বাংলাদেশ-ভারত একে অপরের উন্নয়ন অংশীদার: ভারতীয় সহকারী হাই কমিশনার

মোহাম্মদ হোসেন, হাটহাজারী:

বাংলাদেশের চট্টগ্রামস্থ ভারতীয় দূতাবাসের নিযুক্ত সহকারী হাই কমিশনার শ্রী সোমনাথ হালদার বলেছেন,‘বাংলাদেশ-ভারত সম্পর্ক শুধু ভাল বন্ধু ও প্রতিবেশী হিসেবে নয় বরং আমরা একে অপরের উন্নয়ন অংশীদার। দুই দেশের পারস্পারিক সৌহার্দপূর্ণ সম্পর্ক ও যৌথ নেতৃত্বে এ অঞ্চলে শান্তি, স্থিতিশীলতা ও টেকসই উন্নয়ন নিশ্চিত করে জনসাধারণের জীবনমানের পরিবর্তন সম্ভব। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে ভারতের অর্থনৈতিক অবস্থা তেমন ভালো না থাকা সত্ত্বেও শুধুমাত্র আন্তরিকতার কারনে ভারত সর্বস্ব দিয়ে বাংলাদেশকে সহযোগিতা করেছিল। এখনও করে যাচ্ছে, ভবিষ্যতেও করে যাবে।

তিনি বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ থেকেই বাংলাদেশের সঙ্গে ভারতের দৃঢ় সম্পর্কের ভিত্তি তৈরি হয়েছে। বিভিন্ন সময় দুই দেশের সম্পর্ক নানা মাত্রার মধ্য দিয়ে এগিয়েছে। এই সম্পর্ক দৃঢ় ও পারষ্পারিক আস্থা এবং সহযোগিতার মধ্য দিয়ে পরিচালিত হচ্ছে। বাংলাদেশ-ভারত বন্ধুত্বের সম্পর্ক এখন যে পর্যায়ে রয়েছে, তাতে সহযোগিতার ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়ার কারণ নেই।

তিনি আরো বলেন, শিক্ষা একটি জাতিকে উন্নতির শীর্ষে নিয়ে যেতে পারে তাই ভারত শিক্ষা ক্ষেত্রের বাংলাদেশকে বিভিন্নভাবে সহযোগিতা করে আসছে।তারই ধারাবাহিকতায় এই নব নির্মিত বিজ্ঞান ভবন ।

তিনি বুধবার (২৬শে জুলাই)চট্টগ্রামে হাটহাজারী পৌর সদরের আলীপুর রহমানিয়া স্কুল এন্ড কলেজে নব নির্মিত বিজ্ঞান ভবন এর ভিত্তি প্রস্তর উদ্বোধন শেষে কলেজ মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। গভর্ণিং বডির সভাপতি মোঃ রাসেল এর সভাপতিত্বে ও অধ্যক্ষ সাইফুর রহমান সভাপতিত্বে অনুষ্টিত উক্ত অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার আক্তার উননেছা শিউলী, হাটহাজারী কৃষি ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ আমিন,উপজেলা সহকারী কমিশনার ( ভূমি ) এস.আর. আরমান শাকিল,মহিলা আওয়ামীলীগ মহিলা নেত্রী এডভোকেট বাসন্তি প্রভা পালিত।

উক্ত অনুষ্টানে আরো উপস্থিত ছিলেন, হাটহাজারী বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ অধ্যক্ষ আলী আহমেদ,পরিচালনা পরিষদের সাবেক সভাপতি হাটহাজারী পৌরসভা সহায়ক কমিটির সদস্য, সাবেক অধ্যক্ষ আব্দুল মাবুদ চৌধুরী, শামশুল আলম চৌধুরী,হাফিজুর রহমান,হাটহাজারী পার্বতী উচ্চ বিদ্যালয়ের গবর্ণিং বডির সভাপতি নুর আলম,ছাত্রনেতা মোহাম্মদ আজম,শিক্ষক লোকমান চৌধুরী।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বিএনপির মনোনয়নপত্র নিলেন আলমগীর ফরিদ ও শহীদুজ্জামান

বান্দরবান ৩০০নং আসনে মনোনয়ন নিয়ে বেসামাল বিএনপি

কলেরা টিকা পাবে আরো দু’লক্ষাধিক রোহিঙ্গা

নির্বাচনের পরিবেশ নষ্ট করছে সরকার: ফখরুল

খালেদার দু’টি আসন পাচ্ছেন দুই পুত্রবধূ!

সেন্টমার্টিনে ২ লাখ ৩০ হাজার ইয়াবা উদ্ধার

ডেসটিনির চেয়ারম্যানের ৩ বছর কারাদণ্ড

যশোরে বিদেশী পিস্তল ও ম্যাগজিনসহ যুবক আটক

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে রাঙামাটিতে আলোচনা সভা

উখিয়ার কলেজছাত্রী হত্যাকারী সন্ত্রাসী কবিরের গুলিবিদ্ধ লাশ উদ্ধার

চকরিয়ায় গ্রাম আদালত বিষয়ক কর্মশালা

আলমগীর ফরিদের বহিস্কারাদেশ প্রত্যাহার

নয়াপল্টনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ

যুক্তরাষ্ট্রও রোহিঙ্গা প্রত্যাবাসনের বিরোধী

গণভবনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা

এড. সালাহ উদ্দীন কক্সবাজার-৪ আসনে বিএনপি’র ফরম সংগ্রহ করলেন

প্রত্যাবাসন প্রক্রিয়ার কথা শুনে ক্যাম্প ছেড়ে পালানোর চেষ্টা রোহিঙ্গাদের

কারাবন্দির পাকস্থলিতে মিললো ৪০০ ইয়াবা

লামায় বিষপানে যুবকের মৃত্যু

আলীকদমে পাহাড় কেটে ইটভাটা