কক্সবাজার আসছেন ওআইসি মহাসচিব

অনলাইন ডেস্ক :

বিশ্বের ৫৭টি মুসলিম দেশের জোট ‘ইসলামী সহযোগিতা সংস্থা’র (ওআইসি) মহাসচিব ড. ইউসেফ বিন আহমাদ আল-ওথাইমিন চার দিনের সফরে আগামী বুধবার বাংলাদেশে আসছেন। সফরের তৃতীয় দিন তিনি কক্সবাজারের কুতুপালং শিবির ও আশপাশের এলাকা পরিদর্শন করবেন। সেখানে আশ্রয় নেওয়া মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের সঙ্গে দেখা করে তিনি ওআইসির পক্ষ থেকে সমবেদনা ও সহমর্মিতা জানাবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এ সফরের মধ্য দিয়ে তিনি রোহিঙ্গা ইস্যুতে স্থানীয় প্রশাসন ও সেখানে কর্মরত আন্তর্জাতিক মানবিক সহায়তাদানকারী সংস্থাগুলোর প্রতিনিধিদের কাছ থেকে বাস্তব পরিস্থিতি জানার সুযোগ পাবেন।

সংশ্লিষ্টরা জানায়, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ ওআইসিসহ বিভিন্ন ফোরামে সরব রয়েছে। গত ১১ জুলাই আইভরি কোস্টের অর্থনৈতিক রাজধানী আবিদজানে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে একটি প্রস্তাব গৃহীত হয়। ওই প্রস্তাবে ওআইসির সদস্য দেশগুলো মিয়ানমারের রোহিঙ্গা মুসলমান সম্প্রদায়ের ওপর নির্যাতন-নিপীড়নের খবর আমলে নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানায়। এ ছাড়া জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বে গঠিত কমিশনের সুপারিশ দ্রুত বাস্তবায়ন করতেও ওআইসি আহ্বান জানিয়েছে। ড. ইউসেফ বিন আহমাদ আল-ওথাইমিন গত নভেম্বর মাসে ওআইসি মহাসচিব হিসেবে দায়িত্ব নেওয়ার পর বাংলাদেশে এটিই তাঁর প্রথম সফর। তিনি এই সফরে পাঁচ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

ওআইসি মহাসচিব আগামী বৃহস্পতিবার ঢাকায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলাদাভাবে সৌজন্য সাক্ষাৎ করবেন। সেদিন সন্ধ্যায় তিনি পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক ও তাঁর সম্মানে পররাষ্ট্রমন্ত্রী আয়োজিত নৈশভোজে অংশ নেবেন।

ওআইসি মহাসচিব আগামী বৃহস্পতিবার ঢাকায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলাদাভাবে সৌজন্য সাক্ষাৎ করবেন। সেদিন সন্ধ্যায় তিনি পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক ও তাঁর সম্মানে পররাষ্ট্রমন্ত্রী আয়োজিত নৈশভোজে অংশ নেবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ওআইসিতে বাংলাদেশের ভূমিকা দিন দিন বাড়ছে। বাংলাদেশের সঙ্গে পরিচিত হতে তাঁর আসন্ন সফর ভূমিকা রাখবে।- কালেরকন্ঠ

সর্বশেষ সংবাদ

আরেক জামায়াত নেতার পদত্যাগ

ইয়াবা ব্যবসায় বিনিয়োগ লাগে না!

আত্মসমর্পণকারী ১০২ ইয়াবা কারবারি কারাগারে

মহান মাতৃভাষা স্মৃতি সম্মাননা পেলেন জসিম উদ্দিন কাজল

মহেশখালী উপজেলা নির্বাচন : কে হবেন যোগ্য নৌকার মাঝি!

নৌকার পক্ষে যারা থাকবে না, তাদের স্থান আ. লীগে হবে না- এমপি জাফর

জালালাবাদের ত্রাস ফোরকানসহ দুইজনকে আটক করেছে পুলিশ

চকরিয়ায় ইভটিজিংয়ে বাধা, বখাটেদের হামলায় ছাত্র আহত

কানিজ ফাতেমা সহ ৪৯ নারী এমপি নির্বাচিত ঘোষণা

সাতকানিয়ায় বাসের ধাক্কায় প্রাণ গেল যুবলীগ নেতার

বাংলাদেশে বন্ধ করে দেয়া হচ্ছে টিকটক!

সেই ক্রিকেটার জাকারিয়া এখন শিকলবন্দী!

গ্যাসের সিলিন্ডারে করে ইয়াবা পাচার, আটক-১

পৌর বিএনপি’র সাধারণ সম্পাদক রাশেদ মোঃ আলী অসুস্থ : দোয়া কামনা

শুভ জন্মদিন ‘সিবিএন’

চট্টগ্রামের উন্নয়নে কোন গাফেলতি নয় : গণপূর্ত মন্ত্রী

‘প্রবাসীর জমি দখল করেছে যুবলীগ নেতা’- সংবাদের প্রতিবাদ

সেন্টমার্টিন রক্ষায় ৬ দফা দাবি নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের 

খুরুশ্কুল চেয়ারম্যান জসিমের কৃতজ্ঞতা প্রকাশ

কক্সবাজারে হজ্ব ও ওমরাহ প্রশিক্ষণ কর্মশালা