নিজস্ব প্রতিনিধি

সম্প্রতি বান্দরবানে ম্যামাচিং-জাবেদ রেজা কর্তৃক স্বাক্ষরিত পত্রের আলোকে বান্দরবান সদর, পৌর সদর ও আলীকদম উপজেলা বিএনপি’র আহবায়ক কমিটি গঠনের বৈধতা নিয়ে অভিযোগের বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার বিকালে বিষয়টি নিশ্চিত করেন আলীকদম উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মো: আবুল কালাম।

জানা গেছে, বান্দরবানে দুই উপজেলা ও এক পৌর কমিটির ভাঙ্গার অভিযোগের আবেদনের প্রেক্ষিতে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সিনিয়র যুগ্ম মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী তিন সদস্যের তদন্ত কমিটিকে তদন্ত করে দেখার জন্য বলেন।

কমিটির সদস্যরা হলেন, সাংগঠনিক সম্পাদক মাহাবুবুর রহমান, সহ-সাংগঠনিক সম্পাদক জালালা উদ্দিন মজুমদার, সহ-সাংগঠনিক সম্পাদক হারুনুর রশিদ।

আলীকদম উপজেলা বিএনপির সভাপতি মো: আবুল কালাম জানান, কাউন্সিলের মাধ্যমে কমিটি গঠন করা হয়েছে। কমিটির মেয়াদ শেষ হয়নি। কেন্দ্র থেকে কমিটি পূন: গঠনের কোন চিঠি দেওয়া হয়নি। তিনি আরো জানান, যারা কমিটি অনুমোদন দিয়েছেন তাদের কমিটির কার্যক্রম ভাইস চেয়ারম্যান মো: শাহাজাহান মহোদয় টেলিফোন করে সাংগঠনিক সম্পাদকের মাধ্যেমে স্থগিত করেছেন।

বান্দরবান জেলা বিএনপির যুগ্ম সাধারন সম্পাদক মুজিবুর রশিদ জানান, ৭ উপজেলা ২ পৌরসভা কাউন্সিল কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক করা হয়েছে। এরপর গঠনতন্ত্র মোতাবেক ৯৮৩ জনের কাউন্সিলর তালিকা তৎকালিন সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খন্দকার ও মোহাম্মদ শাহাজাহান কর্তৃক অনুমোদন দেওয়া হয়। কিন্তু তৃনমূলের মতামত উপেক্ষা করে ১৭ সদস্যে একটি খসড়া কমিটি আংশিক অনুমোদন হয়। সেই অংশিক কমিটির ১৭ জনের মধ্যে ১২ জন নাম প্রত্যাহার করেছেন। তিনি আরো জানান, ১২ জন নিজেদের নাম প্রত্যাহারের পর ম্যামাচিং-জাবেদের কথিত কমিটি বৈধতা হারিয়েছেন।

এদিকে তদন্ত কমিটির বিষয়ে যোগাযোগ করা হলে কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক ভিপি হারুনুর রশিদ বলেন- বান্দরবান জেলায় কমিটি বাতিল ও পুন গঠন সংক্রান্ত বিষয়ে খোজ নেওয়ার জন্য সাংগঠনিক সম্পাদকের নেতৃত্বে দায়িত্ব দেওয়া হয়েছে। তবে বিষয়টি আগামীকাল (বৃস্পতিবার) বিকালে বিস্তারিত জানা যাবে।