এম.জিয়াবুল হক, চকরিয়া:
চকরিয়ায় বনকর্মীদের অভিযানে পাচারকালে ১০৯ ঘনফুট চোরাই গাছ ভর্তি একটি পিকআপ গাড়ি আটক করা হয়েছে। রোববার রাতে গোপন সংবাদের ভিত্তিতে কক্সবাজার উত্তর বনবিভাগের ডিএফও হক মাহাবুর মোর্শেদের নেতৃত্বে বনকর্মীরা ফাসিয়াখালী বনবিটের অধীন ভাঙা বিল্ডিং এলাকায় এ অভিযান পরিচালনা করেন। অভিযানে সহকারি বনসংরক্ষক (ফুলছড়ি ও ফাসিয়াখালী রেঞ্জ) মো.বেলায়েত হোসেন এবং স্থানীয় বনকর্মীরা অংশ নেন।

অভিযানের সময় ওই পিকআপ গাড়ি থেকে উদ্ধার করা হয়েছে চার মাথা কাটা গর্জন ও ১১ মাথা তেলসুর গাছ। উদ্ধারকৃত এসব গাছের আনুমানিক বাজারমুল্য লক্ষাধিক টাকা বলে জানিয়েছেন বনকর্মীরা। অপরদিকে আটককৃত গাড়ি এবং উদ্ধারকৃত গাছের মালিক উপজেলার ফাসিয়াখালী ইউনিয়নের বাসিন্দা ও ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্ক গেইটের ইজারাদার নাছির উদ্দিন বলে নিশ্চিত করেছেন বনবিভাগের ফাসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা আবদুল মতিন।

ফাসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা আবদুল মতিন বলেন, রোববার রাতে একটি পিকআপ গাড়িতে করে বিপুল পরিমাণ গাছ পাচার করার খবর পেয়ে কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) হক মাহাবুর মোর্শেদ স্থানীয় বনকর্মীদের সাথে নিয়ে ঘটনাস্থলে অভিযান শুরু করেন। ওইসময় বনকর্মীদের উপস্থিতি টের পেয়ে বনদুস্যরা গাড়িটি ফেলে পালিয়ে যেতে সক্ষম হলেও ঘটনাস্থল থেকে ১৫ মাথা কাটা গর্জন ও তেলসুর গাছসহ পিকআপ গাড়িটি জব্দ করা হয়। তিনি বলেন, এ ঘটনায় কাঠ চোরকারবারী চক্রের বিরুদ্ধে মামলার প্রক্রিয়া চলছে।

ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কের গেইট ইজারদার নাছির উদ্দিন বলেন, বনকর্মীদের অভিযানে আটক পিকআপ গাড়িটি তাঁর মালিকানাধীন। তবে গাছ গুলো আলী আহমদ নামের একজনের। গাড়ি চালক লোভে পড়ে এ কাজে জড়িয়েছে।