এম.জিয়াবুল হক, চকরিয়া:

চলতি বর্ষা মৌসুমের ভারী বর্ষণে চকরিয়া উপজেলার ডুলাহাজারা বাজার হয়ে লামার ফাসিয়াখালী ইউনিয়নের বগাইছড়ি-হারগাজা ও সাপের গাড়া সড়কটি বর্তমানে বেহালদশায় পরিণত হয়েছে। দুই ইউনিয়নের জনসাধারণের যোগাযোগের একমাত্র সড়কটি প্রবল বৃষ্টি ও বগাইছড়ি খালে পাহাড়ি ঢলের পানির ¯্রােতে একাধিক স্থানে ভেঙ্গে লন্ডভন্ড হয়ে গেছে। এ অবস্থার কারনে চরম দুর্ভোগে পড়েছেন সড়কে চলাচলরত যানবাহন ও যাত্রী সাধারণ।

জানা গেছে, ফাঁসিয়াখালী ইউনিয়নের গুরুত্বপূর্ণ ¯’ানে পৌছার একমাত্র মাধ্যম চকরিয়া উপজেলার ডুলাহাজারা হয়ে বগাইছড়ি-হারগাজা ও সাপের গাড়া সড়ক। সড়কটি দীর্ঘ বছর ধরে সংস্কার না হওয়ায় মোরা’র তান্ডবে ও টানা বর্ষনে সড়কটি ভাঙ্গন শুরু হয়। সড়কে এ অব¯’ার কারণে বর্তমানে ওই সড়কটি দিয়ে গাড়ী চলাচল বন্ধ রয়েছে। এতে চলাচলের বিকল্প কোন রাস্তা না থাকায় দূর্ভোগ পোহাতে হ”েছ ইউনিয়নের ওই অংশের ৩৫ টি গ্রমের অন্তত লক্ষাধিক মানুষের।

জানতে চাইলে ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকের হোসেন মজুমদার জানান, ফাঁসিয়াখালী ইউনিয়নের মধ্যস্থানে পরিষদ ভবন। তার ইউনিয়নের জনগনের পাশাপাশি পাশের চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের অধিকাংশ জনসাধারণ যোগাযোগের মাধ্যমে হিসেবে সড়কটি ব্যবহার করে আসছেন। কিন্তু চলতি মৌসুমের ভারী বর্ষণের কারনে ইতোমধ্যে সড়কের বেশিরভাগ এলাকা চলাচল অনুপযোগী হয়ে পড়েছে। তিনি বলেন, সরকারিভাবে অর্থ বরাদ্দের অভাবে যুগ যুগ ধরে সংস্কার না হওয়ায় সড়কটি বর্তমানে প্রায় অকোজো হয়ে পড়েছে। ইউপি চেয়ারম্যান বলেন, এ বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরগুলোতে জানানো হয়েছে। এদিকে সড়কটি দ্রুত সংস্কারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে ফাঁসিয়াখালীবাসী পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুরের হ¯’ক্ষেপ কামনা করেছেন।