ফেডারেশন কাপ ফুটবল শেষ হয়েছে ৬ জুন। দীর্ঘ বিরতির পর শুক্রবার মাঠে গড়াচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ। যদিও লিগ শুরুর আগে চলছে আবহাওয়ার চোখ রাঙানি। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম এবং এম এ আজিজ স্টেডিয়াম এবারের লিগের ভেন্যু হলেও খেলা আপাতত ঢাকাতেই। অবিরাম বৃষ্টি আর বন্যায় খুবই খারাপ অবস্থা চট্টগ্রাম শহরের। যে কারণে প্রিমিয়ার লিগের প্রথম পর্বের ৬৬ ম্যাচের মধ্যে ৬১ টিই রাখা হয়েছে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে।

রাজধানী ঢাকার অবস্থাও ভালো নয়। গতকাল দিনভরই মতিঝিল ডুবে ছিল পানিতে। বঙ্গবন্ধু স্টেডিয়াম চত্বরে পানি না থাকলেও মাঠ অনেক নরম হয়ে আছে টানা বৃষ্টিতে। আয়োজকরা আশা করছে বৃষ্টি আর না হলে শুক্রবার মাঠ ভালোই থাকবে। তবে বৃষ্টি চলতে থাকলে এ মাঠে প্রতিদিন দুটি করে ম্যাচ আয়োজন সম্ভব কিনা সে সংশয় থাকছেই।

১২ দলের লিগের প্রতি রাউন্ডে ৬টি করে ম্যাচ। বাফুফের প্রফেশনাল লিগ কমিটি বুধবার যে ফিকশ্চার প্রকাশ করেছে তাতে প্রথম পর্ব শেষ হওয়ার কথা ২০ সেপ্টেম্বর। প্রতিদিন বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দুটি করে ম্যাচ। প্রথমটি বিকেল সাড়ে ৪ টায় এবং দ্বিতীয়টি সন্ধ্যা পৌনে ৭ টায়। শুক্রবার বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী এবং নবাগত সাইফ স্পোর্টিং ক্লাবের ম্যাচ দিয়ে শুরু হবে প্রিমিয়ার লিগের দশম আসর। সন্ধ্যায় মুখোমুখি হবে মোহামেডান ও শেখ জামাল।

প্রথম পর্বে চট্টগ্রামে রাখা হয়েছে মাত্র ৫ টি ম্যাচ। পঞ্চম রাউন্ডে গিয়ে এমএ আজিজ স্টেডিয়াম বুকে ধারণ করবে এবারের লিগের প্রথম ম্যাচ। ১৮ আগস্ট ওই ম্যাচে চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে খেলবে পুরনো ঢাকার ক্লাব রহমতগঞ্জ। চট্টগ্রামে অন্য চারটি ম্যাচ ২৩ আগস্ট চট্টগ্রাম আবাহনী ও আরামবাগ, ৯ সেপ্টেম্বর চট্টগ্রাম আবাহনী ও শেখ জামাল, ১৮ সেপ্টেম্বর চট্টগ্রাম আবাহনী ও সাইফ স্পোর্টিং ক্লাব এবং ১৮ সেপ্টেম্বর চট্টগ্রাম আবাহনী ও ঢাকা আবাহনী।

প্রথম রাউন্ডের ফিকশ্চার

২৮ জুলাই : আবাহনী-সাইফ এসসি (বিকেল ৪.৩০ মি.)
২৮ জুলাই : শেখ জামাল-মোহামেডান (সন্ধ্যা ৬.৪৫ মি.)
২৯ জুলাই : ব্রাদার্স-বিজেএমসি (বিকেল ৪.৩০ মি.)
২৯ জুলাই : ফরাশগঞ্জ-চট্টগ্রাম আবাহনী (সন্ধ্যা ৬.৪৫ মি.)
৩০ জুলাই : মুক্তিযোদ্ধা-শেখ রাসেল (বিকেল ৪.৩০ মি.)
৩০ জুলাই : আরামবাগ-রহমতগঞ্জ (সন্ধ্যা ৬.৪৫ মি.)

সব ম্যাচ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •