মাতারবাড়ী-চালিয়াতলি সড়ক লণ্ডভণ্ড, চরম দূর্ভোগে লক্ষাধিক মানুষ

হারুনর রশিদ, মহেশখালী:

দ্বীপ উপজেলা মহেশখালীর; মাতারবাড়ী ইউনিয়নে যোগাযোগের একমাত্র মাধ্যম চালিয়াতলি-মাতারবাড়ী সড়কটি প্রবল বৃষ্টি ও সাগরের জোয়ারের পানির স্রোতে ৩টি অংশ ভেঙ্গে লণ্ডভণ্ড হয়ে গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধীকার প্রকল্প মাতারবাড়ী কয়লা তাপ বিদ্যুৎ কেন্দ্রে সড়ক পথে পৌছার একমাত্র মাধ্যম চালিয়াতলি মাতারবাড়ী সড়ক।

চলতি বছরের ৩০ শে মে সাইক্লোন মোরা’র তান্ডবে সড়কটির ভাঙ্গন শুরু হয়। দ্রুত সংস্কার না হওয়ায় এবং সাম্প্রতিক সময়ে অতিবৃষ্টি এবং সাগরে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ার কারণে সড়কটি  ব্যাপক আকারে ভেঙ্গে যায়। বর্তমানে ওই সড়ক দিয়ে গাড়ী চলা চল বন্ধ রয়েছে। বিকল্প পথ হিসেবে নৌ-পথে চলাচল করছে জনসাধারণ। চরম দূর্ভোগের মাতারবাড়ী ও ধলঘাটা দু’ইউনিয়নের প্রায় লক্ষাধীক মানুষ ।

মাতারবাড়ী ইউনিয়নের ৮নং ওয়ার্ড এর সদস্য সরওয়ার কামাল জানান- সড়কটি সংস্কারের সময় টেকসই না হওয়ার কারণে; সামান্য জোয়ারের পানি এবং বৃষ্টির পানি গড়িয়ে পড়ার সাথে সাথে ভাঙ্গন শুরু হয়। সড়কটির দু’পাশে গাইডওয়াল দিয়ে সংস্কার করলে টেকসই হবে।

রাজঘাট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সেলিম উদ্দীন জানান চালিয়াতলি- মাতারবাড়ী সড়ক ছাড়াও মাতারবাড়ীর ভিতরের সড়কগুলো ভেঙ্গে চলাচলের অনুপযোগী হয়ে পড়ছে। অতিবৃষ্টির কারণে মাতারবাড়ীতে প্লাবিত হয়েছে বেশ কয়েকটি গ্রাম। ক্ষতি হয়েছে বর্ষার মৌসূমের জন্য কৃষকের তৈরী করা বীজতলার ধানের চারা।

মাতারবাড়ী ইউনিয়নের মগড়েইল গ্রামের বাসিন্দা ব্যবসায়ি মো: সেলিম উদ্দীন জানান- সড়কটি ভেঙ্গে যাওয়ায় ১০ মিনিটের রাস্তায় সময় লাগে ১ঘন্টা। এ অবস্থার থেকে পরিত্রাণ এর ব্যবস্থা করতে সংশ্লিষ্ট দপ্তরের হস্তক্ষেপ কামনা করেছে ভুক্তভোগিরা।

মাতারবাড়ী ইউনিয়নের ক্রীড়া ব্যক্তিত্ব নবির হোছাইন ভুট্টেুা জানান,  মাতারবাড়ী-ধলঘাটা দুই ইউনিয়নের লক্ষাধীক মানুষ এই সড়ক দিয়ে চলাচল করে। সড়কটি ভেঙ্গে গাড়ি চলাচল বন্ধ থাকার কারণে; মালামাল আনা নেওয়ার  খরচ বেশি হওয়ায় নিত্যপ্রয়োজনীয় জিনিস পত্রের দাম বেশি নিচ্ছে ব্যবসায়িরা।

মাতারবাড়ী ও ধলঘাটা দুই ইউনিয়নের জনসাধারণের প্রাণের দাবী; দ্রুত সড়কটি সংস্কার করে জনচলাচলের উপযোগী করে তোলতে সংশ্লিষ্ট প্রশাসনের কাছে জোর আবেদন জানিয়েছেন।

সর্বশেষ সংবাদ

যে মঞ্চে আত্মসমর্পণ

আত্মসমর্পণের উদ্যোগের মধ্যেও ঢুকছে ইয়াবার চালান

আজ আত্মসমর্পণ করবে টেকনাফের ১০২ ইয়াবা ব্যবসায়ী

বনাঞ্চলের কাঠ পোড়ানো হচ্ছে ইটভাটায়

চলে গেলেন কবি আল মাহমুদ

২ লক্ষ ইয়াবাসহ আত্মসমর্পণ করবে আত্মস্বীকৃত ইয়াবাবাজরা

এমপি আশেককে কালারমারছড়া ছাত্রলীগের নবনির্বাচিত নেতৃবৃন্দের শুভেচ্ছা

বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হচ্ছেন কানিজ ফাতেমা

সম্মিলিত সাংস্কৃতিক জোটের একুশের অনুষ্ঠান ১৯, ২০, ২১ ফেব্রুয়ারি

‘অধিগ্রহণের আগে মহেশখালীর মানুষকে পুনর্বাসন করুন’

পেকুয়ায় চার প্রকল্পের উদ্বোধন করলেন এমপি জাফর আলম

জেলা টমটম মালিক ও টমটম গ্যারেজ মালিক সমিতির যৌথ সভা

রোহিঙ্গাদের সহায়তায় ৯২ কোটি ডলার চায় জাতিসংঘ

পালিয়ে থাকা ইয়াবা ব্যবসায়ীদের রক্ষা নাই -স্বরাষ্ট্রমন্ত্রী

বিএনপি প্রার্থীদের মামলার বিষয়ে বিব্রত নয় আওয়ামী লীগ

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার-৭

উখিয়ার বনভুমিতে বহুতল ভবন নির্মাণ 

উখিয়ায় স্কেভেটর দিয়ে প্রকাশ্যে পাহাড় কর্তন! প্রশাসন নিরব

লোহাগাড়ার অসুস্থ মুক্তিযোদ্ধা জালালের শয্যাপাশে কেন্দ্রীয় আ.লীগ নেতা আমিন

চট্টগ্রামে মানবিক মেলা উদ্বোধন করলেন ভূমিমন্ত্রী