৫৭ ধারার মামলা : জামিন পেলেন বনপা’র সভাপতি শামসুল আলম স্বপন

নিজস্ব প্রতিবেদক : ২৪ জুলাই -২০১৭ : তথ্য ও প্রযুক্তি আইনের ৫৭ ধারার মামলা থেকে আগাম জামিন পেলেন বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা)’র প্রতিষ্ঠাতা সভাপতি, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক সংস্থা’র সভাপতি ও বিজয় নিউজ ২৪ ডটকমের সম্পাদক,দৈনিক আমাদের সময় এর ষ্টাফ রিপোর্টার শামসুল আলম স্বপন।
ফেসবুকে দেয়া একটি ষ্ট্যাটাসকে নিজের গায়ে মেখে কুষ্টিয়ার মিলন উল্লাহ নামে জনৈক ব্যক্তি একটি কুচক্রি মহলের প্ররোচনায় সুপরিকল্পিত ভাবে হয়রানী করার জন্য গত ১০ জুলাই কুষ্টিয়া মডেল থানায় বিশিষ্ট সাংবাদিক নেতা শামসুল আলম স্বপনের বিরুদ্ধে তথ্য ও প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা দায়ের করেন।
এ সংবাদ ফেসবুক, অনলাইন ,ইলেন্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার মাধ্যমে ছড়িয়ে পড়লে দেশে-বিদেশে সাংবাদিকদের মাঝে নিন্দা ও প্রতিবাদের ঝড় ওঠে । দেশের প্রতিটি জেলায় বনপা ও জাতীয় অনলাইন প্রেসক্লাবের পক্ষ থেকে প্রতিবাদ সভা করে বনপা’র নেতা শামসুল আলম স্বপনের বিরুদ্ধে মিথ্যা,ভিত্তিহীন,হয়রানীমুলক মামলা প্রতাহার ও কালো আইন ৫৭ ধারা বাতিলের দাবি জানানো হয়।
এ দিকে আইনমন্ত্রী আনিসুল হক গত ১৩ জুলাই সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ৫৭ ধারায় সাংবাদিকদের বিরুদ্ধে মামলা হলে কোন হয়রানী করা যাবে না। তিনি বলেন আলোচিত ৫৭ ধারা প্রত্যাহারের জন্য সর্বমহল থেকে দাবি উঠেছে । এ ধারা থাকবে কিনা তা আগষ্ট মাসে জানা যাবে।
আজ ২৪ জুলাই এ সব তথ্য-উপাত্য বিচারপতি ওবাইদুল হাসান ও বিচারপতি কৃষ্না দেবনাথের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ শামসুল আলম স্বপন’র আইনজীবি এডভোকেট মো: শহিদুল ইসলাম উপস্থাপন করলে উক্ত বেঞ্চ ৬ সপ্তাহের জন্য আগাম জামিন দেন। মামলা পরিচালনায় সহযোগিতা করেন বনপার কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি অ্যাডভোকেট ফেরদৌস আহমেদ আসিফ ও সহ-সভাপতি অ্যাডভোকেট মো. সাইফুল ইসলাম মোল্লা।
সার্বিক তত্বাবধানে ছিলেন বনপার কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রোকমুনুর জামান রনি ।
এছাড়া দেশের বনপার সকল বিভাগ/জেলা শাখা থেকে প্রতিবাদ সভা করে সকল সদস্য নিবেদিত সহযোগিতার জন্য সকল সদস্য কে বনপার সাধারণ সম্পাদক রোকমুনুর জামান রনি ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন বনপার সদস্যদের সকল প্রতিবাদের প্রিন্ট কপি দেখে আইনজীবী সহ আদালত চমকিত। একজন সিনিয়ার আইনজীবী বলেন বনপা এত শক্তিশালী সংগঠন আগে জানতাম না।
বনপার এই অর্জন সকল সদস্যর জন্য গর্বের বিষয় বলে দাবি করেছেন বনপা’র সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক আকতার চৌধুরী । আকতার চৌধুরী বলেন বনপা’র সহ-সভাপতি নির্মল বড়–য়া মিলন, মহিলা বিষয়ক সম্পাদক জুঁই চাকমা, সদস্য সাওয়ার আলমকে ৫৭ ধারা থেকে মুক্ত করতে বনপা নেতারা কখনো পিছিয়ে থাকেনি । বনপা’র সকল সদস্যের অবদানের পাশাপাশি বনপা’র সাধারণ সম্পাদক রোকমুনুরজামান রনির ভুমিকা ছিল অসাধারণ । বিশেষ করে বনপা নেতা নির্মল বড়–য়া মিলন অপহরণের পর ১২ ঘন্টার মধ্যে অক্ষত অবস্থায় উদ্ধার করা ছিল বনপা’র জন্য একটি চ্যালেঞ্জ । তিনি বলেন বনপা’র প্রতিষ্ঠাতা সভাপতি শামসুল আলম স্বপন সে দিন সারা রাত জেগে প্রশাসনকে ব্যবহার করে বনপা নেতা মিলন বড়–য়াকে উদ্ধার করতে সক্ষম হয়েছিলেন । আজ বনপা’র সকল সদস্যের দোয়া ও সহযোগিতায় উচ্চ আদালত থেকে আমাদের নেতা শামসুল আলম স্বপনকে জামিন করিয়ে আনতে সক্ষম হয়েছি। তিনি বলেন বনপা’র সকল সদস্য এমনই ভাবে একতাবদ্ধ থাকলে আমাদের কেউ দাবিয়ে রাখতে পারবে না।
অধ্যাপক আকতার চৌধুরী বলেন যারা সাংবাদিকদের বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা করছে তারা সাংবাদিকদের শত্রু । এদের বিষ দাঁত ভেঙ্গে দিতে হবে।
তিনি অবিলম্বে ৫৭ ধারা বাতিলের জন্য জোর দাবি জানান।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

