সমিতিপাড়া উপকুলীয় সমিতির এডহক কমিটির বিরুদ্ধে প্রতিবাদ সভা

সংবাদ বিজ্ঞপ্তি

কক্সবাজার পৌর ১নং ওয়ার্ডের সমিতি পাড়া উপকূলীয় বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের অন্তবর্তীকালীন কমিটির মেয়াদ শেষে বর্তমানে সমিতির নিয়মিত ব্যবস্থাপনায় শূন্যতা বিরাজ করার পাশাপাশি মেয়াদোত্তীর্ণ উক্ত কমিটির দুর্নীতিবাজ ও ক্ষমতালিপ্সু সদস্যদের বিরুদ্ধে ফুঁসে উঠেছে সমিতির সাধারণ সদস্যরাঠ। ১২ জুলাই উক্ত কমিটির মেয়াদ শেষ হলেও বিজ্ঞ আদালতে তথ্য গোপন ও মিথ্যা তথ্য দিয়ে অপর ১৩৬/১৭ এর জবাব আপত্তি দাখিল পূর্বক জেলা সমবায় কর্মকর্তা যাতে নতুন কমিটি নিয়োগ দিতে না পারে সে ব্যাপারে ১টি স্থিতি আদেশ গ্রহণ করে। উক্ত আদেশপ্রাপ্ত হওয়ার খবরে এলাকায় মেয়াদোত্তীর্ণ উক্ত কমিটির বিরুদ্ধে মিছিলে মিছিলে এলাকা প্রকম্পিত করে সমিতির সাধারণ সদস্যরা। আইনানুযায়ী বর্তমানে সমিতির ব্যবস্থাপনায় শূন্যতা বিরাজকালীন অবৈধ ও মেয়াদোত্তীর্ণ উক্ত কমিটির ষড়যন্ত্র ও অপকর্মের প্রতিবাদে সাধারণ সদস্যদের আহবানে (তাৎক্ষণিকভাবে) একটি বিশেষ জরুরি সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সমিতির কার্যালয় সংলগ্ন উপকূলীয় আদর্শ শিক্ষা নিকেতনের মাঠে ২৮ জুলাই শুক্রবার বিকাল ৪টায় অনুষ্ঠিত উক্ত সভায় সভাপতিত্ব করেন সমিতির সম্মানিত সদস্য, পৌর আওয়ামী লীগ সহ-সভাপতি ও ১নং ওয়ার্ড সভাপতি মো. আতিক উল্লাহ কোম্পানি। প্রধান অতিথি ছিলেন স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর, এসআইএম আকতার কামাল আযাদ। প্রধান আলোচক ছিলেন দৈনিক বাঁকখালীর সম্পাদক সাইফুল ইসলাম চৌধুরী। বিশেষ আলোচক ছিলেন দৈনিক সাগর দেশ’র সম্পাদক মোস্তফা সরওয়ার। সমিতির সদস্য সাংবাদিক রেজাউল হক বোরহান ও নজির আহমদ মানিকের যৌথ সঞ্চালনায় উক্ত জরুরি সাধারণ সভায় কোরআন তেলাওয়াত করেন হাফেজ মো. হোছাইন। বক্তব্য রাখেন- সমিতির সাবেক সভাপতি নুর হোছাইন, সাবেক সভাপতি মো: বেলাল উদ্দিন, সাবেক বারবার নির্বাচিত সাধারণ সম্পাদক শফি আলম, সাবেক সহ সভাপতি মোসলেম উদ্দিন, সাবেক সহ-সভাপতি আবদুল খালেক, পৌর ১নং ওয়ার্ড আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মো: ইয়াহিয়া খান, সদস্য আবদুরøাহ (মুন্সি), সমিতির সাবেক পরিচালক আবদুল জলিল জলু, সমিতির সদস্য খালেদ বিন জাহেদ, মো: মহসীন, আবুল হোসেন সর্দার, মৌলানা সাইফুল ইসলাম সাইফী, দিদারুল ইসলাম রুবেল, সরওয়ার আলম, ওমর ফারুক বাদশা, মো: জাবের, আতিক উল্লাহ, আবুল কালাম, মো: জসিম, আবদুল মন্নান, মো: হানিফ, মো: সিরাজুল করিম, মো: রিদুয়ান, শাহজাহান মাঝি, আবদুল ওয়াদুদ, মো: হারুন রশিদ, ওমর মিয়াসহ স্থানীয় নেতৃবৃন্দ।

প্রাপ্ত তথ্য মতে জানা যায়, ১৫ এপ্রিল ২০১৪ সালে নির্বাচিত কমিটির মেয়াদান্তে সমিতির স্বাভাবিক কার্যক্রম নির্বাহ ও ব্যবস্থাপনা কমিটির নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সমবায় সমিতি আইন/২০১১ (সংশোধন ২০০২ ও ২০১৩) এর ২২ (৭) ধারায় ৮ মার্চ মো. গিয়াস উদ্দিনকে সভাপতি করে ৫ সদস্যের ১টি অন্তবর্তী ব্যবস্থাপনা কমিটি গঠন করেন জেলা সমবায় কর্মকর্তা।

