল ( অব:) ফোরকান আহমেদ, পুলিশ সুপার ড. এ কে এম ইকবাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক ( রাজস্ব ) কাজি মো: আবদুর রহমান ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো: আনোয়ারুল নাসের, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট খালেদ মাহমুদ,জেলা আওয়ামীলীগ সভাপতি এ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেটবৃন্দ, সরকারি বিভিন্ন দপ্তরের প্রধাণগণ, মুক্তিযোদ্ধাসহ শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এটিই জেলা প্রধান শোক র‌্যালী।
অন্যদিকে সকাল ১০টায় বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কক্সবাজার ইউনিটের উদ্যোগে খতমে কোরআন, আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে এক বিরাট কাঙালী ভোজের আয়োজন করা হয়। জেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে এসব প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। ভারপ্রাপ্ত কমান্ডার মো. শাহাজাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত কর্মসূচীগুলোতে জাতির শ্রেষ্ঠ সন্তান বিভিন্ন এলাকার মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন। এছাড়াও বিভিন্ন স্তরের লোকজন উপস্থিত ছিলেন।
জেলা আওয়ামী লীগের ২০ হাজার মানুষের জন্য এক কাঙালী ভোজ আয়োজন করা হয়। সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়ে আয়োজিত এই কাঙালী ভোজ সকাল ১১টায় শুরু হয়ে বিকাল নাগাদ শেষ হয়। এতে বিভিন্ন স্তরের নেতাকর্মী ছাড়াও সাধারণ লোকজন অংশ নেন। এর আগে রাতেই পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এছাড়া সব শিক্ষা প্রতিষ্ঠানে শোক দিবসের কর্মসূচী পালিত হয়েছে।