লিংকরোড বিসিকে ‘কুলিয়ারচর সী-ফুডস’-এ বিনা নোটিশে ছাটাই

শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট

শাহেদ মিজান, সিবিএন:
কক্সবাজার শহরতলীর শিল্প এলাকা লিংক রোড বিসিকে ‘কুলিয়ারচর সী-ফুডস’ নামে একটি চিংড়ি মাছ প্রক্রিয়াজাতকরণ ফ্যাক্টরিতে বিনা নোটিশে হঠাৎ করে শ্রমিক ছাটাই করেছে। একই সাথে অবশিষ্ট শ্রমিকদের দৈনিক ৮ ঘন্টার বদলে ১২ ঘন্টা কর্মসময় চাপিয়ে দিয়েছে। এর প্রতিবাদে ওই ফ্যাক্টরির শ্রমিকেরা অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে। সোমবার প্রথমদিন ধর্মঘট পালন করেছে শ্রমিকেরা। এই কারণে পুরো বিসিক এলাকায় তোলপাড় চলছে এবং সবার মাঝে অসন্তোষ বিরাজ করছে।
শ্রমিকদের অভিযোগ, তারা দীর্ঘ দিন ধরে বিসিকে ‘কুলিয়ারচর সী-ফুডস’ নামে একটি চিংড়ি মাছ প্রক্রিয়াজাতকরণ ফ্যাক্টরিতে শ্রমিক হিসেবে মাসিক ভিত্তিতে কাজ করে আসছিলেন। অধিকাংশ নারীসহ ১৫০ জন শ্রমিক রাত দিন তিন শিফটে কাজ করেন। সবার বেতন ৪৪২০ টাকা। কর্মসময় ছিলো ৮ ঘণ্টা। কিন্ত হঠাৎ করে ২৬ জুলাই ফ্যাক্টরি কর্তৃপক্ষ নাম ঘোষণা করে জানিয়ে দেয় ৪০জন শ্রমিককে ছাটাই করা হয়েছে। একই সাথে অবশিষ্ট যারা থাকবে তাদেরকে ৮ ঘণ্টার স্থলে ১২ ঘণ্টা কাজ করতে হবে। হঠাৎ এমন অন্যায্য ঘোষণায় অসহায় শ্রমিকদের মাথায় আকাশ ভেঙে পড়ে। একদিকে দীর্ঘদিনের চাকরি হারানো ভয়ে ছাটাই হওয়ারা অন্যদিকে ১২ ঘণ্টার ভয়ে অন্যরাও আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে। শ্রমিকেরা কর্তৃপক্ষকে অনেক অনুনয়-বিনয় করেছেন। চাকরি হারালে এবং ১২ ঘন্টা কাজ করলে তারা মানতে পারবেন না। তারপরও কর্তৃপক্ষের মন গলেনি। শেষে তারা বাধ্য হয়ে ধর্মঘটের নেমেছেন। শ্রমিকদের ধর্মঘটের কারণে ফ্যাক্টরির কাজ বন্ধ রয়েছে। শ্রম আইনকে বৃদ্ধাঙ্গুলি কর্তৃপক্ষ মনগড়াভাবে এই সিদ্ধান্ত চাপিয়ে দিয়েছেন।
জানা গেছে, ‘কুলিয়ারচর সী-ফুডস’ ফ্যাক্টরিতে কাজ করার অধিকাংশ শ্রমিকই অসহায় শ্রেণির। তার মধ্যে অধিকাংশই নারী। এসব নারীদের অধিকাংশ বিধবা ও স্বামী পরিত্যক্তা। রয়েছে পিতৃ-মাতৃহীন নারীও। হঠাৎ করে চাকরি অনিশ্চয়তা সৃষ্টি হওয়া তারা সবাই দু’চোখে অন্ধকার দেখছেন। গতকালও ধর্মঘট পালনকালে অনেকে নারী ডুকরে কেঁদেছেন। তাপরও কর্তৃপক্ষের মন গলেনি।
শ্রমিকেরা এই প্রতিবেদককে জানান, বর্তমান দ্রব্যমূল্যের উর্ধ্বগতির এই সময়ে ৪৪২০ টাকা তেমন টাকা না। তারপরও অভাবের তাড়নায় তারা চাকরি করছেন। এই অল্প টাকা দিয়ে পরিবারের সদস্যদের মুখে দু’মুখো অন্ন যোগাচ্ছেন। তারপরও অনেক সময় অনাহারে অর্ধাহারে থাকতে হয়। তারপরও পেটের দায়ে এই অল্প বেতনের চাকরি আঁকড়ে রয়েছেন তারা।
শ্রমিক মো. শহীদুল্লাহ বলেন, ধর্মঘটের চাপে কর্মঘন্টা আবার ৮ ঘন্টা করা হবে বলে কর্তৃপক্ষ বলাবলি করছে। তবে ছাটাই করা কর্মীদের ফিরিয়ে নিবে না সাফ জানিয়ে দিয়েছে। কিন্তু আমরা তা মানবো না। কারণ আমরা দীর্ঘদিন অতি কষ্ট সহ্য করে কাজ করে এসেছি। ছাটাইটা আমরা মানবো না। কারণ এটা অন্যন্ত অন্যায় এবং জুলুম। ছাটাই হওয়া শ্রমিদের না খেয়ে থাকতে হবে। তাই কাজ করলে সবাই এক সাথে করবো। তা না হলে আমাদের আন্দোলন চলবে।’
এ ব্যাপারে জানতে চাইলে ‘কুলিয়ারচর সী-ফুডস’র ব্যবস্থাপনা পরিচালক আনিছুর রহমান কর্মঘন্টা ১২ ঘন্টা করা হয়নি বলে দাবি করেন তিনি। তবে কর্মী ছাটাই করা হয়েছে। ছাটাইয়ে আইন মানা হয়েছে কিনা জানতে চাইলে কোনো জবাব দেননি।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কক্সবাজারে ইয়াবা কারবারিদের আত্মসমর্পণ জানুয়ারির শেষে: মন্ত্রী

