৫৭ ধারা সাংবাদিক দমন-নিপীড়নের জন্য নয়: তথ্যমন্ত্রী

ডেস্ক নিউজ:
৫৭ ধারা কোনও সাংবাদিক নির্যাতন বা দমন নিপীড়নের জন্য নয়, এটি সাইবার অপরাধ দমনের জন্য বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আজ বুধবার সকালে রাজধানী ঢাকার উপকণ্ঠ আশুলিয়ার বড় কাঠগড়া এলাকায় পিকার্ড কমিউনিটি স্কুল পরিদর্শনে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, “সরকারের পক্ষ থেকে কোনও সাংবাদিকের বিরুদ্ধে এই আইন (৫৭ ধারা) ব্যবহার করা হয়নি। এই তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারা কখনও সাংবাদিকদের জন্য তৈরি করা হয়নি, এটা সব নাগরিকের জন্যই তৈরি করা হয়েছে। নাগরিকদের নিরাপত্তাসহ দেশের নিরাপত্তার জন্যই এই আইন তৈরি করা হয়েছে। রাষ্ট্র, সরকার, মন্ত্রী অথবা এমপিদের সমালোচনা করার জন্য কোনো সাংবাদিকের ওপর কখনও তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারা প্রয়োগ করা হয়নি।

জঙ্গিবাদের বিরুদ্ধে সবাইকে সর্তক থাকার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, “গণতন্ত্রের ভেতর থেকেই বাংলাদেশ সরকার জঙ্গিদের দমন করছে। ” জঙ্গিরা ধরা পড়লে বিচারের আওতায় আনা হচ্ছে বলেও জানান তিনি।

তথ্যমন্ত্রী বলেন, “বাংলাদেশের মানুষ পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছে। তাই এই দেশে রাজাকারদের কোনও ঠাঁই নেই। একটু দেরিতে হলেও বাংলাদেশ আওয়ামী লীগ সরকার যুদ্ধাপরাধীদের বিচার করছে। বাংলাদেশ সরকার এখন তিনটি চ্যালেঞ্জ নিয়ে কাজ করছে। তার একটি হলো জঙ্গি তৎপরতা নস্যাৎ করে দিয়ে শান্তি প্রতিষ্ঠিত করা। দ্বিতীয়টি হচ্ছে বৈষম্যমুক্ত উন্নয়নের চ্যালেঞ্জ। উন্নয়নও হবে, বৈষম্য থাকবে না, উন্নয়নও হবে দারিদ্র্যও উচ্ছেদ হবে। আর তৃতীয়টি হচ্ছে দলবাজিমুক্ত সুশাসনের জন্য চ্যালেঞ্জ। ”

তথ্যমন্ত্রী আরও বলেন, “বাংলাদেশে শিল্পপ্রতিষ্ঠানের মালিকদের সর্বাত্মক সহযোগিতা করছে বর্তমান সরকার। তাই শিল্পপ্রতিষ্ঠানে মালিকপক্ষকে শ্রমিকদের সব রকমের সুযোগ সুবিধা প্রদানেরও পরামর্শ দেন তিনি।

পিকার্ড কমিউনিটি স্কুলের প্রতিষ্ঠাতা পরিচালক সাইফুল ইসলাম বলেন, “পিকার্ড কমিউনিটি স্কুলে বিনামূল্যে তৈরি পোশাক কারখানার শ্রমিকদের পড়াশুনার সুযোগ করে দেওয়া হয়েছে। এই স্কুলে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ১৪০ জন। ” উদ্বোধনী অনুষ্ঠানে এ সময় আরও উপস্থিত ছিলেন পিকার্ড কমিউনিটি স্কুলের প্রতিষ্ঠাতা পরিচালক সাইফুল ইসলামসহ আরও অনেকে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

পেকুয়ায় প্রবাহমান খালে মাটি ভরাট করলেন প্রভাবশালী

কোনাখালীতে দোকান পুড়ে ছাই

বুবলীর সঙ্গে শাকিবের বিয়ে, গুঞ্জন নাকি সত্যি?

সাবেক ডিসি ও ইউএনওসহ তিনজনের কারাদণ্ড

ইয়াবাসহ আইন মন্ত্রণালয়ের কর্মকর্তা আটক

চকরিয়া উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

চকরিয়ায় কথিত চিকিৎসকের ভূল চিকিৎসার শিকার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

মালুমঘাটে প্রভাবশালীর সহযোগিতায় চলছে বাল্য বিবাহ!

চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের কমিটি নিয়ে দফায় দফায় সংঘর্ষ

নিরাপদ সড়ক চাই: নিজে বাঁচব, অপরকে বাঁচাব

বিএনপির ১৭৩ প্রার্থী প্রায় চূড়ান্ত

চবি উপাচার্যের সাথে মিশর আল আযহার বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের সাক্ষাৎ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সংবর্ধনা

বিমানবন্দর থেকে ইয়াবাসহ বরিশালের দুই তরুণী আটক

ইয়াবা পাচারের দায়ে টেকনাফের যুবকের ১০ বছর জেল

মহেশখালী-কুতুবদিয়া আসনে আ. লীগের মনোনয়ন পাচ্ছেন সিরাজুল মোস্তফা!

উলঙ্গ থাকার বিধান কী?

গ্যারেজে চাকরি করা প্রবাসী, কাগজ ব্যবসায় কোটিপতি

হঠাৎ স্যামসাং স্মার্টফোন বিস্ফোরণ! তারপর…