উক্ত কমিটি ১৩ মার্চ সাবেক কমিটি হতে দায়িত্ব গ্রহণের পর তাদের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন না করে সমিতি নিয়ে নানান তাল-বাহানা ও ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে বলে সদস্যরা জানিয়েছেন। এরই অংশ হিসেবে সমিতির সভ্য রেজিষ্ট্রারভূক্ত ১৪১৯ সদস্য থাকলেও ২০১৪-২০১৫ ও ২০১৫-২০১৬ এর অডিট রিপোর্ট গোপন করে ২০১৩-২০১৪ সালের রিপোর্ট মোতাবেক ১১২৭ জন সদস্যকে ভোটার দেখিয়ে একটি প্রহসন ও ষড়যন্ত্রমূলক নির্বাচন ঘোষণা দিয়ে এলাকায় সংঘাত সৃষ্টি করে ২৯২ জন সদস্যকে উত্তেজিত করে দেয় বর্তমান মেয়াদোত্তীর্ণ অন্তবর্তী কমিটি। ভোটাধিকার বঞ্চিত সদস্যরা অন্তবর্তী কমিটি বরাবরে লিখিত আবেদনসহ জেলা সমবায় অফিস বরাবরে ও অনেক চেষ্টা তদবির করে প্রতিকার না পাওয়ায় ৩ জুলাই বিজ্ঞ সিনিয়র সহকারী জজ আদালত সদস্য কক্সবাজারে অপর ১৩৬/১৭ দায়ের পূর্বক সমবায় আইন ও বিধি মোতাবেক বঞ্চিত ২৯২ জন সদস্যদের ভোটাধিকারের প্রার্থনায় বিজ্ঞ আদালত উক্ত বিরোধীয় নির্বাচনের উপর স্থিতি অবস্থা বজায় রাখার আদলে নিষেধাজ্ঞাদেশ প্রদান করেন বলে জানিয়েছেন মামলার ২নং বাদী মো. মহসীন। এরই মধ্যে ১২ জুলাই বর্তমান অন্তবর্তী কমিটির মেয়াদ সমবায় আইন মোতাবেক উত্তীর্ণ হলেও ক্ষমতালোভী ও দুর্নীতিবাজ সদস্য মো. আলী ছিদ্দিকী অতি উৎসাহী হয়ে বিজ্ঞ আদালতে সুকৌশলে মামলা দায়ের করে জেলা সমবায় অফিসার। যাতে নতুন কমিটি দিতে না পারে সে ব্যাপারে ২০ দিনের শোকজসহ স্থিতি আদেশ বজায় রাখার নির্দেশপ্রাপ্ত হওয়ার অজুহাতে একটি প্রতিষ্ঠিত সমিতিকে ধ্বংস করার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে বলে বক্তারা অভিযোগ করেন। বিজ্ঞ আদালতে মামলা চলাকালীন অন্তবর্তী কমিটির মেয়াদ শেষ নতুন কমিটি গঠন করা যায় কিনা এ ব্যাপারে ডিসিও কর্তৃক জিডি বরাবরে অফিসিয়াল আবেদনের প্রেক্ষিতে জিপি’র কার্যালয়ে স্মারক নং- ৬১/২০১৭ মূলে সমবায় আইনের ২২ (৯) এবং উপধারা ৮ উল্লেখ করে লিখিতভাবে আইনগত মতামত প্রদান করেন যে, অন্তবর্তী কমিটি নির্দিষ্ট সময় তথা ১২০ দিনের মধ্যে তাদেরকে দেয়া দায়িত্ব বা অধিকার পালনে বা প্রয়োগে ব্যর্থ হলে ১২০ দিন মেয়াদের আরেকটি নতুন অন্তবর্তী কমিটিগঠন করলে মামলায় কোন আদেশ নির্দেশ অমান্য বা ডিসিও’র করণীয় কার্যকে প্রভাবিত করবেনা বলে উল্লেখ করলেও রহস্যজনক কারণে জেলা সমবায় কর্মকর্তা নতুন অন্তবর্তী কমিটি না দেওয়ায় সভায় বক্তারা ক্ষোভ প্রকাশ করেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

অনূর্ধ ১৭ ফুটবলে সহোদরের ২ গোলে মহেশখালী চ্যাম্পিয়ন

টাস্কফোর্সের অভিযানঃ ৪৫০০ ইয়াবাসহ ব্যবসায়ী আটক

টেকনাফে ৭৫৫০টি ইয়াবাসহ দুইজন আটক

এলোমেলো রাজনীতির খোলামেলা আলোচনা

কক্সবাজারে হারিয়ে যাওয়া ব্যাগ ফিরে পেলেন পর্যটক

সুষ্ঠু নির্বাচনে জাতীয় ঐক্য

সঠিক কথা বলায় বিচারপতি সিনহাকে দেশত্যাগে বাধ্য করেছে সরকার : সুপ্রিম কোর্ট বার

সিনেমায় নাম লেখালেন কোহলি

যুক্তরাষ্ট্রের কথা শুনছে না মিয়ানমার

তানজানিয়ায় ফেরিডুবিতে নিহতের সংখ্যা শতাধিক

যশোরের বেনাপোল ঘিবা সীমান্তে পিস্তল,গুলি, ম্যাগাজিন ও গাঁজাসহ আটক-১

তরুণদের এগিয়ে নিয়ে যাওয়াটা অনেক বেশি জরুরি- কক্সবাজারে মোস্তফা জব্বার

চলন্ত অটোরিকশায় বিদ্যুতের তার, দগ্ধ হয়ে নিহত ৪

খরুলিয়ায় বখাটেকে পুলিশে দিলো জনতা, রাম দা উদ্ধার

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

সতীদাহ প্রথা: উপমহাদেশের ইতিহাসে কলঙ্কজনক অধ্যায়

খুরুশকুলে সন্ত্রাসী হামলায় কলেজ ছাত্র আহত

নুরুল আলম বহদ্দারের কবর জিয়ারত করলেন লুৎফুর রহমান কাজল

জীবনের প্রথম প্রচেষ্টাতে ঈর্ষনীয় সাফল্য মৌসুমীর

এলআইসিটি বেস্ট অ্যাওয়ার্ড পেলো চবি শিক্ষার্থী নিপুন