ডেস্ক নিউজ:
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ নাতি, প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়ের ৪৭তম জন্মদিন আজ। ১৯৭১ সালের ২৭ জুলাই মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে ঢাকায় জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা দেশের বিশিষ্ট পরমানু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়া ও মা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সজীব ওয়াজেদ জয় ২০১৪ সাল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করে আসছেন। এ জন্য তিনি কোনও বেতন গ্রহণ করছেন না। ডিজিটাল বাংলাদেশ গঠন ও আওয়ামী লীগের রাজনীতিতে আধুনিকায়নের ব্যাপারে নিরলস কাজ করে যাচ্ছেন এ প্রযুক্তিবিদ।

সম্প্রতি টেলিভিশনে তরুণ প্রজন্মের সঙ্গে ‘লেটস টক’ নামের একটি মতবিনিময় অনুষ্ঠান করে বেশ জনপ্রিয়তা পান তিনি।

আইসিটি খাতে বিশেষ দক্ষতার জন্য ২০০৭ সালে প্রথম বাংলাদেশি হিসেবে ইয়াং গ্লোবাল লিডার অ্যাওয়ার্ড অর্জন করেন সজীব ওয়াজেদ। এছাড়াও ২০১৬ সালে তিনি অর্জন করেন আইসিটি ফর ডেভলপমেন্ট অ্যাওয়ার্ড।

১৯৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর মায়ের সঙ্গে জার্মানি চলে যান তিনি। পরে ভারতেই কেটে যায় তার শৈশব ও কৈশোরকাল। এরপর যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাস অ্যাট আর্লিংটন ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা গ্রহণ করেন। কম্পিউটার সায়েন্সে স্নাতক ডিগ্রি নেওয়ার পর লোকপ্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি।

সজীব ওয়াজেদ ২০০২ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তিনি এক কন্যা সন্তানের বাবা। ২০১০ সালে রংপুর জেলা আওয়ামী লীগের প্রাথমিক সদস্য পদ গ্রহণ করার মাধ্যমে সরাসরি রাজনীতিতে প্রবেশ করেন।

বাংলাদেশ আওয়ামী লীগের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে জন্মদিনের শুভেচ্ছা জানানো হয় সজীব ওয়াজেদ জয়কে।