শোক দিবসে ঈদগাঁওর শিক্ষা প্রতিষ্ঠানে সরকারী নির্দেশ উপেক্ষিত

শাহিদ মোস্তফা শাহিদ, ঈদগাঁও:
স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপেক্ষিত বৃহত্তর ঈদগাঁও শিক্ষাপ্রতিষ্ঠানে।
জাতীয় কর্মসূচীর সাথে সমন্বয় রেখে শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত বক্তৃতা ও রচনা প্রতিযোগিতার জন্য নির্দেশ প্রদান করলেও তা মানেনি ঈদগাঁওর অধিকাংশ মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা।
সরকারীভাবে নির্দেশনা প্রদান করা হলেও কার স্বার্থে এবং কেন পালন করেনি তার সদুত্তর কেউ দিতে পারেনি।
মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী কয়েক ব্যক্তি জানান, জাতীয় দিবস পালনের আলোকে সরকারের সিদ্ধান্তকে অমান্য করা অপরাধের শামিল। অনেকেই শিক্ষা প্রতিষ্ঠান সমূহে দায়িত্বপ্রাপ্ত পরিচালনা কমিটি ও প্রধান শিক্ষক ও সুপারদের শাস্তি দাবী করেন। আবার অনেক শিক্ষা প্রতিষ্ঠান দায়সারাভাবে পালন করেছে বলে খবর পাওয়া গেছে। যে সমস্ত বিদ্যালয় রচনা ও বক্তৃতা প্রতিযোগিতা আয়োজন করেনি তার মধ্যে ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতন, চৌফলদন্ডী সাগরমনি আদর্শ উচ্চ বিদ্যালয়, পোকখালী আদর্শ উচ্চ বিদ্যালয়, গোমাতলী আদর্শ উচ্চ বিদ্যালয়, ইসলামপুর ইসলামিয়া দাখিল মাদ্রাসা, গোলজার বেগম দাখিল মাদ্রাসা, হাজী শফিক ইসলামিয়া দাখিল মাদ্রাসা, নাইক্ষ্যংদিয়া এসটি দাখিল মাদ্রাসা, মমতাজুল উলুম দাখিল মাদ্রাসা, নতুন মহাল রহমানিয়া দাখিল মাদ্রাসা, উম্মেহানি (র.) দাখিল মাদ্রাসা, ইছাখালী দাখিল মাদ্রাসা, ঈদগাঁও আলমাছিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসাসহ একাধিক প্রতিষ্ঠান। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, আয়োজনটি যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার সাধারণ শাখার আবুল কালাম মোঃ লুৎফুর রহমান স্বাক্ষরিত এক পত্রের মাধ্যমে জাতীয় কর্মসূচীর সাথে সমন্বয় রেখে ১ আগষ্ট প্রস্তুতিমূলক সভার সিদ্ধান্তের আলোকে শিক্ষা প্রতিষ্ঠানে ১৪ আগষ্ট সকাল ১০টায় শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে উপস্থিত বক্তৃতা ও রচনা প্রতিযোগিতা করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ০৫,২০,২২০০,১১০,১০,০০৩,১৭-৬৮৫ স্মারক নং মূলে বিগত ৮ আগষ্ট প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের বরাবরে চিঠি প্রেরণ করা হয়েছিল। আবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর, ঢাকা এর মহা পরিচালক স্বাক্ষরিত আরো একটি পত্র উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস বরাবরে পাঠানো হয়েছে যার স্মারক নং এম-৩৪ জিএ/২০০৮/৫০৮৫৮/ ১৪ তাং ৬/৮/১৭। ঐ পত্রটি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ সেলিম উদ্দীন স্বাক্ষরিত পত্রটি উমাশিঅ সদর কক্স ৮৮/১৭-১২৯ মূলে আরো একটি পত্র পাঠালে বেকায়দায় পড়ে যায় প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা। শিক্ষা অফিসারের স্বাক্ষরিত আরো একটি পত্র স্মারক নং সদর – কক্স ৮৮/১৭-১৩১ মূলে ২টি চিঠি প্রেরণ করায় দ্বিধা বিভক্তিতে পড়ে যায় প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। এ চিঠিতে ১৫ আগষ্টের দিন পালন করার নির্দেশনা থাকলে একই নিয়মে ১৪ তারিখ পালন করার নির্দেশে আরো একটি চিঠি আসলে হুমড়ি খেয়ে পড়ে প্রতিষ্ঠান প্রধানগণ। আবার অনেকেই ১৫ আগষ্টের চিঠি পেয়েছেন বলে জানালেও কয়েক প্রতিষ্ঠান প্রধানগণ চিঠি পাননি বলে স্বীকার করেন। চিঠি পাওয়ার পর তাড়াহুড়া করে দায়সারাভাবে দায়িত্ব সেরে নিয়েছেন ঈদগাহ জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়, নাপিতখালী নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, চৌফলদন্ডী আদর্শ উচ্চবিদ্যালয় ও শাহ জব্বারিয়া দাখিল মাদ্রাসা। এ ব্যাপারে সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ সেলিম উদ্দীনের সাথে যোগাযোগ করা হলে জানান, প্রত্যেক প্রতিষ্ঠানে চিঠি প্রেরণ করেছেন বলে জানান। যে সমস্ত প্রতিষ্ঠান রচনা ও বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করেনি সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

টেকনাফ উপজেলা যুবদলের কমিটি গঠিত

সাপ্তাহিক মাতামুহুরী’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন

টেকনাফে র‌্যাবের পৃথক অভিযানে বিদেশী মদ বিয়ারসহ দুই মাদক ব্যবসায়ী আটক

টেকনাফে হত্যা ও মানব পাচার মামলার আসামী গ্রেফতার

চকরিয়ায় ছুরিকাঘাতে যুবক খুন

খালেকুজ্জামান বেঁচে আছেন জনতার মাঝে

মরহুম এড. খালেকুজ্জামান স্মরণে ৫ম দিনেও বিভিন্ন মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত

`রাঙামাটির রূপ দিনদিন হারিয়ে যেতে চলেছে’

বান্দরবানে শ্রেষ্ঠ উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা কালাম হোসেন

বর্তমান সরকারই পাহাড়ের মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছে : বীর বাহাদুর এমপি

কুতুবদিয়ায় শহীদ উদ্দিন ছোটনসহ ৬ জনের বিরুদ্ধে ফের গ্রেপ্তারি পরোয়ানা

লামায় ক্যাম্প প্রত্যাহার ষড়যন্ত্রের প্রতিবাদ ও রাজার সনদ বাতিল দাবীতে মানববন্ধন

লবণ আমদানি হবেনা, মজুদদারের বিরুদ্ধে ব্যবস্থা -শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

১ লাখ ৬০ হাজার মেট্রিকটন লবণ উদ্বৃত্ত, তবু আমদানির চক্রান্ত

ঈদগাঁও থেকে দোকানদার অপহরণঃ ৫ লাখ টাকা মুক্তিপণ দাবী!

‘হিংসাবিহীন মানুষ পাওয়া কঠিন’

যখন দশম শ্রেণির ছাত্রী এই সময়ের পিয়া

উখিয়ায় অসহায় মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন এসিল্যান্ড একরামুল ছিদ্দিক

কক্সবাজার শহরে বেড়েই চলছে চুরি ছিনতাই

হোটেল সী-গালের সংবর্ধনায় সিক্ত মেয়র মুজিবুর রহমান