আলো ফিরবে না সিদ্দিকুরের দু’চোখে

ডেস্ক নিউজ:
পুলিশের টিয়ার শেলে আহত সিদ্দিকুর রহমানের চোখের আলো ফিরবে না। তার দুই চোখই নষ্ট হয়ে গেছে। দুঃখজনক এ সংবাদটি জানিয়েছেন ভারতের চেন্নাইয়ের বিশেষজ্ঞ চিকিৎসকরা। আজ সোমবার (৩১ জুলাই) চেন্নাইয়ের শংকর নেত্রালয়ে সিদ্দিকুরের দুই চোখ পরীক্ষা-নীরিক্ষা করে এ তথ্য জানিয়েছেন হাসপাতালের রেটিনা বিশেষজ্ঞ ডা. লিংগম গোপাল। বাংলা ট্রিবিউনকে এ তথ্য জানিয়েছেন সিদ্দিকুরের সহপাঠী ও বন্ধু শেখ ফরিদ ।

শেখ ফরিদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দুপুর পৌনে দুইটায় সিদ্দিকুর ও তার সঙ্গে যাওয়া বড় ভাই নওয়াব আলীর সঙ্গে আমার কথা হয়েছে। চিকিৎসকরা তাদের জানিয়েছেন, অস্ত্রোপচার করা হলেও সিদ্দিকুরের চোখের আলো ফেরার আর সম্ভাবনা নেই। চিকিৎসকের এ কথা শোনার পর সিদ্দিকুর ও তার ভাই মানসিকভাবে ভেঙে পড়েছেন।

ফরিদ বলেন, ‘সিদ্দিকুরের সঙ্গে যাওয়া জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক জাহিদুল এহসান মেননের কাছে সিদ্দিকুর ও তার বড় ভাই সেখানকার চিকিৎসকদের সিদ্ধান্তের ব্যাপারে আরও নিশ্চিত হতে চাইলে তিনি ওই মুহূর্তে তাদের কাছে এ বিষয়ে কোনও মন্তব্য করেননি। তবে জানিয়েছেন, সিদ্দিকুরের পরীক্ষা-নিরীক্ষার কাগজপত্র তিনি ঢাকায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছেন। তাদের সিদ্ধান্তের জন্য তিনি অপেক্ষা করছেন।

উল্লেখ্য, পরীক্ষার রুটিন ও তারিখ ঘোষণাসহ কয়েকটি দাবিতে গত ২০ জুলাই সকাল ১০টার দিকে শাহবাগে নতুন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া সাতটি সরকারি কলেজের শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করতে গেলে পুলিশ তাদের ওপর লাঠিচার্জ করে। এসময় পুলিশের ছোড়া কাঁদানে গ্যাসে গুরুতর আহত হন তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুর রহমান। এরপর জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে ভর্তি করা হয় তাকে। এ ঘটনায় দেশজুড়ে নিন্দা ও প্রতিবাদ অব্যাহত থাকলে বিষয়টিতে হস্তক্ষেপ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নির্দেশে ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের তত্ত্বাবধানে জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের চিকিৎসরা তাকে চেন্নাইয়ের শংকর নেত্রালয়ে উন্নত চিকিৎসার জন্য পাঠিয়েছেন।

এদিকে, চোখ ভালো হবে না বলে চিকিৎসকদের সিদ্ধান্তের পর সিদ্দিকুর মানসিকভাবে ভেঙে পড়েছেন।কান্নাকাটিও করেছেন তিনি বলে জানিয়েছেন তার বন্ধু ও সহপাঠী শেখ ফরিদ।

বাংলা ট্রিবিউনকে শেখ ফরিদ বলেন,‘চেন্নাইয়ের চিকিৎসকরা সিদ্দিকুরকে জানিয়েছেন, যদি এক শতাংশেরও সম্ভাবনা থাকতো তবে তারা সিদ্দিকুরের দৃষ্টি ফিরিয়ে আনার চেষ্টা চালাতেন। যেহেতু কোনও সম্ভাবনা নেই, তাই চিকিৎসকরা এ বিষয়ে সিদ্দিকুরকেই সিদ্ধান্ত নিতে বলেছেন। চিকিৎসকরা আরও জানিয়েছেন যে, তারপরেও যদি রোগী চান তাহলে তারা মানবিক দিক বিবেচনায় অপারেশন করবেন।’

শেখ ফরিদ বাংলা ট্রিবিউনকে আরও জানান, সবকিছু জানার পর সিদ্দিকুর চাইছেন যে, মানসিক শান্তির জন্য হলেও অপারেশনটা হোক।’

চিকিৎসকদের এ সিদ্ধান্তের পরে সিদ্দিক ফোন করেছিলেন জনিয়ে শেখ ফরিদ জানান, সিদ্দিকুর বলেছেন, ‘যদি এখানে না আসতাম তাহলে কোনও কথা ছিল না। কিন্তু যখন এসেছি, তখন অপারেশনটা করেই যাই। তাতে মানসিক শান্তি থাকবে যে, চিকিৎসার কোনও ত্রুটি আমরা করিনি। আর এখন বিষয়টা ভাগ্যের ওপরে ছেড়ে দিয়েছি। অপারেশনটা করি, যা হবার তাই হবে। এখনতো কিছু করার নেই।’

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বিশ্বের সর্বাধিক হতদরিদ্র মানুষের বাস ভারতে

সবচেয়ে ‘কিউট’ কুকুরের মৃত্যু

চট্টগ্রামে ইয়াবা নিয়ে রোহিঙ্গা দম্পতিসহ গ্রেপ্তার ৪

মাদকবিরোধী অভিযানের সঙ্গে সমাজে ফেরার সুযোগও দিতে হবে: প্রধানমন্ত্রী

টেকনাফে গ্রেপ্তার মাদকের আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

এনজিওতে স্থানীয়দের ছাঁটাই উদ্বেগের

রাখাইনে আরসা’র হামলায় ৬ বিজিপি সদস্য আহত: মিয়ানমার

সিঙ্গাপুরে গেলেন এরশাদ

উখিয়ায় দু’টি প্রতিষ্ঠানের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন মন্ত্রীপরিষদ সচিব

লামায় আওয়ামী লীগের আরও ৩ নেতাকর্মীর দলীয় মনোনয়নপত্র সংগ্রহ

কৃষি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

ভূমধ্যসাগরে পৃথক জাহাজডুবিতে নিহত ১৭০ অভিবাসী

স্থানীয় ছাঁটাইয়ের নেপথ্যে

এবার ছেলে সন্তানের মা হলেন টিউলিপ সিদ্দিক

অধ্যাপিকা এথিন রাখাইনকে সাংসদ হিসেবে দেখতে চায় কক্সবাজারবাসী

ভালো মানুষ হয়ে শিক্ষার্থীদের দেশ গঠনের কাজে অংশ নিতে হবে-অধ্যক্ষ ফজলুল করিম

চকরিয়া সরকারি কলেজে যৌন হয়রানি প্রতিরোধ কল্পে র‌্যালী ও আলোচনা সভা

কক্সবাজার ইনস্টিটিউট ও পাবলিক লাইব্রেরির দ্রুত সংস্কারের দাবীতে মোমবাতি প্রজ্জ্বলন

নাইক্ষ্যংছড়িতে সাড়ে ৬ কোটি টাকা ব্যয়ে কলেজের দুই নতুন ভবনের কাজ শুরু

এমপি জাফরের নেতৃত্বে চকরিয়া-পেকুয়ার বিপুল নেতাকর্মীর বিজয় সমাবেশে যোগদান