কক্সবাজার সাহিত্য একাডেমীর সাহিত্য প্রতিভা অন্বেষণ কার্যক্রম শুরু

বার্তা পরিবেশক :
কক্সবাজার সাহিত্য একাডেমী প্রতিভা অন্বেষণ কার্যক্রম শুরু হয়েছে। এ উপলক্ষে জেলার উখিয়া উপজেলার প্রত্যন্ত জালিয়াপালং ইউনিয়নের চেপটখালী-মাদারবনিয়াস্থ সি এম উপকূলীয় উচ্চ বিদ্যালয়ে অদ্য ৩১ জুলাই ২০১৭ সোমবার সকালে এক অবহিতকরণ সভা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোক্তার আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে কক্সবাজার সাহিত্য একাডেমীর সভাপতি লোকগবেষক মুহম্মদ নূরুল ইসলাম, একাডেমীর সহ-সভাপতি প্রতিভা অন্বেষণ কমিটির আহবায়ক ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন ও একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল বক্তব্য পেশ করেন।
একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর একদিনে বিশ্বকবি হন নি। ‘জল পড়ে, পাতা নড়ে’ এই চারটি শব্দ দিয়েই বিশ্বকবির কবিতা লিখা শুরু। ‘শিশুর পিতা ঘুমিয়ে আছে সব শিশুদের অন্তরে’ একথা উল্লেখ করে তিনি আরো বলেন, আমাদের শিশু-কিশোরেরাও একদিন বিশ^ব্যাপী খ্যাতি পাবে। তাদের লিখনির মাধ্যমে সমাজ পরিবর্তন হবে। তাই শিশুদের সাহিত্য মানস করে তোলার জন্য শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদেরকে ও বাড়িতে অভিভাবদেরকে শিশুদের প্রতি দায়িত্বশীল আচরণ করতে। একই সাথে শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের সুকুমার বৃত্তির বিকাশে শিক্ষার্থীদের সম্পৃক্ততামূলক কর্মসূচি বাস্তবায়ন করতে হবে।
একাডেমীর সহ-সভাপতি প্রতিভা অন্বেষণ কমিটির আহবায়ক ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল তাদের বক্তব্যে বলেন, সাহিত্য একাডেমী শিশুদের প্রতিভা অন্বেষণের এই কর্মসূচি সারা জেলায় ছড়িয়ে দিতে চায়। এই লক্ষে চেপটখালীর এই প্রত্যন্ত স্কুলে আমরা আমাদের কর্মসূচি নিয়ে এসেছি।
এই কর্মসূচির মধ্যে সি এম উপকূলীয় উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের ‘খ’ গ্রুপ ও ৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থীদের ‘গ’ গ্রুপভুক্ত করে প্রতিযোগীতার আয়োজন করা হবে। একই সাথে একই গ্রুপ ভিত্তিক শিক্ষার্থীরা স্বরিচত কবিতা ও ছড়ায় অংশগ্রহণ করতে পারবে। উভয় প্রতিযোগীতায় ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীদের পুরস্কার ও সনদ প্রদান করা হবে।
পরে শিশুদের স্বরচিত ছড়া, কবিতাসমূহ একাডেমীর ‘কিশোর সংলাপে’ মুদ্রিত হবে।
অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ যথাক্রমে মাওলানা আবুল কাসেম, মোহাম্মদ মুসা, শাহেদা বেগম, সাজেদা বেগম, সূর্যলতা তঞ্চজ্ঞা, খাদিজাতুল কোবরা, এস্তাফিজুর রহমান ও মোহাম্মদ ইলিয়াছ উপস্থিত ছিলেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

পেকুয়া জীম সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন

২৩ সেপ্টেম্বর ওবাইদুল কাদেরের আগমন উপলক্ষে পেকুয়ায় প্রস্তুতি সভা সম্পন্ন

পেকুয়ায় ৬দিন ধরে খোঁজ নেই রিমা আকতারের

রে‌ডি‌য়েন্ট ফিস ওয়ার্ল্ডের মাধ্য‌মে গুরুত্বপূর্ণ তথ্য নতুন প্রজ‌ন্মের কা‌ছে পৌঁছা‌বে -মোস্তফা জব্বার

অনূর্ধ ১৭ ফুটবলে সহোদরের ২ গোলে মহেশখালী চ্যাম্পিয়ন

টাস্কফোর্সের অভিযানঃ ৪৫০০ ইয়াবাসহ ব্যবসায়ী আটক

টেকনাফে ৭৫৫০টি ইয়াবাসহ দুইজন আটক

এলোমেলো রাজনীতির খোলামেলা আলোচনা

কক্সবাজারে হারিয়ে যাওয়া ব্যাগ ফিরে পেলেন পর্যটক

সুষ্ঠু নির্বাচনে জাতীয় ঐক্য

সঠিক কথা বলায় বিচারপতি সিনহাকে দেশত্যাগে বাধ্য করেছে সরকার : সুপ্রিম কোর্ট বার

সিনেমায় নাম লেখালেন কোহলি

যুক্তরাষ্ট্রের কথা শুনছে না মিয়ানমার

তানজানিয়ায় ফেরিডুবিতে নিহতের সংখ্যা শতাধিক

যশোরের বেনাপোল ঘিবা সীমান্তে পিস্তল,গুলি, ম্যাগাজিন ও গাঁজাসহ আটক-১

তরুণদের এগিয়ে নিয়ে যাওয়াটা অনেক বেশি জরুরি- কক্সবাজারে মোস্তফা জব্বার

চলন্ত অটোরিকশায় বিদ্যুতের তার, দগ্ধ হয়ে নিহত ৪

খরুলিয়ায় বখাটেকে পুলিশে দিলো জনতা, রাম দা উদ্ধার

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

সতীদাহ প্রথা: উপমহাদেশের ইতিহাসে কলঙ্কজনক অধ্যায়