জমে উঠেছে প্রথমা’র বইমেলা

নিজস্ব প্রতিবেদক:
কক্সবাজারে জমে উঠেছে প্রথমা’র বইমেলা। বিভিন্ন শ্রেণিপেশার পাঠকের পদচারণায় মুখরিত এই বইমেলা। এবারের বইমেলায় পাঠকের আগ্রহের শীর্ষে রয়েছে প্রথমা প্রকাশনের ‘মুক্তিযুদ্ধের নায়কেরা’ বইটি। অন্যান্য বইয়ের পাশাপাশি মুক্তিযুদ্ধের ইতিহাস, বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত বই গুলো বেশি বিক্রি হচ্ছে বলে জানান মেলার আয়োজকেরা।
কক্সবাজার ইনস্টিটিউট ও পাবলিক লাইব্রেরির মিলনায়তনে সাতদিন ব্যাপী বইমেলার আয়োজন করে প্রথম আলোর প্রকাশনা প্রতিষ্ঠান ‘প্রথমা প্রকাশন’। গত ৮ আগষ্ট এই বইমেলার উদ্বোধন হয়। আগামি ১৪ আগষ্ট রাত আটটা পর্যন্ত চলবে বইমেলা।
মেলার আয়োজক সূত্রে জানা গেছে, কক্সবাজারে দ্বিতীয়বারের মত আয়োজন করা হয় প্রথমা’র বইমলো। গতবারের ন্যায় এবারও দেশের বিখ্যাত লেখকের বইয়ের পাশাপাশি বিদেশি লেখকের বইও আনা হয়েছে হরেক প্রকারের। বিশেষ করে ভারতীয় বিখ্যাত লেখকদের বই মেলায় স্থান পেয়েছে। দেশীয় লেখকের বইয়ের মধ্যে প্রথমা প্রকাশনের প্রায় ৪’শ প্রকার, বেঙ্গল প্রকাশনের ১৭৫ প্রকারের অজ¯্র বই মেলায় নিয়ে আসা হয়েছে।
শনিবার বিকালে সরেজমিন ঘুরে দেখা যায়, বইমেলায় দর্শণার্থী ও ক্রেতাদের ভীড় বেশ লক্ষণীয়। স্কুল-কলেজের শিক্ষার্থী, শিক্ষক, চাকুরিজীবী, ব্যবসায়ী, আইনজীবীসহ নানা শ্রেণিপেশার মানুষ পছন্দের বই খোঁজছেন মেলায়। মুক্তিযুদ্ধের ইতিহাস, আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বই গুলোর প্রতি ক্রেতাদের আগ্রহ বেশি দেখা গেছে।
বইমেলায় কথা হয় জেমিনা সাত্তার মুন্নি নামে এক কলেজ ছাত্রীর সঙ্গে। তিনি বলেন, প্রথমা’র বইমেলায় মনের খোরাক মেটানোর মত বইগুলো পাওয়া যায়। আপাত চোখ বুলিয়ে ইতিহাস নির্ভর, বিজ্ঞানের রহস্যময়, রম্যগল্পসহ বিভিন্ন ধরণের বই সত্যিই দারুণ। তাঁর কাছে মুক্তিযুদ্ধ নিয়ে আনিসুল হকের লেখা ‘মা’ বইটি সবচেয়ে বেশি ভাল লেগেছে বলে অভিব্যক্তি প্রকাশ করেন।
বইমেলার আহ্বায়ক ও কক্সবাজার বন্ধুসভার সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল জানান, আওয়ামী লীগের ইতিহাস নিয়ে মহিউদ্দিন আহমেদের লেখা দুটি বইয়ের প্রতি ক্রেতাদের আগ্রহ বেশি দেখা গেছে। বই দুটি হলো- ‘আওয়ামী লীগের উত্থান পর্ব (১৯৪৮-১৯৭০)’ ও ‘আওয়ামী লীগের যুদ্ধদিনের কথা (১৯৭১)’। অধিক কমিশনে প্রথম বইটি পাওয়া যাচ্ছে ৩৪০ টাকা ও দ্বিতীয়টি ৩২০ টাকায়। যা ক্রেতাদের নাগালের মধ্যে। এছাড়াও ‘মুক্তিযুদ্ধের নায়কেরা’ বইটির প্রতিও তরুণ পাঠকদের আগ্রহ বেশি। দেশের বিখ্যাত বেশ কয়েকজন লেখকগণ যৌথভাবে বইটি লিখেছেন। এটি পাওয়া যাচ্ছে মাত্র ১৮০ টাকায়।
তিনি আরো বলেন, বিদেশি বইয়ের মধ্যে সবচেয়ে বেশি বই আনা হয়েছে ভারতীয়। ভারতের বিখ্যাত সব লেখকদের বই গুলোও মোটামুটি ভাল বিক্রি হচ্ছে বলে জানান তিনি।
প্রথমা প্রকাশনের সহকারি ব্যবস্থাপক জাকির হোসাইন বলেন, গতবারের মত এবারও পাঠক ও ক্রেতাদের সাড়া বেশ ভাল। বই ক্রয়ে বিভিন্ন শ্রেণিপেশার মানুষের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্টান গুলোরও বেশ সাড়া পড়েছে। অধিক কমিশন থাকায় বিখ্যাত লেখকদের দামী বই গুলো সুলভ মূল্যে পাওয়া যাচ্ছে বলে প্রথমা’র বইমেলায়।

