সাংসদ কমল ও বিএডিসি’র উর্দ্ধতন কর্মকর্তাদের নির্ধারিত স্থান পরিদর্শন

সোয়েব সাঈদ, রামু :

কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ¦ সাইমুম সরওয়ার কমলের ঐকান্তিক প্রচেষ্টায় রামু উপজেলার শষ্য ভান্ডার হিসেবে খ্যাত দূর্গম পাহাড়ি অঞ্চল গর্জনিয়া ইউনিয়নের গর্জই খালে ১০ কোটি টাকা ব্যয়ে রাবার ড্যাম নির্মিত হচ্ছে। এরফলে হাজার হাজার কৃষক স্বল্প খরচে চাষাবাদের সুযোগ পাবে। চাষাবাদের আওতায় আসবে বিপুল অনাবাদি জমি। ইউনিয়নের থোয়াইংগ্যাকাটা এলাকায় গর্জই খালের উপর কাংখিত এ রাবার ড্যামের স্থান নির্ধারণ করা হয়েেেছ।

রবিবার (৬ আগষ্ট) দুপুরে রাবার ড্যাম নির্মাণের স্থান পরিদর্শন করেন, কক্সবাজার-৩ (সদর-রামু) আসনের সংসদ সদস্য আলহাজ¦ সাইমুম সরওয়ার কমল, বিএডিসি’র রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক ধীরেন্দ্র চন্দ্র দেবনাথ, রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সভাপতি রিয়াজ উল আলম, বিএডিসি চট্টগ্রাম অঞ্চলের নির্বাহী প্রকৌশলী (সওকা) আশরাফুজ্জামান, রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের পরামর্শক মানিক চন্দ্র রুদ্র, গর্জনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম ও আল নজির ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. হারুন আজীজী।

পরিদর্শনকালে সংসদ সদস্য আলহাজ¦ সাইমুম সরওয়ার কমল স্থানীয়দের উদ্দেশ্যে বলেন, গর্জনিয়া-কচ্ছপিয়া রামুর শষ্য ভান্ডার হিসেবে পরিচিত। এখানে রাবার ড্যাম নির্মাণ হলে এ অঞ্চলের কৃষিক্ষেতে আরো উন্নয়ন সাধিত হবে। কৃষকরা স্বল্প খরচে ধান ও অন্যান্য শষ্য চাষাবাদের সুযোগ পাবে। আবাদী জমিগুলোও চাষাবাদের আওতায় এলে কৃষকরা বাড়তি আয়ের সুযোগ পাবে। তিনি আরো বলেন, আওয়ামীলীগ সরকার কৃষক ও কৃষির উন্নয়নে অধিক গুরুত্ব দিয়েছে। যার কারনে বর্তমানে দেশে খাদ্য ঘাটতি নেই। আবার কৃষি পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত করতে কৃষকদের ভুর্তুকিও দেয়া হচ্ছে। কৃষকদের উন্নতমানের কৃষি সরঞ্জাম প্রদান করে অধিক ফসল উৎপাদন করা হচ্ছে।

সাংসদ কমল বলেন, কেবল কৃষি নয়, প্রতিটি ক্ষেত্রে আওয়ামীলীগ সরকারের যুগোপুযোগী কর্মকান্ডের সুফল জনগন ভোগ করছে। আগামীতে আওয়ামীলীগ সরকারকে ক্ষমতায় আনার মাধ্যমে দেশের চলমান উন্নয়ন অগ্রযাত্রা ধরে রাখতে হবে।

বিএডিসি’র রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক ধীরেন্দ্র চন্দ্র দেবনাথ জানিয়েছেন, প্রাথমিকভাবে এ প্রকল্পের ব্যয়ভার নির্ধারণ করা হয়েছে ৮ থেকে ১০ কোটি টাকা। আগামী অক্টোবরে দরপত্র আহবানের মাধ্যমে নভেম্বরে নির্মাণ কাজ শুরু করা হবে।

পরে সাংসদ কমল থোয়াইংগাকাটা এলাকায় নব প্রতিষ্ঠিত গর্জনিয়া আদর্শ শিক্ষা নিকেতন পরিদর্শন করেন। এসময় সাংসদ কমলের আহবানে সাড়া দিয়ে আল নজির ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. হারুন আজীজী একটি ভবন প্রদানের ঘোষনা দেন। এসময় অন্যান্যদের মধ্যে রামু উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক সাংবাদিক নীতিশ বড়–য়া, গর্জনিয়া ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আইয়ুব সিকদার, যুবলীগ নেতা নবীউল হক আরকান, কচ্ছপিয়া ইউনিয়ন যুবলীগের সাধারণ নাছির উদ্দিন সোহেল সিকদার, সাংসদ কমলের একান্ত সহকারি মিজানুর রহমান, ইউপি মেম্বার আবদুল জব্বার, সৈনিকলীগ নেতা হুমায়ন কবির প্রমূখ উপস্থিত ছিলেন। বিকাল চারটায় সাংসদ কমলসহ নেতৃবৃন্দ গর্জনিয়া ইউনিয়নে চলমান বিদ্যুতায়ন কাজ তদারক করেন।

পরে তিনি রামু উপজেলার রাজারকুল ইউনিয়নের শর্মা পাড়ায় বাঁকখালী নদীর ভাঙ্গন পরিদর্শন ও বন্যায় ক্ষতিগ্রস্তদের ত্রানসামগ্রী বিতরণ করেন। এসময় সংক্ষিপ্ত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সংসদ সদস্য আলহাজ¦ সাইমুম সরওয়ার কমল। অন্যান্যদের মধ্যে জেলা আওয়ামীলীগের সহ সভাপতি মুক্তিযোদ্ধা জাফর আলম চৌধুরী, রামু উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা যুবলীগ সভাপতি রিয়াজ উল আলম, রাজারকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুফিজুর রহমান মুফিজ, রামু উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক নীতিশ বড়–য়া, যুবলীগ নেতা মাসুদুর রহমান ও নবীউল হক আরকান, রাজারকুল ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক তারেক সরওয়ার, দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি সাইফুল ইসলাম জয়, রাজারকুল ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি মাশেকুর রহমান, সাধারণ সম্পাদক জমির উদ্দিন, ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগ সভাপতি জাহাঙ্গীর আলম প্রমূখ বক্তব্য রাখেন। সভাস্থলে সাংসদ কমল সহ নেতৃবৃন্দ বন্যার্ত ও নদী ভাঙ্গনের শিকার জনগনকে ত্রানসামগী বিতরণ করেন। তিনি নদী ভাঙ্গনের শিকার পরিবারগুলো ডেউটিন ও নগদ অর্থ প্রদান ও তাদের পূর্ণবাসনের ঘোষনা দেন।