পরিবেশ এডি বিতর্কিত সরদার শরীফের শাস্তিমূলক বদলি

শাহেদ মিজান, সিবিএন:
বহুল বিতর্কিত কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সরদার শরীফুল ইসলামকে অবশেষে বদলি করা  হয়েছে। দুর্নীতির একাধিক অভিযোগে তাকে শাস্তিমুলক বদলি করা হয়েছে খুলনায়। ৩ আগষ্ট তার বদলির আদেশ জারি করা হয়। পরিবেশ অধিদপ্তরের মহা পরিচালক কার্যালয়ের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

মহা পরিচালক কার্যালয়ের তথ্য মতে, সরদার শরীফুল ইসলামকে কক্সবাজার থেকে বদলি করে খুলনার বিভাগীয় কার্যালয়ে দেয়া হয়েছে। আগামী ২০ আগষ্টের মধ্যে তাকে সেখানে যোগ দিতে নির্দেশ দেয়া হয়েছে। অন্যদিকে কক্সবাজারের নতুন সহকারী পরিচালক হিসেবে যোগ দিচ্ছেন মহা পরিচালক কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল আশরাফ। তিনি খুব শিগগিরই কক্সবাজারে যোগদান করবেন।

সূত্র মতে, সরকার শরীফুল কক্সবাজারের প্রায় পাঁচ বছর দায়িত্ব পালন করেছেন। এই দীর্ঘ সময়ে তিনি নানা অনিয়ম-দুর্নীতির সাথে জড়িয়ে পড়েন। মোটা অংকের বিনিময়ে পাহাড়কর্তনকারীদের সাথে আতাঁত, পাহাড়ি জায়গা দখল ও স্থাপনা নির্মাণ, ভুয়া বিল-ভাউচার বানিয়ে সরকারের লাখ লাখ টাকা আত্মসাৎ, অভিযানে জব্দকৃত মালামাল আত্মসাৎ, সরকারি গাড়ি আত্মীয়-স্বজনের কাজে ব্যবহার, হোটেল-মোটেল জোন থেকে অনৈতিক সুবিধা আদায় ইটভাটা থেকে অনৈতিক টাকা আদায়সহ আরো বেশ কিছু অভিযোগ রয়েছে সরদার শরীফের বিরুদ্ধে। ইট ভাটাগুলো থেকে এককালিন ও মাসিক চাঁদা আদায় করা হয়। পাহাড় কেটে গড়ে উঠা কথিত বেশ কয়েকটি আবাসন প্রকল্প থেকে একাধিক প্লট নেন তিনি।
এসব অভিযোগে বিভিন্ন সময় তার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের বিভাগীয় ও মহাপরিচালক কার্যায়ের একাধিক অভিযোগ জমা পড়েছে। এসব অভিযোগের তদন্তও হয়েছে।

স্থানীয় সূত্র মতে, প্রায় পাঁচ বছর ধরে একই কর্মস্থলে থাকার সুবাদে তার অনিয়ম-দুর্নীতি কক্সবাজারের প্রায় সকল সরকারি প্রতিষ্ঠানকে ছাড়িয়ে যায়। এসব অনিয়ম-দুর্নীতির অভিযোগ সরেজমিন তদন্তও হয়েছে। তদন্তে শরিফের বিরুদ্ধে অনেক অভিযোগের সত্যতা মিলেছে।
সূত্র জানায়, শরিফের বিরুুদ্ধে ২০১৬ সালের ২ মে ইয়ুথ এনভায়রনমেন্ট সোসাইটি (ইয়েস) কক্সবাজারের প্রধান নির্বাহী ইব্রাহিম খলিল মামুন অনিয়ম-দুর্নীতির বিষয়ে অভিযোগ দায়ের করেন সংশ্লিষ্ট দপ্তর ও মন্ত্রণালয়ে।

সরেজমিন তদন্তকালীন সময়ে তদন্ত কর্মকর্তা পাহাড় কেটে তৈরি আবাসন প্রকল্প পরিদর্শন করেন। এসব আবাসন প্রকল্পে কোথায় কোথায় শরিফুল ইসলামের প্লট রয়েছে তাও তিনি সরেজমিন পরিদর্শন করে তদন্তের আওতায় নেন। অভিযানের নামে গাড়ি ভাড়া, জ্বালানিসহ বিভিন্ন খাতে ভুয়া বিল-ভাউচার বানিয়ে সরকারের লাখ লাখ টাকা আত্মসাৎ, অভিযানে জব্দকৃত মালামাল আত্মসাৎ, সরকারি গাড়ি আত্মীয়-স্বজনের কাজে ব্যবহারসহ আরও একাধিক অনিয়মও আসছে তদন্তের আওতায়। দুর্নীতিবাজ সরদার শরীফুল ইসলাম বদলি হওয়ায় কক্সবাজারের পরিবেশবাদীরা স্বস্তি প্রকাশ করেছেন। এই জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে সাধুবাদ জানিয়েছেন তারা।

এ প্রসঙ্গে কক্সবাজার সোসাইটির সভাপতি কমরেড গিয়াস উদ্দীন বলেন, সরদার শরীফুল ইসলাম রক্ষক হয়ে ভক্ষকের ভূমিকা পালন করেছেন। তিনি কক্সবাজারের পরিবেশকে আরো ধংসের দিকে ঠেলে দিয়েছেন। তার কারণে কক্সবাজারে পরিবেশ বিরোধীরা লাগাহীন হয়েছে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

রোহিঙ্গা ক্যাম্পে খেলনা বেলুনের সিলিন্ডার বিস্ফোরণে আহত ৯

চকরিয়া আসছেন পুলিশের আইজি, উদ্বোধন করবেন থানার নতুন ভবন

না ফেরার দেশে গর্জনিয়ার জমিদার পরিবারের দুই মহিয়সী নারী

চকরিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু

চকরিয়ায় ৪০শতক জমিতে দরিদ্র কৃষকের ক্ষেতে দুবৃর্ত্তের তান্ডব

পিসফুল ইউনাইটেড ক্লাবের অগ্নিদগ্ধে মৃত রায়হানের স্বরণ সভা ও দোয়া মাহফিল 

১০ নম্বরি হলেও নির্বাচন বয়কট করবো না : ড. কামাল

প্রকৃত নেতা মাত্রই পল্টিবাজ : ইমরান খান

ক্যারিবীয়দের বিপক্ষে অধিনায়ক সাকিব, ফিরেছেন সৌম্য

বিজয় ফুল তৈরী প্রতিযোগিতায় চট্টগ্রাম বিভাগে প্রথম উখিয়ার নওশিন

চকরিয়ার রুবেল বাঁচতে চায়

দূর্নীতির দায়ে চট্টগ্রামের কারা ডিআইজি প্রিজন ও জেল সুপারের বদলী

মহেশখালী উন্নয়ন পরিষদের নির্বাচন সম্পন্ন

রোহিঙ্গা শিবিরে কলেরা টিকা ক্যাম্পেইন শুরু

শহর পরিচ্ছন্নতায় নামলেন কক্সবাজার পৌর মেয়র

‘বাবা লাগবে? সবুজ গোলাপি লাল সব আছে’

সংসদ নির্বাচনে কেন আসতে চাচ্ছে না বিদেশী পর্যবেক্ষকেরা?

জোট করা ছাড়া কি এবার জয় সম্ভব নয়?

বাংলাদেশের নির্বাচন : কেন কৌশল পাল্টাল ভারত?

কক্সবাজার সদর-রামু আসনে নৌকা পাচ্ছেন কে?