কক্সবাজার আসছেন ওআইসি মহাসচিব

অনলাইন ডেস্ক :

বিশ্বের ৫৭টি মুসলিম দেশের জোট ‘ইসলামী সহযোগিতা সংস্থা’র (ওআইসি) মহাসচিব ড. ইউসেফ বিন আহমাদ আল-ওথাইমিন চার দিনের সফরে আগামী বুধবার বাংলাদেশে আসছেন। সফরের তৃতীয় দিন তিনি কক্সবাজারের কুতুপালং শিবির ও আশপাশের এলাকা পরিদর্শন করবেন। সেখানে আশ্রয় নেওয়া মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের সঙ্গে দেখা করে তিনি ওআইসির পক্ষ থেকে সমবেদনা ও সহমর্মিতা জানাবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এ সফরের মধ্য দিয়ে তিনি রোহিঙ্গা ইস্যুতে স্থানীয় প্রশাসন ও সেখানে কর্মরত আন্তর্জাতিক মানবিক সহায়তাদানকারী সংস্থাগুলোর প্রতিনিধিদের কাছ থেকে বাস্তব পরিস্থিতি জানার সুযোগ পাবেন।

সংশ্লিষ্টরা জানায়, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ ওআইসিসহ বিভিন্ন ফোরামে সরব রয়েছে। গত ১১ জুলাই আইভরি কোস্টের অর্থনৈতিক রাজধানী আবিদজানে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে একটি প্রস্তাব গৃহীত হয়। ওই প্রস্তাবে ওআইসির সদস্য দেশগুলো মিয়ানমারের রোহিঙ্গা মুসলমান সম্প্রদায়ের ওপর নির্যাতন-নিপীড়নের খবর আমলে নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানায়। এ ছাড়া জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বে গঠিত কমিশনের সুপারিশ দ্রুত বাস্তবায়ন করতেও ওআইসি আহ্বান জানিয়েছে। ড. ইউসেফ বিন আহমাদ আল-ওথাইমিন গত নভেম্বর মাসে ওআইসি মহাসচিব হিসেবে দায়িত্ব নেওয়ার পর বাংলাদেশে এটিই তাঁর প্রথম সফর। তিনি এই সফরে পাঁচ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

ওআইসি মহাসচিব আগামী বৃহস্পতিবার ঢাকায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলাদাভাবে সৌজন্য সাক্ষাৎ করবেন। সেদিন সন্ধ্যায় তিনি পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক ও তাঁর সম্মানে পররাষ্ট্রমন্ত্রী আয়োজিত নৈশভোজে অংশ নেবেন।

ওআইসি মহাসচিব আগামী বৃহস্পতিবার ঢাকায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলাদাভাবে সৌজন্য সাক্ষাৎ করবেন। সেদিন সন্ধ্যায় তিনি পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক ও তাঁর সম্মানে পররাষ্ট্রমন্ত্রী আয়োজিত নৈশভোজে অংশ নেবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ওআইসিতে বাংলাদেশের ভূমিকা দিন দিন বাড়ছে। বাংলাদেশের সঙ্গে পরিচিত হতে তাঁর আসন্ন সফর ভূমিকা রাখবে।- কালেরকন্ঠ

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

Google looking to future after 20 years of search

ইবাদত-বন্দেগিতে মানুষ যে ভুল করে

শেখ হাসিনাকে পাল্টা চ্যালেঞ্জ বি. চৌধুরীর

পর্যটকবান্ধব আদর্শ রাঙামাটি শহর গড়তে জেলা প্রশাসনের অভিযান চলছে

জামায়াত নেতা শামসুল ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি দাবী

ঈদগাঁও থেকে ৭ হাজার ইয়াবাসহ আটক ৩, বাস জব্দ

জুতায় লুকিয়ে পাচারের পথে ৩১০০ ইয়াবাসহ যুবক আটক

জাতিসংঘের হস্তক্ষেপের কোনও অধিকার নেই: মিয়ানমার সেনাপ্রধান

বৃহস্পতিবার ঢাকায় বিএনপির সমাবেশ

দাঁড়িয়ে প্রস্রাব করা কি শুধু ইসলামেই নিষেধ?

খুটাখালীর ব্যবসায়ী নুরুল ইসলামের ইন্তেকাল

যেভাবে ব্রাশ করলে দাঁতের ক্ষতি হয়

আমি সৌভাগ্যবান যে তোমাকে পেয়েছি : বিবাহবার্ষিকীতে মুশফিক

মালদ্বীপের বিতর্কিত নির্বাচনে বিরোধী নেতার জয়

ইমরান খানের স্পর্ধা আর মেধায় বিস্মিত মোদি

ফেসবুক লিডারশিপ প্রোগ্রামে নির্বাচিত হলেন বাংলাদেশের রাজীব আহমেদ

কঠিন প্রতিশোধের হুমকি ইরানের

তিন জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩

জাতীয় ঐক্য নয়, জগাখিচুড়ি ঐক্য : কক্সবাজারে কাদের

যুক্তফ্রন্টের নামে দুর্নীতিবাজরা এক হয়েছে