৫৭ ধারা সাংবাদিক দমন-নিপীড়নের জন্য নয়: তথ্যমন্ত্রী

ডেস্ক নিউজ:
৫৭ ধারা কোনও সাংবাদিক নির্যাতন বা দমন নিপীড়নের জন্য নয়, এটি সাইবার অপরাধ দমনের জন্য বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আজ বুধবার সকালে রাজধানী ঢাকার উপকণ্ঠ আশুলিয়ার বড় কাঠগড়া এলাকায় পিকার্ড কমিউনিটি স্কুল পরিদর্শনে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, “সরকারের পক্ষ থেকে কোনও সাংবাদিকের বিরুদ্ধে এই আইন (৫৭ ধারা) ব্যবহার করা হয়নি। এই তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারা কখনও সাংবাদিকদের জন্য তৈরি করা হয়নি, এটা সব নাগরিকের জন্যই তৈরি করা হয়েছে। নাগরিকদের নিরাপত্তাসহ দেশের নিরাপত্তার জন্যই এই আইন তৈরি করা হয়েছে। রাষ্ট্র, সরকার, মন্ত্রী অথবা এমপিদের সমালোচনা করার জন্য কোনো সাংবাদিকের ওপর কখনও তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারা প্রয়োগ করা হয়নি।

জঙ্গিবাদের বিরুদ্ধে সবাইকে সর্তক থাকার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, “গণতন্ত্রের ভেতর থেকেই বাংলাদেশ সরকার জঙ্গিদের দমন করছে। ” জঙ্গিরা ধরা পড়লে বিচারের আওতায় আনা হচ্ছে বলেও জানান তিনি।

তথ্যমন্ত্রী বলেন, “বাংলাদেশের মানুষ পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছে। তাই এই দেশে রাজাকারদের কোনও ঠাঁই নেই। একটু দেরিতে হলেও বাংলাদেশ আওয়ামী লীগ সরকার যুদ্ধাপরাধীদের বিচার করছে। বাংলাদেশ সরকার এখন তিনটি চ্যালেঞ্জ নিয়ে কাজ করছে। তার একটি হলো জঙ্গি তৎপরতা নস্যাৎ করে দিয়ে শান্তি প্রতিষ্ঠিত করা। দ্বিতীয়টি হচ্ছে বৈষম্যমুক্ত উন্নয়নের চ্যালেঞ্জ। উন্নয়নও হবে, বৈষম্য থাকবে না, উন্নয়নও হবে দারিদ্র্যও উচ্ছেদ হবে। আর তৃতীয়টি হচ্ছে দলবাজিমুক্ত সুশাসনের জন্য চ্যালেঞ্জ। ”

তথ্যমন্ত্রী আরও বলেন, “বাংলাদেশে শিল্পপ্রতিষ্ঠানের মালিকদের সর্বাত্মক সহযোগিতা করছে বর্তমান সরকার। তাই শিল্পপ্রতিষ্ঠানে মালিকপক্ষকে শ্রমিকদের সব রকমের সুযোগ সুবিধা প্রদানেরও পরামর্শ দেন তিনি।

পিকার্ড কমিউনিটি স্কুলের প্রতিষ্ঠাতা পরিচালক সাইফুল ইসলাম বলেন, “পিকার্ড কমিউনিটি স্কুলে বিনামূল্যে তৈরি পোশাক কারখানার শ্রমিকদের পড়াশুনার সুযোগ করে দেওয়া হয়েছে। এই স্কুলে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১৪০ জন। ” উদ্বোধনী অনুষ্ঠানে এ সময় আরও উপস্থিত ছিলেন পিকার্ড কমিউনিটি স্কুলের প্রতিষ্ঠাতা পরিচালক সাইফুল ইসলামসহ আরও অনেকে।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

সীমান্তে পাকা স্থাপনা নির্মাণে মিয়ানমারের দুঃখ প্রকাশ

নাইক্ষ্যংছড়ি বালিকা উচ্চ বিদ্যালয়ে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা উদ্বোধন

চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ারকে আমিরাতে সংবর্ধনা

রিহ্যাব শারজাহ মেলায় অংশ নিচ্ছে ৫০ কোম্পানি ও ১০ ব্যাংক

হোপ হসপিটালে পোড়া রোগীদের সার্জারি ক্যাম্প

রামু কলেজে উগ্রবাদ-সহিংসতা প্রতিরোধে বিতর্ক প্রতিযোগিতা ও ওরিয়েন্টেশন

আওয়ামী লীগের সঙ্গে সম্পর্ক নেই ওলামা লীগের

বিয়েতে সৌদি নারীদের পছন্দের শীর্ষে বাংলাদেশি পুরুষরা

চুরি যাওয়া মোবাইল লক করে দেওয়ার সেবা চালু করছে বিটিআরসি

মহেশখালীতে বসতি উচ্ছেদ করে কয়লাবিদ্যুৎ প্রকল্পের রাস্তা নির্মাণ, উৎকন্ঠা

ফেরিওয়ালা

‘ওয়ার্ল্ড হিজাব ডে’ পালিত হবে ১ ফেব্রুয়ারি

সাবেক ফুটবলার কায়সার হামিদ কারাগারে

লাগাতার হাট-বাজার বয়কটে চরম দূর্ভোগে বাঘাইছড়ির লাখো মানুষ

সাবমেরিন ক্যাবলের কনসোর্টিয়ামে যুক্ত হলো বাংলাদেশ

রোহিঙ্গাদের দেখতে কক্সবাজারে জাতিসংঘের বিশেষ দূত

৩৭তম বিসিএস নন-ক্যাডারের ফল ফেব্রুয়ারিতে

একটি ব্রীজের জন্য ১০ গ্রামের মানুষের সীমাহীন দূর্ভোগ

কঠিন সময় পার করছে রেলওয়ে

ওয়াইফাই জোন স্থাপনের নিমিত্তে কউক’র আলোচনা সভা