হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ:

টেকনাফ রোহিঙ্গা অধ্যুষিত টেকনাফে ভোটার তালিকা হালনাগাদে অর্ন্তভুক্তির জন্য ১৫ কিসিমের কাগজপত্র ফরমের সাথে সংযুক্ত করতে হবে।

১. পিতা-মাতার আইডি কার্ডের সত্যায়িত ফটোকপি।

২. পিতা-মাতা মৃত হলে মুত্যু সনদের সত্যায়িত ফটোকপি।

৩. স্ত্রী-স্বামীর আইডি কার্ডের সত্যায়িত ফটোকপি।

৪. স্ত্রী-স্বামী মৃত হলে মৃত্যু সনদের সত্যায়িত ফটোকপি।

৫. জন্ম সনদের সত্যায়িত ফটোকপি।

৬. জাতীয়তা সনদের সত্যায়িত ফটোকপি।

৭. ইউটিলিটি বিদ্যুৎ, টেলিফোন, গ্যাস, পানি ইত্যাদির (যদি থাকে) বিলের সত্যায়িত ফটোকপি।

৮. পৌর কর, ইউনিয়ন পরিষদের খাজনা, চৌকিদারের রসিদের সত্যায়িত ফটোকপি।

৯. বিদেশ ফেরৎ হলে বৈধ পাসপোর্টের সত্যায়িত ফটোকপি।১০. বসবাসের ক্ষেত্রে নিজ, পিতা, দাদার নামে জমি মালিকানার দলিল-খতিয়ানের সত্যায়িত ফটোকপি।

১১. ওয়ারিশ সনদের সত্যায়িত ফটোকপি।

১২. নিকট আতœীয় ভাই, বোন, চাচা, ফুফুর আইডি কার্ডের সত্যায়িত ফটোকপি।

১৩. নিকট আতœীয় ভাই, বোন, চাচা, ফুফু জীবিত না থাকলে চেয়ারম্যান কতৃক প্রত্যয়নপত্র।

১৪. সর্বশেষ ২টি শিক্ষা প্রতিষ্টানের সনদের (যদি থাকে) সত্যায়িত ফটোকপি।

১৫. বয়স্ক আবেদনকারীর বাদ পড়ার কারণ উল্লেখ করতঃ চেয়ারম্যান কতৃক প্রত্যয়নপত্র।

ভোটার তালিকায় রোহিঙ্গাদের অন্তর্ভুক্তি ঠেকাতে ৩০টি উপজেলায় বিশেষ ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। তম্মধ্যে টেকনাফ উপজেলা অন্যতম। রোহিঙ্গা অধ্যুষিত এসব এলাকায় ভোটার হতে ইচ্ছুক ব্যক্তিকে তার বাবা-মা, ফুফু, চাচার জাতীয় পরিচয়পত্র দেখাতে হবে। এর আগে ২০টি উপজেলা ছিল বিশেষ এলাকা।  এবার আরও ১০টি উপজেলা চিহ্নিত করা হয়েছে। এই ৩০টি উপজেলার জন্য বিশেষ কমিটি রয়েছে। রোহিঙ্গাদের ভোটার হওয়ার প্রবণতা রোধে এসব বিশেষ এলাকায় বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। বিশেষ এলাকার যে কার্য পরিধি আছে, সেখানে কমিটির কাজ নির্ধারিত করা আছে। বিদেশি নাগরিকরা যাতে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হতে না পারেন, সে বিষয়ে তারা পদক্ষেপ নিতে পারবেন। বিশেষ এলাকায় ভোটার হতে চাইলে কমিটি ভোটারের বাবা-মায়ের আইডি দেখবে, ফুফু-চাচার আইডি দেখবে। এসব না থাকলে বা বিদেশি নাগরিক প্রমাণ পেলে কোনও লোক ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হতে পারবে না। ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পাদনের জন্য ৭টি পর্যায়ে ৭ ধরনের কমিটি করা হয়েছে। কেন্দ্রীয় কমিটি, বিভাগীয় কমিটি, জেলা, উপজেলা, বিশেষ এলাকার জন্য আদালা কমিটি, সিটি করপোরেশন এলাকার জন্য কমিটি, ক্যান্টনমেন্ট এলাকার জন্য কমিটি।

 

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •