শাহেদ মিজান, সিবিএন
স্বপরিবারে বঙ্গবন্ধুর শাহাদাতের চলমান শোকের মাস উপলক্ষ্যে সাড়ে তিন হাজার গরীব-অসহায় রোগীকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসা সেবা দিচ্ছে কক্সবাজার জেলা আওয়ামী লীগ। ১১ আগষ্ট শুক্রবার কক্সবাজার পাবলিক লাইব্রেরীর শহীদ দৌলত ময়দানের এই বিশেষজ্ঞ চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত হবে। এই উপলক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে আয়োজক কমিটি। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় জেলা আওয়ামী লীগের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই তথ্য জানানো হয়।

উক্ত সংবাদ সম্মেলনে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান চেয়ারম্যান জানান, বঙ্গবন্ধুর শাহাদাতের শোকের মাস আগষ্টে মাসব্যাপী কর্মসূচী হাতে নিয়েছে কক্সবাজার জেলা আওয়ামী লীগ। আগে বিভিন্ন কর্মসূচী পালন করা হলেও গত বছর থেকে গরীব-অসহায় রোগীদের জন্য বিশেষজ্ঞ চিকিৎসা সেবার ক্যাম্প আয়োজন করা হয়। সেই ধারাবাহিকতায় চলতি বছরও অন্যান্য কর্মসূচীর সাথে বৃহদাকারে বিশেষজ্ঞ চিকিৎসা সেবার ক্যাম্প’র আয়োজন করা হচ্ছে। সাড়ে তিন হাজার রোগীর লক্ষ্যমাত্রা এই চিকিৎসা ক্যাম্প আয়োজন করা হচ্ছে। আট উপজেলার রোগীরা সেবা নিতে পারবে। ই জন্য ইতিমধ্যে সব উপজেলায় কার্ড বিতরণ করা হয়েছে। যদি কোনো রোগীর অর্থ সঙ্কট থাকে তাহলে তাদের জন্য আসা-যাওয়ার গাড়ি ভাড়াও ব্যবস্থা করা হবে।

তিনি আরো জানান, ১১ আগষ্ট শুক্রবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত বিশেষজ্ঞ চিকিৎসা সেবার ক্যাম্প’র সময় নির্ধারণ করা হয়েছে। তারপরও রোগী থেকে গেলে রাত পর্যন্ত চিকিৎসা দেয়া হবে।
স্বাধীনতা চিকিৎসক পরিষদ’র (স্বাচিপ) জেলা সভাপতি ও বিএমএ’র সাধারণ সম্পাদক ডা. মাহবুবুর রহমান জানান, বিশেষজ্ঞ চিকিৎসা সেবার ক্যাম্প-এ কক্সবাজার মেডিকেল কলেজের ২৯ জন এবং সদর হাসাপাতালের ২৭ জন চিকিৎসক চিকিৎসাসেবা প্রদান করবেন। এর মধ্যে অধিকাংশই বিশেষজ্ঞ চিকিৎসক। চিকিৎসা সেবার যাবতীয় সুবিধার অন্তত এক’শ স্বেচ্ছাসেবী কাজ করবে। যাদের অধিকাংশই কক্সবাজার মেডিকলেজের ছাত্র ও ছাত্রলীগের নেতাকর্মী।

কক্সবাজার জেলা বিএমএ’র সভাপতি ডা. পুচনু জানান, সব ধরণের রোগের চিকিৎসা দেয়া হবে। দরকার হলে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষাও করা হবে এবং অপারেশনও বিনামূল্যে করে দেয়া হবে। এক কথায় কোনো রোগী হতাশ হয়ে ফিরবে না। কারণ সব ধরণের রোগের বিশেষজ্ঞ চিকিৎসা সেবা প্রদান করবেন।
জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সিরাজুল মোস্তফা বলেন, মীরজাফর খুনীরা জাতির জনক বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যা করে বাঙ্গালীর ইতিহাসকে কলঙ্কিত করেছে। কিন্তু বঙ্গবন্ধুকে তারা মুছে দিতে পারে নাই। তারা নিশ্চিহ্ন হয়ে গেছে। কিন্তু বঙ্গবন্ধু প্রজন্ম থেকে প্রজন্মে স্থান করে নিচ্ছে।

তিনি আরো বলেন, শোকের মাসে আমরা এতদিন বঙ্গবন্ধুর জন্য কাঙ্গালীভোজ করেছি। কিন্তু এর মধ্যে তেমন ভালো নেই। তাই কক্সবাজার জেলা আওয়ামী লীগ ব্যতিক্রম উদ্যোগ নিয়ে গরীব-অসহায় মানুষের জন্য বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসা সেবার আয়োজন করেছে। এই গরীব-অসহায় দোয়াই সর্বশ্রেষ্ঠ দোয়া। তাই আমরা আগামীতে আরো বৃহৎ পরিসরে এই বিশেষজ্ঞ চিকিৎসা ক্যাম্পের আয়োজন করবো।
আয়োজিত সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সাবেক সাংসদ এথিন রাখাইন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এড. ফরিদুল ইসলাম, পৌর মেয়র মাহবুবুর রহমান চৌধুরী,