ডেস্ক নিউজ:
টিআর, কাবিখা বা জিআর বরাদ্দের জন্য যে প্রস্তাব পাঠানো হয় তা ভুয়া বা অস্তিত্বহীন প্রকল্প কিনা তা যাচাই-বাছাইয়ের জন্য জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

মঙ্গলবার সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের উদ্বোধন করেন। এরপর বিকেল সাড়ে ৪টায় সচিবালয়ে মন্ত্রিসভা সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক অধিবেশনে অংশগ্রহণ করে মন্ত্রী ডিসিদের এ নির্দেশনা দেন। অধিবেশন শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

ত্রাণমন্ত্রী বলেন, টিআর, কাবিখা বা জিআর বরাদ্দের জন্য প্রকল্প পাঠানোর সময় প্রকল্পের সঠিকতা, অস্তিত্ব ও যথার্থতা বিবেচনা করে প্রেরণ করবেন। বরাদ্দের পর প্রকল্পগুলো সঠিকভাবে বাস্তবায়িত হচ্ছে কিনা অথবা কোনো ভুয়া ও অস্তিত্বহীন প্রকল্প আছে কিনা তাও যাচাই-বাছাই করতে বলেন।

তিনি আরও বলেন, বন্যাকবলিত এলাকায় নতুন আশ্রয় কেন্দ্র করা হবে। কোথায় আশ্রয় কেন্দ্র বানাতে হবে সে বিষয়ে পূর্বঅভিজ্ঞাতা কাজে লাগানোর পরামর্শ দেন তিনি।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেন, জেলাগুলোতে ঝুঁকিপূর্ণ কাজে শিশুরা যেন জড়িয়ে না পড়ে, সে বিষয়ে সতর্ক থাকার জন্য ডিসিদের আহ্বান জানানো হয়েছে। ইতোমধ্যে ঝুঁকিপূর্ণ কাজে জড়িত শিশুদের তালিকা করতে বলা হয়েছে। কারণ ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ কাজে যোগদান শূন্যের কোটায় নিয়ে আসতে চাই।