নিজস্ব প্রতিবেদক:
কক্সবাজারে জমে উঠেছে প্রথমা’র বইমেলা। বিভিন্ন শ্রেণিপেশার পাঠকের পদচারণায় মুখরিত এই বইমেলা। এবারের বইমেলায় পাঠকের আগ্রহের শীর্ষে রয়েছে প্রথমা প্রকাশনের ‘মুক্তিযুদ্ধের নায়কেরা’ বইটি। অন্যান্য বইয়ের পাশাপাশি মুক্তিযুদ্ধের ইতিহাস, বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত বই গুলো বেশি বিক্রি হচ্ছে বলে জানান মেলার আয়োজকেরা।
কক্সবাজার ইনস্টিটিউট ও পাবলিক লাইব্রেরির মিলনায়তনে সাতদিন ব্যাপী বইমেলার আয়োজন করে প্রথম আলোর প্রকাশনা প্রতিষ্ঠান ‘প্রথমা প্রকাশন’। গত ৮ আগষ্ট এই বইমেলার উদ্বোধন হয়। আগামি ১৪ আগষ্ট রাত আটটা পর্যন্ত চলবে বইমেলা।
মেলার আয়োজক সূত্রে জানা গেছে, কক্সবাজারে দ্বিতীয়বারের মত আয়োজন করা হয় প্রথমা’র বইমলো। গতবারের ন্যায় এবারও দেশের বিখ্যাত লেখকের বইয়ের পাশাপাশি বিদেশি লেখকের বইও আনা হয়েছে হরেক প্রকারের। বিশেষ করে ভারতীয় বিখ্যাত লেখকদের বই মেলায় স্থান পেয়েছে। দেশীয় লেখকের বইয়ের মধ্যে প্রথমা প্রকাশনের প্রায় ৪’শ প্রকার, বেঙ্গল প্রকাশনের ১৭৫ প্রকারের অজ¯্র বই মেলায় নিয়ে আসা হয়েছে।
শনিবার বিকালে সরেজমিন ঘুরে দেখা যায়, বইমেলায় দর্শণার্থী ও ক্রেতাদের ভীড় বেশ লক্ষণীয়। স্কুল-কলেজের শিক্ষার্থী, শিক্ষক, চাকুরিজীবী, ব্যবসায়ী, আইনজীবীসহ নানা শ্রেণিপেশার মানুষ পছন্দের বই খোঁজছেন মেলায়। মুক্তিযুদ্ধের ইতিহাস, আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বই গুলোর প্রতি ক্রেতাদের আগ্রহ বেশি দেখা গেছে।
বইমেলায় কথা হয় জেমিনা সাত্তার মুন্নি নামে এক কলেজ ছাত্রীর সঙ্গে। তিনি বলেন, প্রথমা’র বইমেলায় মনের খোরাক মেটানোর মত বইগুলো পাওয়া যায়। আপাত চোখ বুলিয়ে ইতিহাস নির্ভর, বিজ্ঞানের রহস্যময়, রম্যগল্পসহ বিভিন্ন ধরণের বই সত্যিই দারুণ। তাঁর কাছে মুক্তিযুদ্ধ নিয়ে আনিসুল হকের লেখা ‘মা’ বইটি সবচেয়ে বেশি ভাল লেগেছে বলে অভিব্যক্তি প্রকাশ করেন।
বইমেলার আহ্বায়ক ও কক্সবাজার বন্ধুসভার সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল জানান, আওয়ামী লীগের ইতিহাস নিয়ে মহিউদ্দিন আহমেদের লেখা দুটি বইয়ের প্রতি ক্রেতাদের আগ্রহ বেশি দেখা গেছে। বই দুটি হলো- ‘আওয়ামী লীগের উত্থান পর্ব (১৯৪৮-১৯৭০)’ ও ‘আওয়ামী লীগের যুদ্ধদিনের কথা (১৯৭১)’। অধিক কমিশনে প্রথম বইটি পাওয়া যাচ্ছে ৩৪০ টাকা ও দ্বিতীয়টি ৩২০ টাকায়। যা ক্রেতাদের নাগালের মধ্যে। এছাড়াও ‘মুক্তিযুদ্ধের নায়কেরা’ বইটির প্রতিও তরুণ পাঠকদের আগ্রহ বেশি। দেশের বিখ্যাত বেশ কয়েকজন লেখকগণ যৌথভাবে বইটি লিখেছেন। এটি পাওয়া যাচ্ছে মাত্র ১৮০ টাকায়।
তিনি আরো বলেন, বিদেশি বইয়ের মধ্যে সবচেয়ে বেশি বই আনা হয়েছে ভারতীয়। ভারতের বিখ্যাত সব লেখকদের বই গুলোও মোটামুটি ভাল বিক্রি হচ্ছে বলে জানান তিনি।
প্রথমা প্রকাশনের সহকারি ব্যবস্থাপক জাকির হোসাইন বলেন, গতবারের মত এবারও পাঠক ও ক্রেতাদের সাড়া বেশ ভাল। বই ক্রয়ে বিভিন্ন শ্রেণিপেশার মানুষের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্টান গুলোরও বেশ সাড়া পড়েছে। অধিক কমিশন থাকায় বিখ্যাত লেখকদের দামী বই গুলো সুলভ মূল্যে পাওয়া যাচ্ছে বলে প্রথমা’র বইমেলায়।