ঈদগাঁও রিপোর্টার্স সোসাইটির নতুন কমিটি

দলের করণীয় বললেন মওদুদ

সরকারের উন্নয়নের বার্তা ছড়িয়ে দিতে যোগ্য কান্ডারী কছির

উন্নয়ন ও জনসেবায় চকরিয়া-পেকুয়াবাসিকে আস্থার প্রতিদান দিব- জাফর আলম এমপি

বিক্ষুব্ধ বাংলাদেশি শ্রমিকদের আক্রমণের শিকার কুয়েত বাংলাদেশ দূতাবাসে

হুইল চেয়ারে মুহিত, পাশে নেই সুসময়ের বন্ধুরা

ভারত থেকে পালিয়ে আসা ১৩শ’ রোহিঙ্গা এখন বাংলাদেশে

উপজেলা নির্বাচনে ‘স্বতন্ত্রভাবে’ অংশ নেবে বিএনপি

ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ছাত্রলীগ নেতা হিমুর ব্যাপক গনসংযোগ

চট্টগ্রামে ৩টি হাইটেক পার্ক হচ্ছে

সংরক্ষিত আসনে এমপি চান মহেশখালীর মেয়ে প্রভাষক রুবি

ঈদগাঁওতে নৌকার চেয়ারম্যান মনোনয়ন প্রত্যাশী রাশেদের গণসংযোগ

অতিথি পাখির কলকাকলিতে মুখরিত বঙ্গবন্ধু সাফারি পার্ক

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার ১১

গণিত ছাড়া জীবনই অচল : জেলা প্রশাসক

উখিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, চালক আটক

শহর কৃষক লীগের সভাপতির মামলায় ওয়ার্ড সভাপতি গ্রেফতার

২৭০০ ইউনিয়নে সংযোগ তৈরি, বিনামূল্যে ইন্টারনেট ৩ মাস

লাইনে দাঁড়িয়ে বার্গার কিনলেন বিল গেটস!