যেসব আসনে বিকল্প প্রার্থী খুঁজছে আওয়ামী লীগ

পূর্বপশ্চিমবিডি:

আগামী একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে দলের প্রার্থী নির্বাচনে কোনো ছাড় দেয়া হবে না বলে জানিয়েছেন আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী। ইতিমধ্যে দলের মধ্যে ৫৩ জন হাইব্রিড এমপি-নেতার তালিকা তার হাতে এসেছে। এখান খেকে ২০ জন এমপিকে কোনোভাবেই আগামী নির্বাচনে মনোনয়ন দেয়া হবে না বলে জানিয়েছেন শেখ হাসিনা। ফলে এই আসনগুলোতে আওয়ামী লীগের জন্য নিবেদিত, পরীক্ষিত ও অপেক্ষাকৃত তরুণ নেতৃত্ব খোঁজার নির্দেশ দিয়েছেন তিনি। গণভবনের একটি বিশ্বস্ত সূত্র বিষয়টি পূর্বপশ্চিমকে নিশ্চিত করেছে।

সূত্র জানিয়েছে, এলাকায় জনবিচ্ছিন্ন, জামায়াত-বিএনপির পৃষ্ঠপোষক এবং বিগত আওয়ামী লীগের দুঃসময়ে নিজেদের আড়ালে রেখে দলের বিরুদ্ধে কাজ করেছন এমন ২১ জন এমপি এবং আওয়ামী লীগের জেলা ও উপজেলা পর্যায়ে পদধারী নেতাও রয়েছেন এই তালিকায়। যাদেরকে আগামী নির্বাচনে মনোনয়ন দেয়া হবে না।

হাইব্রিড নেতাদের মধ্যে ঝালকাঠির ১ জন, পিরোজপুরের ২ জন, নরসিংদীর ১ জন, চট্টগ্রামের ৪ জন, ফরিদপুরের ১ জন, গাইবান্ধার ২ জন, মুন্সিগঞ্জের ১ জন, দিনাজপুরের ১ জন, বরিশালের ১ জন, নড়াইলের ১ জন, টাঙ্গাইলের ২ জন, দিনাজপুরের ১ জন, ঢাকায় ১ জন, রাজবাড়ীতে ১ জন আগামী নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাবেন না।

এসব হাইব্রিড ও অনুপ্রবেশ এমপিদের মধ্যে নরসিংদীতে একজন প্রতিমন্ত্রী যার বিরুদ্ধে বিএনপি ও জামায়াতের পৃষ্ঠপোষকতার অভিযোগ রয়েছে। গাইবান্ধার দুইজন অনুপ্রবেশকারী এমপি যাদের মধ্যে একজন প্রবীণ পার্লামেন্টারিয়ান যিনি নেতাকর্মী থেকে শুরু করে সব কাজের জন্যই কমিশন বাণিজ্য শুরু করেছেন। অন্য একজন এমপি যিনি জামায়াতের পৃষ্ঠপোষকতা করছেন। ঝালকাঠির যিনি রয়েছেন তার বিরুদ্ধে অভিযোগের শেষ নেই। সর্বশেষ বনানী ধর্ষণের ঘটনায় তার পরিবারের লোকজনও জড়িত ছিল। প্রভাব খাটিয়ে সেখান থেকে মুক্তি পান তারা। নড়াইলের সংসদ সদস্যের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তিনি নেতাকর্মী বিচ্ছিন্ন এবং পুলিশ প্রশাসনকে অপব্যবহার করে ক্ষমতার দ্বম্ভ দেখান।

উল্লেখ্য, আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কাছে হাইব্রিড ও দলে অনুপ্রবেশকারীদের তালিকা চেয়েছিলেন সম্প্রতি। এরই ধারাবাহিকতায় এ তালিকা দেয়া হয়েছে বলে আওয়ামী লীগের হাইকমান্ডের একটি সূত্র পূর্বপশ্চিমকে নিশ্চিত করেছে। তাদেরকে বাদ দিয়ে এইসব আসনে ক্লিন ইমেজের নারী ও তরুণ নেতৃত্ব বের করার কথা বলা হয়েছে আওয়ামী লীগের পক্ষ থেকে।

cbn

সর্বশেষ সংবাদ

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ২৭

পেকুয়ায় সংগ্রামের জুমে চলছে বালি উত্তোলন

B a n g a b a n d h u : The epic poet of politics

সদর উপজেলা ছাত্রলীগ সভাপতির উপর হামলার প্রতিবাদে জেলা ছাত্রলীগের মিছিল-সমাবেশ

দৈনিক সৈকত সম্পাদকের পিতা হাবিবুর রহমানের ৩৩তম মৃত্যুবার্ষিকী আজ

কক্সবাজার জেলা জয় বাংলা তথ্য-প্রযুক্তি লীগের আহবায়ক তুহিনের বিবৃতি

আজ শুভ জন্মাষ্টমী: কক্সবাজারে নানা আয়োজন

কক্সবাজার ইনার হুইল ক্লাবের শিক্ষা উপকরণ বিতরণ

টেকনাফে যুবককে তুলে নিয়ে হত্যা করলো রোহিঙ্গা সন্ত্রাসীরা

সব ধরনের মতামত প্রকাশের নিরাপত্তা আছে?

চীন বলেছে মধ্যস্থতার দায়িত্ব নিয়েছি : মায়ানমার কিন্তু মুখ খুলছেনা

যে মসজিদ নির্মাণে কাজ করে ২ লাখ ১০ হাজার শ্রমিক

সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশের জন্য কাজ করতে হবে

জেলা আ.লীগের চিকিৎসা ক্যাম্প শুক্রবার, চিকিৎসা পাবে ৫হাজার মানুষ

চকরিয়ায় দুই হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল আগুনে পুড়ে ধ্বংস

নিরহঙ্কার জীবন : মানবিক উৎকর্ষের চাবিকাঠি

JOB VACANCY ANNOUNCEMENT – HumaniTerra International (HTI)

প্রকাশিত সংবাদের প্রতিবাদ

বিদ্যুৎস্পৃষ্টে সদ্যবিবাহিত যুবকের মৃত্যু ইসলামাবাদে

আগামী ১০ বছরে আপনি মারা যাবেন কিনা জানা যাবে ব্লাড টেস্টে!