সাম্প্রদায়িকতা ও পারস্পরিক ভেদাভেদের দেয়াল সমাজকে বসবাসের অযোগ্য করে তুলেছে

প্রেস বিজ্ঞপ্তি :

সারাবিশ্বে ধর্ম ও জাতিগত বিভেদ, যুদ্ধ ও পারমানবিক অস্ত্র নিয়ে উন্মাদনা, সাম্প্রদায়িকতা ইত্যাদি বর্তমান বিশ্বকে অস্থির ও বহুধা বিভক্ত করে তুলেছে। ফলে দিন দিন সমাজে শান্তি প্রবলভাবে বিঘিœত হচ্ছে। স্থানীয় লং বিচ হোটেলের কোরাস কনফারেন্স হলে কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ জনাব ক্য থিং অং এর সভাপতিত্বে অনুষ্ঠিত রিলিজিয়ন্স ফর পিচ (আর এফ পি) নামে এক আন্তর্জাতিক সংগঠনের কক্সবাজার চ্যাপ্টারের নির্বাহী পর্যদের অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে আর কে কে বাংলাদেশ ব্রাঞ্চ মিনিস্টার রেভান্ডে মিতসুয়ুকি আরিতোসি উপরোক্ত মন্তব্য করেন। এ প্রসঙ্গে তিনি মানব সমাজের কল্যাণ ও শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সব দেশের সব ধর্মের সচেতন লোকজনকে একত্রে কাজ করার আহবান জানান। বিশেষ অতিথির ভাষণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সভাপতি ও আরএফপি চট্টগ্রাম রিজিওন্যাল চ্যাপ্টারের সেক্রেটারী জেনারেল ড. এন এইচ.এম. আবু বকর বলেন, আজকের পৃথিবীর বাস্তবতা হলো পারস্পরিক ঐক্যবোধ এবং সম্প্রীতির মাধ্যমে সমগ্র পৃথিবীর মানুষকে এক উদার পন্থা অনুশীলনের মাধ্যমে শান্তির পথকে আরও প্রশস্ত করে তোলা। তা হলেই এই জগৎ সুন্দর থেকে আরও সুন্দরতর হয়ে উঠবে। অনুষ্ঠানের অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন আরএফপি চট্টগ্রাম এর সহসভাপতি এমব্রোজ গোমেজ, জয়েন্ট সেক্রেটারী দিলীপ বড়ুয়া এবং আরএফপি ইয়ুথ নেটওয়ার্কের সহসভাপতি ও সাউর্দান বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহকারী অধ্যাপক সুরাইয়া মমতাজ ফজলুল কাদের চৌধুরী, ইঞ্জিনিয়ার কে পাল, ইঞ্জিনিয়ার বদিউল আলম, বাবুল বড়ূয়া, দিলীপ পাল, রবীন্দ্র বিজয় বড়ুয়া, সুশান্ত নাথ, উপাধ্যক্ষ আবু মোঃ জাফর সাদেক, সোনিয়া বড়ুয়া, অধ্যাপক শাহিনূর আকতার, অধ্যাপক শরমিন ছিদ্দিকা ও জেসসেন বড়ুয়া প্রমূখ। তারাও পারিবারিক, সামাজিক-বৈশ্বিক শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সব ধর্ম, জাতি, গোষ্ঠির বিশ্বাস, অনুভূতি সংস্কৃতির প্রতি শ্রদ্ধবোধ, সমদৃষ্টি এবং পারস্পরিক ভাবগ্রহণের মাধ্যমে উপরোক্ত শান্তি প্রতিষ্ঠা সম্ভব বলে মত প্রকাশ করেন।

প্রধান অতিথির পক্ষে সংগঠনের নবগঠিত নির্বাহী কমিটি, উপদেষ্টা পরিষদ ও উপস্থিত সদস্যবৃন্দের শপথ অনুষ্ঠান পরিচালনা করেন জনাব দিলীপ বড়–য়া।

অনুষ্ঠানে অধ্যক্ষ ক্য থিং অং ও অধ্যাপক গোপাল কৃষ্ণ দাশ’কে যথাক্রমে সভাপতি ও সাধারণ সম্পাদক করে ৩৫ সদস্য বিশিষ্ট আরএফপি কক্সবাজার চ্যাপ্টারে গঠিত কমিটির সকল সদস্য ও উপদেষ্টা মন্ডলী শপথ গ্রহণ করেন। অনুষ্ঠানের সভাপতি অধ্যক্ষ ক্য থিং অং এর ভাষণের পর অভ্যাগত সবাইকে ধন্যবাদ জানান সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক গোপাল কৃষ্ণ দাশ।

সমগ্র অনুষ্ঠান পরিচালনা ও প্রধান অতিথির ভাষণের বাংলা অনুবাদ করেন জনাব কাঞ্চন বড়ুয়া।