হারিয়ে যাচ্ছে গোমাতলী রাজঘাট পাড়া

সেলিম উদ্দিন, ঈদগাঁও:
কক্সবাজার সদর উপজেলার পোকখালী ইউনিয়নের উত্তর গোমাতলী ৭নং ওয়ার্ড রাজঘাট পাড়ার বেড়িবাঁধ ভেঙ্গে হারিয়ে যাচ্ছে ১০ বসতবাড়ি। প্রতিদিন জোয়ারের পানিতে তলিয়ে যাচ্ছে পাড়া-মহল্লা। যে কারনে রাজঘাট পাড়ার মানুষ গত ২বছর ধরে দুর্ভোগ পোহাচ্ছে। পার্শ্ববর্তী ফুলছড়ি নদী গর্ভে বিলীন হওয়ার পথে রাজঘাট মসজিদ-কবরস্থান। প্রতিদিনকার জোয়ার ভাটায় চলাচলের অযোগ্য হয়ে পড়েছে মহল্লার সড়ক-উপসড়ক। লন্ডভন্ড হয়ে যাওয়া বেঁড়িবাধটি দীর্ঘদিন মেরামত না করায় এ অবস্থা সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন এলাকাবাসী। কারণ জানতে গিয়ে দেখা গেছে, পাড়ার ৪শ’ ফুট বেঁড়িবাধ সংস্কার না হওয়ায় এলাকাবাসীকে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। এলাকাবাসী ভাঙ্গনরোধে সদর উপজেলা চেয়ারম্যান জিএম রহিম উল্লাহ ও সদর রামু আসনের এমপি সাইমুম সরওয়ার কমলের হস্তক্ষেপ কামনা করেছেন।

নদী ভাঙ্গনের শিকার রাজঘাট পাড়ার বাসিন্দা জাফর আলম, মোস্তাক আহমদ ও ব্যবসায়ী জামাল উদ্দীন জানান, পূর্ণিমার জোর প্রভাবে ফুলছড়ি নদীর রাজঘাট পাড়ার বেড়িবাঁধ ভেঙ্গে গেছে। ভয়াবহ ভাঙ্গন অব্যাহত থাকলে আরো অনেক বসত ঘর হারিয়ে যাবে ফুলছড়ি নদীতে। গত কয়েক দশকে ফুলছড়ি নদী তীরের রাজঘাট পাড়ার বাসিন্দা আবদুল মোনাফ, জাফর আলম, মো: ইসমাঈলের বসত ঘর হারিয়ে গেছে। তাদের মধ্যে অনেকে বসত ঘর হারিয়ে বিভিন্ন স্থানে যাযাবর জীবন যাপন করছে।

তারা আরো জানান, ফুলছড়ি নদী খরস্রোত হওয়ায় ভাঙ্গন দিন দিন তীব্রতর হচ্ছে। সরকারী সাহায্যের দিকে তাকিয়ে না থেকে এলাকাবাসী ভাঙ্গন প্রতিরোধে কিছুদিন আগে বাঁধ নির্মাণ করেন। কিন্তু জোয়ারের তীব্রতায় তাও ভেসে গেছে। জোয়ারের পানির কারনে ওই এলাকার মানুষের দুর্ভোগ যেন পিছু ছাড়ছেনা। প্রতিদিন জোয়ারের পানি উলে¬খিত এলাকার বসতঘর ও ধর্মীয় প্রতিষ্ঠানে ঢুকে পড়ছে।

পোকখালী ইউনিয়ন আওয়ামীলীগ যুগ্ন সাধারন সম্পাদক দেলোয়ার হোছাইন জানিয়েছেন, বিগত কয়েক বছর পূর্বে গোমাতলী সমবায় কৃষি ও মোহাজের উপনিবেশ সমিতি ও এলাকাবাসির অর্থায়নে রাজঘাট পাড়ার বেড়িবাঁধ নির্মাণ করা হয়। সে থেকে সরকারী কোন বরাদ্ধ জুটেনি। ফুলছড়ি নদীর পাশে অবহেলিত এ গ্রামটি স্বাধীনতার পর থেকে নানা অবহেলায় রয়েছে। এ গ্রামে রয়েছে ৬জন মুক্তিযোদ্বা। গ্রামের বাসিন্দারা কয়েক দপে চাঁদা দিয়ে বেড়িবাঁধ সংস্কার করলেও তা ছিল অপ্রতুল। যার কারনে দিন দিন নদী গর্ভে হারিয়ে যাচ্ছে পাড়ার বসত ঘর। হুমকিতে রয়েছে একমাত্র মসজিদ-কবরস্থান।

৭ নং ওয়ার্ড মেম্বার মাহমুদুল হক দুখু মিয়া জানান, নদীর ভাঙ্গন ঠেকাতেও রাজঘাট পাড়া রক্ষায় দ্রত বরাদ্ব দেয়ার জন্য পোকখালী ইউপি চেয়ারম্যানকে অবহিত করা হয়েছে ।

পোকখালী ইউপি চেয়ারম্যান রফিক আহমদ জানান, ইউনিয়নের ৭নং ওয়ার্ড রাজঘাটবাসীর দূর্ভোগ লাঘবে নদী ভাঙ্গন প্রতিরোধে পানি উন্নয়ন বোর্ড কক্সবাজার (পাউবো)কে জানানো হয়েছে। দু-একদিনের মধ্যে সংশ্লিষ্ট কর্মকর্তা এলাকা পরিদর্শণ করবেন বলে জানান তিনি।

সর্বশেষ সংবাদ

আরেক জামায়াত নেতার পদত্যাগ

ইয়াবা ব্যবসায় বিনিয়োগ লাগে না!

আত্মসমর্পণকারী ১০২ ইয়াবা কারবারি কারাগারে

মহান মাতৃভাষা স্মৃতি সম্মাননা পেলেন জসিম উদ্দিন কাজল

মহেশখালী উপজেলা নির্বাচন : কে হবেন যোগ্য নৌকার মাঝি!

নৌকার পক্ষে যারা থাকবে না, তাদের স্থান আ. লীগে হবে না- এমপি জাফর

জালালাবাদের ত্রাস ফোরকানসহ দুইজনকে আটক করেছে পুলিশ

চকরিয়ায় ইভটিজিংয়ে বাধা, বখাটেদের হামলায় ছাত্র আহত

কানিজ ফাতেমা সহ ৪৯ নারী এমপি নির্বাচিত ঘোষণা

সাতকানিয়ায় বাসের ধাক্কায় প্রাণ গেল যুবলীগ নেতার

বাংলাদেশে বন্ধ করে দেয়া হচ্ছে টিকটক!

সেই ক্রিকেটার জাকারিয়া এখন শিকলবন্দী!

গ্যাসের সিলিন্ডারে করে ইয়াবা পাচার, আটক-১

পৌর বিএনপি’র সাধারণ সম্পাদক রাশেদ মোঃ আলী অসুস্থ : দোয়া কামনা

শুভ জন্মদিন ‘সিবিএন’

চট্টগ্রামের উন্নয়নে কোন গাফেলতি নয় : গণপূর্ত মন্ত্রী

‘প্রবাসীর জমি দখল করেছে যুবলীগ নেতা’- সংবাদের প্রতিবাদ

সেন্টমার্টিন রক্ষায় ৬ দফা দাবি নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের 

খুরুশ্কুল চেয়ারম্যান জসিমের কৃতজ্ঞতা প্রকাশ

কক্সবাজারে হজ্ব ও ওমরাহ প্রশিক্ষণ কর্মশালা