সর্বশেষ সংবাদ

আষাঢ়েও বৃষ্টি নেই, পানি সংকটে কৃষিজমি ও খেত খামার

১০৩ টাকা খরচে পুলিশের কনস্টেবল নিয়োগ আজ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১০ শতাংশও ব্যবহার হচ্ছেনা ল্যাপটপ প্রজেক্টর

মহেশখালীতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালন

নির্বাচনে জিততে হিন্দু হওয়ার খবর চেপে গিয়েছিলেন নুসরাত!

একজন রিক্সাওয়ালার সততা!

নজরুল চেয়ারম্যানের ছোট ভাই কাজল আর নেই

মাতারবাড়ী রাজঘাটের বৃদ্ধা আলম শাইরের ভাগ্য খুলে যেতে পারে!

ছবিটি তোলার পর ফোটোগ্রাফারের আত্মহত্যা!

ইংলিশদের হারিয়ে সেমিফাইনালে অস্ট্রেলিয়া

৩০ জুনের মধ্যে অবিতরণকৃত এনআইডি বিতরণের নির্দেশ

হজের ১ম ফ্লাইট বাংলাদেশ থেকেই, যাত্রা শুরু ৪ জুলাই

ইফা ডিজির ক্ষমতা খর্ব, স্বস্তিতে কর্মকর্তা-কর্মচারীরা

রোহিঙ্গা সমস্যা সমাধানে বেইজিং গঠনমূলক ভূমিকা রাখবে: প্রধানমন্ত্রীকে চীনের রাষ্ট্রদূত

এইচএসসি ও সমমানের ফল প্রকাশ জুলাইয়ের তৃতীয় সপ্তাহে

ডিআইজি মিজান সাময়িক বরখাস্ত

কক্সবাজারে ভারতীয় দূতাবাসের উদ্যোগে ৫ম আন্তর্জাতিক ইয়োগা দিবস পালিত

চট্টগ্রাম সিটি করপোরেশনের ৭৫ কোটি টাকার জমি উদ্ধার

পছন্দের কবরস্থানে চিরনিদ্রায় শায়িত এডভোকেট আমজাদ হোসেন

চট্টগ্রাম বিভাগকে ফিস্টুলামুক্ত করার দায়িত্ব পেলো হোপ ফাউন্ডেশন