সাগরে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে রুপালি ইলিশ

বলরাম দাশ অনুপম:

টানা ভারী বর্ষণ ও বৈরী আবহাওয়ার পর স্বস্তি মিলেছে কক্সবাজারের জেলে পল্লীতে। দীর্ঘদিন ধরে যারা সাগরে মৎস্য শিকারে যেতে পারেনি তাদের মনেও এখন আশার আলো। গত কয়েকদিন ধরে সাগরে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। মৌসুম শুরু হওয়ার পরও ইলিশের বাজারে যে আকাল চলছিল তা থেকে বেরিয়ে এসে এখন সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে চলে এসেছে স্বাদের ইলিশ।

কক্সবাজার শহরের বিমানবন্দর সড়কে মৎস্য অবতরণ কেন্দ্রে (ফিশারীঘাট) গিয়ে এবং সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে , গত চার দিন ধরে শহরের ফিশারী ঘাটের মোকামে ট্রলার ভর্তি করে একের পর এক আসছে রুপালি ইলিশের ট্রলার। ইলিশের মোকামে গিয়ে আরো দেখা যায় কেউ ট্রলার থেকে ইলিশ নামাচ্ছেন, কেউ আড়তের সামনে ইলিশের স্তুপ দিচ্ছেন। আরেক দল শ্রমিক ইলিশ ওজন দেয়ার কাজে ব্যস্ত। বিভিন্ন স্থান থেকে ছুটে আসা পাইকারদের সঙ্গেও দরদামে ব্যস্ত আড়তদার ও তাদের লোকজন। এমন কয়েকজন আড়তদারের সাথে কথা বলে জানা গেছে-টানা বেশে কয়েকদিন বৈরী আবহাওয়া ও বৃষ্টির কারণে সাগরে মৎস্য শিকারে যেতে না পেরে যে লোকসান আর হতাশার মুখে তাদের পড়তে হয়েছিল তা থেকে তারা কিছুটা হলেও বেরিয়ে এসে বর্তমানে লাভের মুখ দেখার পাশাপাশি মুখ থেকে হতাশার চাপ দূরীভূত করছেন। তারা জানান, যেভাবে ইলিশ আসতে শুরু করেছে তাতে আগামীতে ইলিশের চড়া মূল্য কমতে বাধ্য।

কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্রের আড়তদার তরুন ব্যবসায়ী ইসমাইল হোসেন আবু জানান, বিশেষ করে গত ৩/৪ দিন ধরে ইলিশ বেশী ধরা পড়ছে। দৈনিক প্রতিটি ট্রলারে প্রায় ২০ হাজারের মত ইলিশ মাছ পাওয়া যাচ্ছে। অন্যদিকে কাসেম নামের এক পাইকার জানান-এখন নদীর ইলিশ কম। সাগর থেকে বেশি ইলিশ আসছে। গত চার দিন ধরে ইলিশ আসছে। আমরা আগের চেয়ে কম মূল্যে ইলিশ মাছ ক্রয় করে বিভিন্ন জায়গায় রপ্তানি করতে পারছি।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা (সদর) ড: মঈন উদ্দীন আহমদ বলেন-বর্তমানে ইলিশ মৌসুম হওয়ায় সাগরে ঝাঁকে ঝাঁকে মাছ ধরা পড়ছে। কিন্তু মাছ শিকার পদ্ধতি মান্ধাতার আমলের হওয়ায় জেলেদের জালে মাছ ধরা পড়ছে কম। আধুনিক ও উন্নত সরঞ্জামাদি ব্যবহার এবং জেলেদের প্রশিক্ষণ দেয়ার ব্যাপারে প্রত্যেক ট্রলার মালিকদের পরামর্শ দেয়া হচ্ছে বলেও তিনি জানান।

সর্বশেষ সংবাদ

এনজিওদের দেয়া ত্রাণের পণ্য খোলাবাজারে বিক্রি করছে রোহিঙ্গারা

পেকুয়ায় ইয়াবাসহ স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার

উখিয়ার মুক্তিযোদ্ধা মাস্টার লোকমান হাকিম আর নেই

উখিয়ায় পাহাড় চাপায় আবারো শ্রমিক নিহত

চট্টগ্রামে ৩দিনেও মেরামত হয়নি গ্যাস লাইন, চরম ভোগান্তি

ঝাউবনে ছিনতাইয়ের প্রস্তুতিকালে ১২ মামলার আসামী নেজাম গ্রেফতার

চকরিয়ায় ১৭ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

নাইক্ষ্যংছড়িতে ১৫ প্রার্থীর মনোনয়ন দাখিল

রিক সম্পর্কে প্রকাশিত সংবাদের প্রতিবাদ

পানির দরে লবণ!

জীবন ঝুঁকি নিয়ে শিক্ষার্থীদের মহাসড়ক পারাপার!

নাইক্ষ্যংছড়িতে উৎসব মুখর পরিবেশে মনোনয়নপত্র জমা

সোনারপাড়ার মুক্তিযোদ্ধা লোকমান মাস্টার আর নেই : জোহরের পর জানাজা

দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ এর সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক

লামা ও আলীকদম উপজেলা নির্বাচনে তিন পদে ২২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

দেশী-বিদেশী পর্যটকদের জন্য কক্সবাজারে নিরাপত্তাবলয়

আলীকদমে তিনটি পদে ৯ জনের মনোনয়নপত্র দাখিল

সিবিএন এর প্রতিষ্ঠা বার্ষিকীতে সাবেক ছাত্রনেতা শামশুল আলমের শুভেচ্ছা

শুদ্ধসুরে জাতীয় সংঙ্গীত : জেলায় দু’টি পর্যায়ে রামু উপজেলার শ্রেষ্ঠত্ব

লংগদুতে বন্যহাতির আক্রমনে ৬ বছর বয়সী শিশুর মৃত্যু