টেকনাফ উপজেলা যুবদলের কমিটি গঠিত

সাপ্তাহিক মাতামুহুরী’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন

টেকনাফে র‌্যাবের পৃথক অভিযানে বিদেশী মদ বিয়ারসহ দুই মাদক ব্যবসায়ী আটক

টেকনাফে হত্যা ও মানব পাচার মামলার আসামী গ্রেফতার

চকরিয়ায় ছুরিকাঘাতে যুবক খুন

খালেকুজ্জামান বেঁচে আছেন জনতার মাঝে

মরহুম এড. খালেকুজ্জামান স্মরণে ৫ম দিনেও বিভিন্ন মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত

`রাঙামাটির রূপ দিনদিন হারিয়ে যেতে চলেছে’

বান্দরবানে শ্রেষ্ঠ উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা কালাম হোসেন

বর্তমান সরকারই পাহাড়ের মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছে : বীর বাহাদুর এমপি

কুতুবদিয়ায় শহীদ উদ্দিন ছোটনসহ ৬ জনের বিরুদ্ধে ফের গ্রেপ্তারি পরোয়ানা

লামায় ক্যাম্প প্রত্যাহার ষড়যন্ত্রের প্রতিবাদ ও রাজার সনদ বাতিল দাবীতে মানববন্ধন

লবণ আমদানি হবেনা, মজুদদারের বিরুদ্ধে ব্যবস্থা -শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

১ লাখ ৬০ হাজার মেট্রিকটন লবণ উদ্বৃত্ত, তবু আমদানির চক্রান্ত

ঈদগাঁও থেকে দোকানদার অপহরণঃ ৫ লাখ টাকা মুক্তিপণ দাবী!

‘হিংসাবিহীন মানুষ পাওয়া কঠিন’

যখন দশম শ্রেণির ছাত্রী এই সময়ের পিয়া

উখিয়ায় অসহায় মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন এসিল্যান্ড একরামুল ছিদ্দিক

কক্সবাজার শহরে বেড়েই চলছে চুরি ছিনতাই

হোটেল সী-গালের সংবর্ধনায় সিক্ত মেয়র মুজিবুর রহমান